মাকে নিয়ে একটি অসাধারন গল্প। পড়েই দেখুন চোখে পানি চলে আসবে।


কোন এক গ্রামে এক লোক নতুন বিয়ে করলো। বিয়ের এক বছর পর তার স্ত্রী কে গর্ভবতী রেখে মারা যান। কিছুদিন পর তার সুন্দর একটি পুত্র সন্তান জন্ম নেয়। সন্তানের মুখের দিকে তাকিয়ে ঐ মেয়ে  আর বিয়ে করলো না। বুকে পাথর বেঁধে সে তার সন্তানকে অনেক কষ্ট করে মানুষ করতে থাকে। অন্যের বাড়িতে গিয়ে কাজ করে সে তার সন্তানের মুখে খাবার তুলে দিত। সে নিজে না খেয়ে তার সন্তানকে খাওয়াত। সে সন্তানকে শিক্ষা-দীক্ষা দিয়ে বরে করে তুলল। সন্তানটি যখন বিয়ের উপযুক্ত হল, তখন সে তার সন্তানকে বিয়ে করাল। তার দিন ভালই যাচ্ছিল। হটাৎ করে একদিন তার ছেলে তার বউয়ের কথা শুনে তার মাকে বলল তোমাকে নিয়ে আমার বৌ সংসার করতে পারবে না। তুমি অন্য কোথাও চলে যাও। তখন মা বলল আমি কোথায় যাবো বাবা? সন্তান তখন বলল আমি জানিনা। তোমার দুচোখ যে দিকে যায়, সেখানে চলে যাও। মা তখন গ্রামের বিচারক  নিকট গিয়ে বিচার চাইলো। বিচারক  ঐ মেয়ে  (মা) সম্পর্কে সবই জানত। তখন বিচারক  বলল, ঠিক আছে তুমি যাও, আমি এর বিচার করবো। তখন বিচার ডাকা হল।

বিচারে বিচারক  সন্তানকে বলল, তোমার মা তোমাকে জন্ম দিয়েছে,তোমাকে অনেক কষ্ট করে লালন-পালন করে বড় করেছে, তাই তুমি তার কাছে ঋণী। তোমাকে তোমার মায়ের ঋণ শোধ করতে হবে। তখন সন্তান বলল কিভাবে? বিচারক  বলল, একটা ইট তোমার পেটে বেঁধে তিনদিন রাখতে হবে। তাহলে তোমার মায়ের সকল ঋণ শোধ হয়ে যাবে। সন্তান তখন বলল এত খুব সহজ। বিচারক  তখন বলল, তুমি যদি এই কাজ করতে পার, তাহলে আমি তোমার মায়ের ভরণ-পোষণের দায়িত্ব নেবো। সন্তানটি তখন খুশি মনে পেটে ইট বেঁধে চলে গেল। পেটে ইট বাধা অবস্থায় প্রথম দিন মোটামুটি ভাবে চলে গেল। বেশি রকমের কোন কষ্ট হই নি। কিন্তু তারপর থেকেই সে বুঝতে পারল যে তার পেটে পাহাড় পরিমান বোঝা যেন কেউ চাপিয়ে দিয়েছে। কোনরকম অনেক যন্ত্রণা নিয়ে দ্বিতীয় দিন পার করলো। কিন্তু তৃতীয় দিন সে মরে মরে অবস্থা। সন্তানের এই অবস্থা দেখে মা বিচারকের  কাছে গিয়ে বলল আমার খাওয়া-পড়ার দরকার নেই,আমার সন্তান বেঁচে থাক। বিচারক  তখন সন্তানকে সবার সামনে ডেকে বলল, দেখ তুমি সামান্য একটা ইট পেটে নিয়ে তিনদিন রাখতে পারলে না। কিন্তু তোমার মা যখন তোমাকে তার পেটে নিয়ে দশ মাস পেটে অনেক কষ্ট নিয়ে তোমাকে বড় করে তুলেছে, তখন কি পরিমান কষ্ট হয়েছে বুঝতে পারছ এবার। তখন সন্তানটি তার ভুল বুঝতে পারল এবং বলল আমি আর আমার মাকে কখনো কষ্ট দেব না। মাকে আর কখনো অবহেলা করবো না।


সন্তানের কাছে তার মা হচ্ছে শ্রেষ্ঠ উপহার। মায়ের মত আপন আর কেউ হয় না। তাই মাকে কেউ কষ্ট দেবেন না। মাকে কষ্ট দিলে ভগবানও  নিরাশ হয়ে যায় ।

Post a Comment

0 Comments