"প্রভুপাদ লীলামৃত।"

-------------------------------

"অবশেষে প্রভুপাদের সেবক বলেছিলেন,"তুমি তোমার ডান হাতটি ব্যবহার করো।"


আদিদেব:-

-----------------

আমি যখন মায়াপুরে ছিলাম , আমি প্রথম যে সেবাটি পেয়েছিলাম যা ছিল,চন্দন কাষ্ঠের লেই তৈরি করে সকাল বেলা ক্লাস দেওয়ার পূর্বে প্রভুপাদের কপালে লেপন করে দেওয়া। আমি খুব গর্বিত ছিলাম যে এইটি কিভাবে তৈরি করতে হবে যাতে তাঁর কপালে সুন্দরভাবে সুসজ্জিত হয়ে থাকে। তারপর দ্বিতীয় বা তৃতীয় দিন প্রভুপাদ কিছু বলছিলেন যা আমি বুঝতে পারি নি। আমি জিঙ্গাসা করেছিলাম,"কি হয়েছে প্রভুপাদ , আপনি কিছু বলছেন?" তিনি পুনরায় আমাকে কিছু বলছিলেন যা আমি তখনও বুঝতে পারি নি। অবশেষে প্রভুপাদের সেবক বলেছিলেন,"আপনার ডান হাতটা ব্যবহার করুন।" আমি বাম হাতি হওয়ার কারণে বৈদিক শিষ্টাচার অনুযায়ী আমি ভুল হাতে চন্দন লেপন করেছিলাম। এইটি ছিল শ্রীল প্রভুপাদের একটি নৈতিক শিক্ষা।

Post a Comment

0 Comments