🛑 #ভগবান_জগন্নাথের_লীলা🛑

                

              #পর্ব 🔶৮🔶


  ✅#পুরীতে_দরিয়া_হনুমান✅


⛔#এই জগতের মধ্যে সবচেয়ে পবিত্র জায়গা হল শ্রীজগন্নাথ পুরীধাম। তাই ভগবান শ্রীহরি কখনো এইস্থান পরিত্যাগ করেন না। স্কন্দপুরাণে তিনি বলেন,


"সত্যং সত্যং পুনঃ সত্যং সত্যমেতদ্ ব্রবীমি তে।

প্রাসাদভঙ্গে তদস্থানং ন ত্যজামি কদাচন।।"


✅“আমি ত্রিসত্যপূর্বক বলছি যে, এমনকি আমার মন্দির বিধ্বস্ত হলেও আমি স্থান পরিত্যাগ করি না।""


🔺#শঙ্খক্ষেত্র পূর্ব হতে পশ্চিম দিকে বিস্তৃত। এর মস্তক অবস্থিত পশ্চিম দিকে, যেখানে লোকনাথ মহাদেব অবস্থিত। স্কন্দক্ষেত্রের পূর্বভাগে নীলকন্ঠ মহাদেব বিরাজিত। স্কন্দক্ষেত্রের উদরভাগ মহাসাগরতলে অবস্থিত। এই শঙ্খাকৃতি ক্ষেত্রের শেষভাগে শ্রীনীলকন্ঠেস্বর মহাদেব বিরাজ করছেন।


♂️শঙ্খক্ষেত্রের দ্বিতীয় আবর্তে কপালমোচন মহাদেব বিরাজমান । তৃতীয় আবর্তের সীমানায় আদ্যাশক্তি জগন্মাতা বিমলা বিরাজ করছেন । শঙ্খক্ষেত্রের নাভি-রূপ ভূভাগে রোহিণী কুন্ড ও কল্পবট অবস্থিত। রোহিণী কুন্ডের তটভাগে ভগবান স্বয়ং বিরাজমান।


✅️এই ক্ষেত্রে অর্দ্ধাশিনী দেবীও বিরাজ করছেন । এই দেবীর নাম অর্দ্ধাশিনী, কেননা প্রলয়কারে তিনি অর্ধ্বেক পরিমাণ জল পান করেছিলেন ।


✴️বিভিন্ন পুরাণে শ্রীক্ষেত্র বা পুরুষোত্তম ক্ষেত্রের মহিমা বর্ণনা করা হয়েছে, যেমন স্কন্দপুরাণ, ব্রহ্মপুরাণ, বামদেব সংহিতা, কপিল সংহিতা, পদ্মপুরাণ এবং লীলাদ্রি পুরাণ প্রভৃতি।


❇️️##বেড়ি_হনুমান 


✅পুরী ধামে চক্রতীর্থের কাছে বেড়ি হনুমান মন্দির অবস্থিত। এখানে হনুমানের মূর্তি একটি বেড়ি দিয়ে আবদ্ধ করা হয়েছে। শ্রীজগন্নাথদেব হনুমানকে পুরীধাম রক্ষায় নিয়োজিত করেন, কেননা কখনো কখনো সমুদ্রের তরঙ্গ পুরীতে প্রবেশ করত এবং পুরীবাসীকে ভুগতে হত। 


✅সেজন্য জগন্নাথদেবের দ্বারা হনুমান এখানে পাহারায় নিযুক্ত হন যাতে সমুদ্র পুরী শহরে প্রবেশ করতে না পারে হনুমান তা দেখবেন।


⏹️একবার হনুমানের অযোধ্যা পরিদর্শনের জন্য ইচ্ছা হল। সুতরাং পুরীধাম পাহারার দায়িত্ব ফেলে ঐস্থান ত্যাগ করে হনুমান অযোধ্যা গেলেন। ফলে সমুদ্রের জল শহরে প্রবেশ করল এবং শহরবাসীদের খুব ভোগান্তি হতে লাগল।


✅ শ্রীজগন্নাথদেব হনুমানকে অযোধ্যা থেকে ফিরিয়ে আনলেন। তাঁকে এখানে বেড়ি দিয়ে আবদ্ধ করে রাখলেন এবং তাঁকে আজ্ঞা দিলেন যে, কখনো যেন সে এ-স্থান ছেড়ে না যায় এবং দায়িত্ব সুন্দরভাবে পালন করে।


♂️যেহেতু হনুমান পুরী ধামকে মহাসাগর থেকে সুরক্ষিত রাখতে দরিয়ার (মহাসাগর) নিকটে অবস্থান করছেন, সেজন্য তিনি দরিয়া হনুমান নামেও খ্যাত..........

             ____________

Post a Comment

0 Comments