কুরুক্ষেত্রের যুদ্ধে পিতামহ ভীষ্ম অর্জুনের বানে ভূমিতে কেনো ধরাশায়ী হয়েছিলেন



কুরুক্ষেত্রের যুদ্ধে পিতামহ ভীষ্ম অর্জুনের বানে ভূমিতে ধরাশায়ী হয়েছিলেন ।  কর্মের ফল তো ভোগ করতেই হবে -

একটি দৃষ্টান্ত হলো - 
কুরুক্ষেত্রের যুদ্ধে পিতামহ ভীষ্ম , অর্জুনের বানে ভূমিতে ধরাশায়ী হয়ে প্রচন্ড বেদনায় ছটফট করছিলেন । একে একে সবাই উনাকে দেখতে আসছিলেন । একদিন ভগবান শ্রীকৃষ্ণও উনাকে দেখতে এলেন ।
শ্রীকৃষ্ণ কে দেখে ভীষ্ম বললেন , " হে জনার্দন , আমি পূর্ব জন্মেএমন কি পাপ করেছিলাম যে এই জন্মে এত বড় শাস্তি এত কষ্ট আমাকে ভোগ করতে হচ্ছে ?" ভগবান বললেন , " আপনি তো নিজেই পূর্ব জন্মের কথা স্মরন করতে পারেন , তাহলে আপনি নিজেই দেখুন না আপনি পূর্ব জন্মে কি পাপ করেছিলেন ? "
ভীষ্ম বললেন , " আমি তো দেখতে দেখতে গত ১০০ জনমের কর্ম দেখে ফেলেছি , কিন্তু এই ১০০ জনমের মধ্যে আমি এমন কোনো কর্ম করিনি যেটাতে আমি এত বড় শাস্তি পেতে পারি । "
ভগবান বললেন , " আপনি কৃপা করে এই ১০০ জনমের ঠিক একটি জনম আগে দেখুন ( অর্থাৎ ১০১ নং জনম ) , উওর আপনি পেয়ে যাবেন । "
তখন পিতামহ ভীষ্ম চোখ বন্ধ করে ধ্যান পূর্বক দেখতে লাগলেন - ঐ জনমে তিনি একজন খুবই ধার্মিক রাজা ছিলেন । একদিন তিনি বিশাল সৈন্যদল নিয়ে কোথাও যাচ্ছিলেন । পথের মাঝে একটি সাপ এসে তাদের যাত্রায় বাধা হয়ে দাঁড়ায় । এক সৈনিক এসে বললো , " মহারাজ , একটি সাপ রাস্তার মাঝে বসে আছে , কি করবো ? " রাজা বললেন , " তুমি সাপটিকে একটি লাকড়িতে বেঁধে পাশের জঙ্গলে ফেলে দাও ।"
সৈনিক তাই করলো , কিন্তু সাপটি জঙ্গলে একটি বিশাল কাঁটার ঝোপের মধ্যে আটকে গিয়ে প্রচন্ড যন্ত্রনায় ছটফট করতে করতে অবশেষে পাঁচদিন পর মারা গেল ।
পিতামহ ভীষ্ম তখন ভগবান শ্রীকৃষ্ণ কে বললেন , " দেখলাম আমার পাপ কর্ম, কিন্তু আমিতো সাপটিকে বাঁচানোর জন্য জঙ্গলে ফেলেদিয়েছিলাম , নাহলে তো সাপটি আমার রথের চাকার নীচে চাপা পরেই মারা যেতো ।"
ভগবান বললেন , " কিন্তু আপনিতো ঐ সাপটির কি পরিনতি হলো তা একবারও ফিরে দেখলেন না বা ঐ সাপটিকে বাঁচানোর চেষ্টাও করেন নি , তাই আজ আপনার এই পরিনাম । অথচ আপনার পুন্য কর্ম এত বেশী ছিল যে গত ১০০ জনমেও আপনি কোন পাপের ফল ভোগ করেন নি । "
মানুষ জেনেই হোক বা না জেনেই হোক যে কর্ম করছে তার ফল ভোগ অবশ্যই করতে হবে । কেউ এই জনমে বা কেউ পরের জনমে ভোগ করছে । কুকুর , ছাগল , বাঘ ইত্যাদি জন্তু জানোয়ারেরা পূর্ব জন্মে এই ধরনের নীচ কর্ম জেনে শুনে করেছে বলেই তারা এই রুপে অনেক যাতনার শিকার হচ্ছে ।
তাই বন্ধুরা সাবধানেই প্রত্যেকটি কর্ম করা উচিত । ভগবানের নাম স্মরন করে সর্ব কর্ম উনাতে অর্পন পূর্বকই করা উচিত ।

Post a Comment

0 Comments