তেল ও মসলা ছাড়া পনির রেসিপি (প্রসাদাম রেসিপি পর্ব ০২)

আমার কাছে অনেকেই জানতে চেয়েছেন তেল ও মসলা ছাড়া কিভাবে এই পনির করা যায়। আসলে আমি অনেকদিন ধরে চেষ্টা করছিলাম তেল আর মসলা ইউস না করে পনির কিভাবে করা যায়। যাই হোক এটা আমার সম্পূর্ণ একটা নিজস্ব বানানো একটা রেসিপি তাই এই রেসিপিটা অনেকের ভাল লাগতে পারে আবার অনেকের ভাল নাও লাগতে পারে।

যেহেতু আমি কোন প্রকার মসলা ইউস করবো না তবুও এখানে আমাকে কিছু বানাতে হবে কারন আমি এখানে সবজি বানাচ্ছি না এটা পনির এখানে কিছু না মিশালে এটা খেতে ভাল লাগবে না। তাই আমাকে প্রথমে কিছু বানাতে হবে।

আরেকটা কথা যেহেতু তেল ইউস করছি না কিন্তু পনিরটা যাতে না ভেঙ্গে যায় তাই সেজন্যে আমাকে পনিরটা হালকা তেলে ভেজে নিতে হবে। আর যদি বলেন না আমি কোন প্রকার তেল ইউস করব না তাহলে আপনি পনির তেলে না ভেজেই করতে পারবেন। তবে আমি আপনাদের তেলে ভেজে কিভাবে করতে হয় সেটা দেখাব।

আপনি দুধটি পাঠিয়ে পনির করে নিবেন, পনিরগুলো বেশি বড় না করে মাঝারি সাইজের হলে ভাল হয়। এরপর এগুলা হালকা তেলে ভেজে নিব।  যখন বাদামী রং ধারন করবে তখন পনিরগুলো নেমে রেখে দিব।

এবার আমাকে তেজপাতা, এলাচি, দারচিনি টুকরা করে নিবেন, এরপর কাজুবাদাম কয়েকটা বেশি না(এই রেসিপিতে টমেটো থেকে যাতে কাজু বাদাম কম হয় সেটা দেখবেন), আর ঝাল অনুযায়ী শুকনা লাল মরিচ। সবগুলো একসাথে জলে ভিজিয়ে রাখবেন। এরপর এগুলো একসাথে ব্লেডিং করবেন আর রেখে দিবেন।

এরপর টমেটো গুলো ব্লেডিং করতে হবে। মনে রাখবেন এই রেসিপিতে টমেটো একটু বেশি দিলে ভাল। যাতে লাল হয় আর টক হয় খেতে একটু।

এবার একটা কড়াইয়ে চুলা কমিয়ে সেখানে কাল জিরা দিব আর কাল জিরাগুলো শুকনো ভাজব, যখন একটা গন্ধ বা ধোয়া বের হবে তখন সেখানে আদা বাটা দিয়ে দিব আর শুকনো শুকনো ভাজব। যদি লাগে যায় তাহলে একটু গরম জল দিয়ে দিয়ে ভাজব। ভাজতে ভাজতে একটু কালার আসলে তখন কাজু বাদাম পেস্টটি দিয়ে দিতে হবে। এরপর ব্লেডিং করা টমেটোগুলো দিয়ে দিব। এরপর হালকা জল দিয়ে সেখানে পরিমানমতো লবন দিয়ে একসাথে মিক্স করব। এরপর চুলার আচটা বাড়িয়ে চামচ দিয়ে নাড়িয়ে নাড়িয়ে এটা কষাবো। কষাতে কষাতে যদি নিচে লেগে যায় গরম জল ইউস করতে পারেন। এরপর দেখবেন এটা আঠালো আঠালো হবে আর একটা সুন্দর ঘ্রান বেরোবে। তখন পনিরগুলো দিয়ে দিতে পারেন এবার পনির গুলো ভালভাবে মিক্স করবেন।

এবার কনফ্লাওয়ার নিয়ে একটি বাটিতে জল নিয়ে সেখানে কনফ্লাওয়ারটি মিশিয়ে দুধের মতো করতে হবে। এবার সেই জলটি মিশাতে হবে।  আর চুলার আচটি কমিয়ে ৫ থেকে ৭ মিনিট রাখতে হবে তখন এটা সুন্দর কালার হয়ে যাবে। যদি কনফ্লাওয়ারের জলটা দেওয়ার পর জল কমে আসে আপনি বাড়তি জল দিয়ে ভালমতো কষিয়ে করতে পারেন। ব্যাস এই হয়ে গেল তেল ও মসলা ছাড়া পনির। এবার ভগবানকে ভোগ লাগিয়ে আপনি এই প্রসাদটি পেতে পারেন।

হরে কৃষ্ণ

Post a Comment

0 Comments