প্রজাপতি থেকে শিক্ষা

প্রজাপতি থেকে শিক্ষা
 

একদিন একটি রেশমগুটির উপর একটি ক্ষুদ্র  শুয়োপোকা আবির্ভূত হয়েছিল; প্রজাপতিটি যখন কয়েকঘন্টা ধরে সেই ছোট ছিদ্রের  মধ্যে দিয়ে এর দেহকে বের করার জন্য সংগ্রাম করছিল তখন একজন লোক তা দেখছিল ।  তখন এটি প্রগতি থেমে গিয়েছিল
 মনে হয়েছিল যেন এটি তার যথাসাধ্য চেষ্টা করেছে এবং এটি আর যেতে পারছে না ।
তাই লোকটি প্রজাপতিকে সাহায্য করার সিদ্ধান্ত নিল এবং একটি কাঁচি নিয়ে  রেশমগুটিটি কেটে দিয়েছিল । তারপর প্রজাপতি খুব সহজেই বেরিয়ে এসেছিল ।
 কিন্তু এর দেহ হয়েছিল দূর্বল, এটি ছিল ক্ষুদ্র এবং তার পাখা ছিল কুঞ্চিত ।
লোকটি দাঁড়িয়ে দেখছিল কেননা সে আশা করেছিল যে, যেকোন সময় পাখাগুলো খুলবে  এবং বর্দ্ধিত হবে যার সাহায্যে প্রজাপতির দেহ দৃঢ় হবে এবং সে উড়বে ।
কিন্তু এর কিছুই ঘটল না! প্রকৃতপক্ষে প্রজাপতি তার দুর্বল দেহ এবং  কুঞ্চিতপাখাগুলো নিয়ে তার জীবনের বাকীসময় হামাগুড়ি দিয়ে অতিবাহিত করেছিল ।
তার দয়া শর্তেও লোকটি যে বিষয়টি বুঝতে পারে নি তা হল রেশমগুটির বাধা এবং  ছোট্ট ছিদ্রের মধ্যে দিয়ে বের হওয়ার জন্যে সংগ্রাম ছিল একটি ভগবৎ পরিকল্পিত  উপায় যার মাধ্যমে প্রজাপতির দেহ থেকে এর পাখায় রস নিঃসৃত হয়, যেন এটি  রেশমগুটি থেকে মুক্ত হওয়ার পর উড়ার জন্য প্রস্তুত হতে পারে ।


মাঝে মাঝে আমাদের জীবনে সংগ্রাম করার প্রয়োজন হয় ।
ভগবান যদি কোন রূপ বাধা ছাড়ায় আমাদের জীবন চালিত করার অনুমোদন দেন এটি  আমাদের পঙ্গু করে দিবে । আমরা যথা সম্ভব শক্তিশালী হব না । কখনো উড়তে পারব  না ।
আমি শক্তির জন্যে প্রার্থনা করেছি এবং ভগবান আমাকে শক্তিশালী করার জন্য বাধাগুলো দিয়েছেন ।
আমি জ্ঞান চেয়েছি এবং ভগবান সমাধানের জন্য সমস্যাগুলো দিয়েছেন
আমি প্রগতি চেয়েছি এবং ভগবান আমাকে কর্ম করার জন্য একটি মস্তিস্ক এবং শক্তি দিয়েছেন ।
আমি সাহস চেয়েছি এবং ভগবান আমাকে জয় করার জন্য বিঘ্নগুলো দিয়েছেন
আমি ভালবাসা চেয়েছি এবং ভগবান আমাকে সহায়তা করার জন্য বিপদ্গ্রস্থ লোকদের দিয়েছেন ।
আমি অনুকূলতা চেয়েছি এবং ভগবান আমাকে সুযোগগুলো দিয়েছেন ।
“আমি যা চেয়েছি কিছুই পাইনি...। কিন্তু আমার যা প্রয়োজন সবকিছু পেয়েছি
GOD has Provided Everything for your need, Not for your Greed.

Post a Comment

0 Comments