"প্রভুপাদ লীলামৃত।"

-----------------------------

"প্রকৃতপক্ষে আমি তোমাদের নেতা হওয়ার যোগ্য নই।"


অজামিল দাস:-

--------------------------

এখানেই শ্রীল প্রভুপাদের অবস্থান।

কার্যত তিনি কৃষ্ণ চেতনার দ্বারা সমগ্র বিশ্ব জয় করেছিলেন। তিনি সর্বত্র ভ্রমণ করে ,মায়াপুরে ফিরে এসেছিলেন এবং সত্যিই সেখানে তিনি বড় কিছু স্থাপন করেছিলেন।সেইটি ছিল পদ্মভবন উন্মোচন। সেই সময় একটি অন্যতম বড় ভবন।এইটি মায়াপুরের আশেপাশে সকল ভবনের থেকে অনেক বৃহৎ এবং সেই সময় এটির থেকে সমৃদ্ধি পূর্ণ আর কিছু ছিল না।এটি স্পষ্ট ছিল যে, তিনি তাঁর যে কোন গুরু ভ্রাতাদের থেকে অধিক ‌সফলতা প্রাপ্ত হয়েছিলেন।এটিও স্পষ্ট ছিল যে তিনি ছিলেন পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের প্রতিনিধি, তিনি ছিলেন সমগ্র বিশ্বের সংকীর্তনের সার্বজনীন নায়ক। সেই সময় শ্রীল প্রভুপাদ যখন ক্লাস দিতেন, তিনি তাঁর প্রবচনের প্রারম্ভেই যে কথাটি বলতেন সেইটি আমার মনে আছে। একদিন প্রবচন আরম্ভ করার পূর্বেই তিনি বলেছিলেন,"আমি তোমাদের নেতা হওয়ার যোগ্য নই।" সকলে নীরব ছিলেন এবং তিনি খুব চঞ্চল হয়ে বলে উঠেছিলেন,"সংকীর্তন আন্দোলনের সহিত তোমাদের পূর্ববর্তী সংযোগের কারণেই তোমরা পশ্চিমের দেশগুলোতে কৃষ্ণ চেতনা প্রচার করতে পারছো শ্রীচৈতন্য মহাপ্রভু তোমাদের এখানে পাঠিয়েছেন। তোমরাই সবকিছু করছো। আমি তোমাদের নেতা হওয়ার যোগ্য নই।"তখন আমি বুঝতে পারি নি, ভেবেছিলাম সেটি ছিল উদাসীনতার কারণ। এইটা ঠিক যে তিনি অনেক মহৎ কার্য সম্পাদন করেছিলেন কিন্তু তিনি কখনও নিজে কৃতিত্ব নিতেন না, অন্যথায় তিনি একথা বলতেন না। সত্যি কথা প্রথমে এই কথা শুনে আমি বিস্মিত হয়েছিলাম। আমি বুঝতে পারি নি তিনি কি বলতে চাইছেন। কিন্তু কয়েক বছর যাবৎ অনুধাবন করার পর আজ আমি বুঝতে পেরেছি যে তিনি ছিলেন সম্পূর্ণরূপে নিরহঙ্কার। এইটা চিন্তা করার মতো তাঁর উপলব্ধি ছিল না যে,"আমি কর্তা।"

Post a Comment

0 Comments