একদিন স্বপ্নে দেখলাম, জন আর আমি একটি সরু নালার পাশে দাঁড়িয়ে রয়েছি। শ্রীল প্রভুপাদ জনকে কাঁধে নিয়ে নালাটা পার করে দিলেন। আমাকে বললেন, "তুমি অপেক্ষা কর। তোমার জন্য পরে আসছি।" আমি নালাতে নেমে দেখলাম --- এ যে সমুদ্রের মতো বিশাল আর গভীর ! শ্রীল প্রভুপাদ স্বপ্নের মাঝেই আমাকে বললেন, "তোমাকেও আমি পার করে দেব।"


স্বপ্নটি দেখার পর থেকে লন্ডনের মন্দিরে আমি ঘন ঘন যেতে লাগলাম। একদিন মন্দিরে শ্রীল প্রভুপাদ সংকীর্তন পরিচালনা করছিলেন। শুদ্ধ ভক্তের সেই ভক্তি-গম্ভীর কণ্ঠস্বর আমার দেহে রোমাঞ্চ আর শিহরণ জেগে ওঠে -- আমার দেহ কাঁপতে থাকল, কণ্ঠরুদ্ধ হল, চোখ জলে ভরে উঠল-- আমি লুটিয়ে পড়লাম শ্রীল প্রভুপাদের চরণতলে। 


এ ঘটনার পরেও আমি তাঁর কাছে দীক্ষা নিতে উদ্দোগী হইনি। ভাবছিলাম, আমি অযোগ্য, আমার প্রস্তুতি হয়নি। কিন্তু সেখানকার মন্দির-কমান্ডার আমায় বললেন, 'জগতের শ্রেষ্ঠ ব্যক্তিটি এখন তোমার কাছে এসেছেন-- এই সুযোগ ছেড়ে দিলে বোকামি হবে।' তখনই আমি হরিনাম দীক্ষা নিয়ে নিলাম, নাম হল---  পঙ্কজাঙ্ঘ্রী দাস। 


আজ আমি বুঝতে পারছি, শ্রীল প্রভুপাদের কী দুর্লভ কৃপা আমি লাভ করতে পেরেছি। প্রচন্ড তীব্র গতিতে আমি নরকের রাজপথ অতিক্রম করছিলাম। শ্রীল প্রভুপাদ আমাকে বাঁচিয়েছিলেন। এখন আমি শ্রীধাম মায়াপুরের প্রতি আসক্ত হয়ে পড়েছি এবং জননিবাসের সঙ্গে শ্রীশ্রী রাধামাধবের সেবায় পরম আনন্দ লাভ করছি।

Post a Comment

0 Comments