একবার এক দুঃখী ভক্ত ভগবানের কাছে নালিশ করছিল, বলছিল,হে ভগবান!

 তুমি আমার একটুও খেয়াল রাখোনা। আমি তোমার কত বড় একজন ভক্ত, তোমাকে কত সেবা করি, দিনরাত তোমাকে ডাকি, এরপরেও আমার জীবনে বেশি বেশি দুঃখ। কেন? সমস্যার পাহাড় তো লেগেই আছে।একটা শেষ হতে না হতেই আরেকটা সমস্যা এসে পড়ে।অন্যদের প্রার্থনা তো তুমি শোন, ওরা যা চায় তাও দিচ্ছ। সবার ভাগ্যে সুখ দিচ্ছ, আর আমার বেলায় কেবল দুঃখই দিয়ে যাচ্ছ। কেন?

.

তখন ভগবান তাকে আদর করে বোঝান, না পুত্র!তুমি যা ভাবছ,তা নয়।সবার নিজ নিজ দুঃখ চিন্তা আছে।কর্ম গুনে সবাইকে সবার ফল ভোগ করতে হয়।এরকম ভাবাটা তোমার ভুল ধারনা বৎস।

কিন্তু ভক্ত তো কোন কিছুই শুনতে নারাজ।সারাক্ষন শুধু এক কথা। দিনের পর দিন এই ভক্তটি ঘ্যান ঘ্যান করেই যাচ্ছিল, আর ভগবান তাঁর অবুঝ ভক্তটিকে বুঝিয়েই যাচ্ছিলেন। এরকম বোঝাতে বোঝাতে ক্লান্ত হয়ে অবশেষে শ্রীহরি এক উপায় বের করলেন। 

.

শ্রীহরি বললেন,আচ্ছা ঠিক আছে।তোমাকে আমি একটা সুযোগ দিচ্ছি নিজের ভাগ্য বদলানোর জন্য।ওই দেখো! ওই দূরে আমার মন্দিরের পাশে একটা বড় পুরোনো বৃক্ষ দেখা যাচ্ছে।ওই মন্দিরে যে বা যারা আসে, তারা সকলেই ওই বৃক্ষে  নিজের নিজের দুঃখ, কষ্ট, রাজ্যের সমস্যা, যন্ত্রণা, দারিদ্রতা, নানা অসুখ বিসুখ, সব একটা পুটলীতে বেঁধে ঝুলিয়ে দেয়। তুমিও তাই করো, এতে যদি তোমার সমস্যার সমাধান হয়।

.

শুনে তো ভক্ত খুশির চোটে লাফিয়ে উঠল।বলল ,,বাহ প্রভু, ধন্য তুমি !!আমি এখনি যাচ্ছি।প্রভু তখন বলে উঠলেন,কিন্তু তার আগে আমার যে একটি ছোট্ট শর্ত আছে।ভক্ত বলল,কি শর্ত ভগবান?

.

ভগবান বললেন,তুমি যখন তোমার দুঃখের পুটলী বেঁধে ওই গাছে ঝুলাবে, তখন ওই গাছে আগে থেকেই ঝুলে থাকা যেকোন একটি পুটলী তোমার সাথে করে নিয়ে আসতে হবে তোমার জন্য।ভক্ত একটু ভেবে বলল,একটু অদ্ভুত না তোমার শর্তটা? আচ্ছা চলো ঠিক আছে মানলাম, যাও।

.

তারপর সে তার সমস্ত সমস্যাকে পুটলী বেঁধে গাছের উপরে ঝুলিয়ে দিল।তারপর বলতে লাগল,যাক্ বাবা !!একটা কাজ তো হয়ে গেল।এখন আর আমার জীবনে কোন সমস্যা থাকবেনা।কিন্তু ভগবান বললেন যে, ফিরে যাওয়ার সময় সাথে করে একটা পুটলী নিয়ে যেতে।চলো ঠিক আছে নিয়েই নিই, এ আবার এমন কঠিন কি? কিন্তু ....  কোনটা নেব ?? এই ছোট্ট পুটলীটা ঠিক হবে, এটা নিয়ে নিই। (এক মুহুর্ত ভেবে) কিন্তু এটাতে কি আছে তাতো আমি জানিনা।না না এটা নেবনা, ওইটা নিই ..... আরে বাপ্ রে ,, এটাতে যদি গম্ভীর কোন অসুখ থাকে ,,তো ?? না না না না !! এটা নেবনা !!আচ্ছা ওইটা নিই। কিন্তু এটা কার, কি কি কষ্ট আছে এতে, তাওতো জানিনা। বাপ্ রে !!

.

তারপর চিৎকার করে বলল ,,হে ভগবান !! এ কোন সমস্যায় ফেলে দিলে তুমি ?? 

.

মুহুর্তের মধ্যে ভগবান চলে এলেন। বললেন কি হলো? পছন্দ হলো? পছন্দ হলে উঠিয়ে নাও একটা,আর ফিরে যাও।

.

ভক্ত বলল ,,কি করে নেব ভগবান ??অন্যের ভাগ্যে কি কি দুঃখ - কষ্ট আছে, তাইতো জানিনা ??আমার নিজের দুঃখের খবর নিজের কাছে আছে বলে এর ভার কতটুকু তাও বুঝতে পারি।কিন্তু না জেনে শুনে অন্যের দুঃখের ভার বইবার সাহস হচ্ছেনা প্রভু।যদি আমার দুঃখের থেকেও তার দুঃখটা ভারী হয়,তখন ?? অবুঝ ছিলাম প্রভু,তাই নিজেকে সবচেয়ে বেশি দুখী ভেবেছিলাম।এখানে তো দেখছি আমার মত অগনিত মানুষ আছে।আর আমি এটাও জানিনা যে তাদের দুঃখ- কষ্ট কি? না প্রভু, আমি এখন থেকে আর নিরাশ হবনা। যেখানে তুমি আমার সাথে আছ, সেখানে ভয় কি? ধন্যবাদ প্রভু, তুমি আমার অন্তর্চক্ষু খুলে দিয়েছ।

.

ভগবান বললেন,আমার উপরে সম্পূর্ণ ভরসা রাখ পুত্র, তোমার জীবনে যত ঝড় ঝাপ্টাই আসুকনা কেন, আমিই তোমাকে নিরাপদে পার করিয়ে দেব।কেননা আমার শরণে একবার যে আসে, তার কোন শোক বা দুঃখ কিছুই থাকেনা।সকলি আমি হরন করে নিই।

.

সবার জীবনেই কমবেশী দুঃখ - কষ্ট থাকে।শ্রীহরির নাম নিন আর নিশ্চিন্ত হয়ে সেসব বাধা বিপত্তিকে সাহস এবং ধৈর্যের সাথে মোকাবিলা করুন। 


হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে 

হরে রাম হরে রাম রাম রাম হরে হরে

Post a Comment

0 Comments