কোটিপতি স্বপ্ন দেখা একজন তরুণ।

 কোটিপতি স্বপ্ন দেখা একজন তরুণ।

.


সবসময় বলতো, ‘আমার যদি কোটি কোটি টাকা হয় তাহলে আমি হাতেম তাঈ এবং হাজী মহসিনের চেয়েও বড় দানশীল হবো।’

একজন প্রজ্ঞাবান ধনী ব্যক্তি এ কথা শুনে তরুণকে পরীক্ষা করতে চাইলেন। তিনি তরুণকে ডেকে বললেন, ‘আমি তোমাকে কোটি কোটি টাকা দিব। তুমি শুধু সেই টাকা গরিবদের মাঝে বিলিয়ে দেবে। তুমি কি এই দায়িত্ব পালনে রাজি?

নাকি এই দায়িত্ব তোমার বন্ধুদের দিব?’

তরুণ বলল, ‘আমার বন্ধুদের টাকা দিলে তারা টাকা মেরে দিতে পারে। আমি এই দায়িত্ব খুব সুন্দরভাবে পালন করতে পারব।’

ধনী ব্যক্তি তারপর তরুণকে একহাজার টাকার নোট দিয়ে বললেন, ‘ঠিক আছে, দায়িত্ব তোমাকেই দেব। আপাতত এই টাকা দিয়ে তুমি নিজের জন্য জামা-কাপড় কিনবে আর আগামীকাল আমার সাথে দেখা করবে।

.

তরুণ নিজের জন্য নতুন জামা-কাপড় কিনে পরদিন ধনীর সাথে দেখা করল।

ধনী ব্যক্তি জিজ্ঞেস করলেন, জামা-প্যান্ট কত টাকা নিয়েছে?

তরুণ জবাব দিল, ‘একহাজার দুইশ টাকা। তবে এর চেয়ে বেশি দামের জামা আমার আছে। আমার দাদা-নানারা উচ্চ বংশীয় লোক ছিলেন।’

ধনী ব্যক্তি এবার তরুণের হাতে পাঁচহাজার টাকা দিয়ে বললেন, ‘এই টাকা দিয়ে একটা দামি ঘড়ি কিনে নিও। আর দু’দিন পর আমার সাথে দেখা কোরো।’

তরুণ পাঁচহাজার টাকা দিয়ে দামি ঘড়ি কিনে ধনী ব্যক্তির সাথে দেখা করল।

ধনী ব্যক্তি তরুণের ঘড়ির দিকে তাকিয়ে বলতে লাগলেন,

.

"এই ঘড়ির কাঁটাগুলো আমার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে, তুমি একটা ভণ্ড। তুমি কোটি টাকার মালিক হলেও জীবনে কখনো দানশীল হতে পারবে না। আসলে তুমি দানশীল হতে চাও না, তুমি নিজের নামকে ফুটাতে চাও। তোমার ভিতরে যদি ‘দানশীলতা’ নামক গুণ বিদ্যমান থাকত, তাহলে পাঁচহাজার টাকার ঘড়ি কেনার আগে তোমার চোখে অন্তত পাঁচজন দুঃখী-অসহায় মানুষের মুখচ্ছবি ভেসে উঠতো। তোমার কাছে যা আছে তা থেকেই তাদের দান করতে।

.

যাই হোক, তুমি যে ভণ্ড, শুধু তাই না। তুমি একজন ঈর্ষাপরায়ণ,পরনিন্দুক, অহংকারী এবং মিথ্যাবাদীও বটে।"

ধনী ব্যক্তির কথা শুনে তরুণ রেগে বলল, আপনি কোন যুক্তিতে আমাকে এমন খারাপ অপবাদ দিচ্ছেন?

ধনী ব্যক্তি বললেন, “দেখো তোমার সাথে আমার কথা হয়েছে মাত্র কয়েকটি বাক্য। তোমার বলা ওই কয়েকটি বাক্যই আমাকে বলে দিয়েছে, তুমি কেমন চরিত্রের মানুষ।

আমি যখন তোমাকে অথবা তোমার বন্ধুদের কাজের দায়িত্ব দেবার কথা বলেছিলাম, তুমি বলেছিলে তোমার বন্ধুরা টাকা মেরে দিতে পারে। এই বাক্যটি দিয়ে তুমি বুঝিয়ে দিয়েছ তুমি তোমার বন্ধুদের প্রতি ঈর্ষাকাতর, আর তোমার মধ্যে পরনিন্দার বিষও বিদ্যমান।

আমি যখন তোমাকে জিজ্ঞেস করেছিলাম, জামা-প্যান্ট কত নিয়েছে? তুমি জামা-প্যান্টের মূল্য বলার পাশাপাশি বংশের গৌরব দেখিয়েছিলে। এটা থেকে বোঝা যায়, তুমি অহংকারী।

আর তুমি মিথ্যাবাদী—এ কথা বলার কারণ হলো, তোমার ভিতরে ঈর্ষা, পরনিন্দা এবং অহংকার রয়েছে। এই তিনটি জিনিস যার ভিতরে থাকে সে কখনো সত্যবাদী হয় না।”

.

হাতেমতাঈর গুণ পেতে গেলে কোটিপতির প্রয়োজন পড়েনা বরং যে পাঁচ টাকা পকেটে আছে তাই অসহায়কে দান করো তবেই তুমি একজন দানশীল গুণের মানুষ হবে।

Post a Comment

0 Comments