একবার একজন টিটিই (ট্রেন টিকিট পরীক্ষক) যিনি মুম্বাই থেকে বেঙ্গালুরুগামী ট্রেনে ডিউটিতে ছিলেন, তিনি একটি মেয়েকে ধরেছিলেন যে একটি সিটের নীচে লুকিয়ে ছিল। তার বয়স ছিল প্রায় 13 বা 14 বছর।

টিটিই মেয়েটিকে তার টিকিট দেখাতে বলে। মেয়েটি ইতস্তত করে উত্তর দিল যে, তাঁর কাছে টিকিট নেই।

TTE মেয়েটিকে অবিলম্বে ট্রেন থেকে নামতে বলে।


হঠাৎ পেছন থেকে একটা আওয়াজ বললো "আমি ওর জন্য টাকা দেব"। এটি ছিল শ্রীমতি ঊষা ভট্টাচার্যের কণ্ঠস্বর, যিনি পেশায় একজন কলেজের প্রভাষক ছিলেন। মিসেস ভট্টাচার্য মেয়েটির টিকিটের টাকা দিয়ে তাকে তাঁর কাছে বসতে অনুরোধ করলেন। সে তার নাম কি তাকে জিজ্ঞাসা করতে  মেয়েটি উত্তর দিল "চিত্রা"।

"তুমি কোথায় যাচ্ছো?"

"আমার কোথাও যাওয়ার জায়গা নেই।" মেয়েটি বলল..

"তাহলে চলো আমার সাথে।" মিসেস ভট্টাচার্য তাকে বললেন। ব্যাঙ্গালোরে পৌঁছানোর পর, মিসেস ভট্টাচার্য মেয়েটিকে একটি এনজিও-র(স্চ্ছোসেবী সংস্থার) কাছে হস্তান্তর করেন, যত্ন নেওয়ার জন্য। পরে মিসেস.ভট্টাচার্য দিল্লিতে চলে যান এবং দুজনের যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে যায়।


প্রায় 20 বছর পর মিসেস ভট্টাচার্যকে সান ফ্রান্সিসকো (মার্কিন যুক্তরাষ্ট্র) একটি কলেজে বক্তৃতা দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল।

সে একটি রেস্তোরাঁয় ছিল, খাবার খাচ্ছিল। তিনি শেষ করার পরে তিনি বিলের জন্য জিজ্ঞাসা করেছিলেন, কিন্তু তাকে বলা হয়েছিল যে, বিল ইতিমধ্যেই পরিশোধ করা হয়েছে। যখন তিনি ফিরে গেলেন, তিনি দেখতে পেলেন একজন মহিলা তার স্বামীর সাথে তার দিকে তাকিয়ে হাসছেন। মিসেস ভট্টাচার্য দম্পতিকে জিজ্ঞাসা করলেন, "কেন আপনি আমার বিল পরিশোধ করলেন?"

যুবতী উত্তর দিল, "ম্যাম, মুম্বাই থেকে ব্যাঙ্গালোর ট্রেন যাত্রার জন্য আপনি আমার জন্য যে ভাড়া দিয়েছিলেন, তার তুলনায় আমি যে বিলটি আপনার জন্য দিয়েছি তা খুবই কম। উভয় মহিলার চোখ থেকে অশ্রু গড়িয়ে পড়ল।

"ওহ চিত্রা... এটা তুমি...!!" খুশিতে অবাক হয়ে বললেন মিসেস ভট্টাচার্য।

পরস্পরকে জড়িয়ে ধরে যুবতী বলল, "ম্যাম" আমার নাম এখন চিত্রা নয়। আমি সুধা মূর্তি। আর ইনি আমার স্বামী,  বিশ্ববিখ্যাত সফটওয়্যার কোম্পানি ইনফোসিসের কর্ণধার নারায়ণ মূর্তি।"

বিস্মিত হবেন না. আমিই ইনফোসিস লিমিটেডের চেয়ারম্যানের স্ত্রী মিসেস সুধা মূর্তি, এবং আমার স্বামীই হলেন সেই  মি. নারায়ণ মূর্তি, যিনি বহু মিলিয়ন ইনফোসিস সফটওয়্যার কোম্পানি প্রতিষ্ঠা করেছিলেন।


হ্যাঁ, অন্যদের কাছে আপনার সামান্য সাহায্যই তাদের পুরো জীবনটাই বদলে দিতে পারে!


"অনুগ্রহ করে যারা কষ্টে আছে, তাদের ভালো করা থেকে বিরত থাকবেন না, বিশেষ করে যখন এটি করার ক্ষমতা আপনার হাতে আছে"। আপনি সবার জন্য একটি সুন্দর সুখী জীবন কামনা করুন।


এই গল্পের একটু গভীরে যাই...

"অক্ষতা মূর্তি" এই দম্পতির মেয়ে, (যাঁর বাবা দুনিয়া কাঁপানো সফটওয়্যার কোম্পানি ইনফোসিসের কর্ণধার নারায়ণ মুর্তি এবং মা অনাথ আশ্রমে প্রতিপালিত চিত্রা, পরে নাম হয় সুধা মুর্তি) তিনি "ঋষি সুনাককে" বিয়ে করেছেন যিনি সম্প্রতি বৃটেনের প্রধানমন্ত্রী হয়েছেন। 

(আপনার সামান্য একটু সাহায্য একজন মানুষের ভাগ্য কতোটা বদলে দেবার ক্ষমতা রাখে, দয়া করে একটু চিন্তা করে দেখবেন)


Coltd. Pic. Google. সুধা মূর্তি .

Post a Comment

0 Comments