বৃদ্ধ মহিলা এবং তার অর্ধেক ফল শ্রীল প্রভুপাদের গল্পে উপদেশ

বৃদ্ধ মহিলা এবং তার অর্ধেক ফল শ্রীল প্রভুপাদের গল্পে উপদেশ


একবার বৌদ্ধদেব একটি দিন ধার্য্য করলেন, যেদিন তিনি সাধারণ ভক্তদের কাছ থেকে দান গ্রহণ করবেন। তাই তিনি একটি বট গাছের নিচে বসলেন। এক ব্যক্তি এসে তাঁকে কতগুলো ফল দিয়ে গেল। তারপর রাজা এল এবং দামী দামী জিনিস দিয়ে গেলেন। একজন রাজপুত্র এসে তাদের দামী জিনিস দিয়ে গেল, তারপর একজন ধনী ব্যবসায়ী এসে সে কিছু টাকা পয়সা দিয়ে গেল। এই সকল উপহারগুলো বৌদ্ধদেব শুধুমাত্র ডান হাতে গ্রহণ করল, তারপর একজন বৃদ্ধ মহিলা আসল যার হাতে ছিল অর্ধেক ফল। বৃদ্ধ মহিলা তার ফলটি দু-হাত দিয়ে বাড়িয়ে দিয়ে বলল, হে প্রভু আমাকে ক্ষমা করবেন, কারণ আমার কাছে একটি ফলই ছিল আর আমি যখন অর্ধেক খেয়ে ফেলি, তখন আমি আপনার এই কথা জানতে পারলাম, তাই এই অর্ধেক ফল দয়া করে গ্রহণ করুন। বৌদ্ধদেব তখন বসা থেকে উঠে এসে দু-হাতে সেই ফল গ্রহণ করলেন এবং আশির্বাদ করলেন। তা দেখে রাজা বলল, আচ্ছা আপনি আমাদের সকলের দান এক হাতে গ্রহণ করলেন, কিন্তু বৃদ্ধ মহিলার সামান্য ফল দু-হতে গ্রহণ করলেন কেন?
বৌদ্ধদেব বললেন কারণ ঐ মহিলার যা ছিল তা সবই আমাকে দিয়েছে। কিন্তু তোমরা সকলে তোমাদের কিছু অংশ দিয়েছ।

। হিতোপদেশ।

ভগবান এটা দেখেন না যে, সে কি দিচ্ছে বরং দেখেন যে, আমরা সামর্থ অনুযায়ী দিচ্ছি কিনা।

Post a Comment

0 Comments