ধারাবাহিক শ্রী জগন্নাথ লীলা মহিমা। ♥ পর্ব - ২০♥ আজকের লীলাঃ ভক্ত প্রদত্ত ফল গ্রহন। শ্রীজগন্নাথদেব ও দাশীয়া বাউ‌ড়ির এক‌টি সত্য ঘটনা অবলম্বনে।

ধারাবাহিক শ্রী জগন্নাথ লীলা মহিমা।
 পর্ব - ২০
আজকের লীলাঃ ভক্ত প্রদত্ত ফল গ্রহন।
শ্রীজগন্নাথদেব ও দাশীয়া বাউ‌ড়ির এক‌টি সত্য ঘটনা অবলম্বনে।


উড়িষ্যা পুরীর কথা। জগন্নাথের ম‌ন্দি‌রে ভগবা‌নের এক ভক্ত থাক‌তেন। নাম হল দাশীয়া বাউ‌ড়ি। দাশীয়া বা‌উ‌ড়ি ছোটভক্ত, এখ‌নো ছোটবালক। কিন্তু সেই নিচ জা‌তের ‌ছিল। ম‌ন্দি‌রে তার প্র‌বেশ ব‌র্জিত ছিল। কেননা নিচ জা‌তির কেউ জগন্নাথ ম‌ন্দি‌রে কেমন ক‌রে প্র‌বেশ কর‌বে। দাশীয়া বাউবি ম‌ন্দিরের বা‌হি‌রে দাঁ‌ড়ি‌য়ে থাক‌ত। এবং দাঁ‌ড়ি‌য়ে দাঁড়ি‌য়ে সেখান থে‌কেই ঠাকুর‌কে দর্শন কর‌ত, ম‌নে ম‌নে ডাকত। সে সময় গর‌মের সময় ছিল। আ‌মের মৌসুম ছিল। সে ভাব‌ল যে আজ আমার ঠাকু‌রের জন্য কিছু ফল নি‌য়ে যাব।দাশীয়া ঝু‌ড়ির ম‌ধ্যে অ‌নেকগু‌লো ফল জগন্না‌থের জন্য নি‌য়ে গে‌ল, বা‌হি‌রে দাঁ‌ড়ি‌য়ে আ‌ছে। এমন সময় প‌ণ্ডিত ভেত‌রে পূজা কর‌তে যা‌চ্ছি‌লেন। দাশীয়া বল‌লেন, হে মহারাজ, আপ‌নি কি আমার ফলগু‌লো ভেত‌রে পৌঁ‌ছি‌য়ে দি‌বেন, জগন্না‌থের সাম‌নে। তখন প‌ণ্ডিত বল‌লেন, আ‌রে মূর্খ, তোর মত নীচ জা‌তির হা‌তে স্পর্শ করা ফল আ‌মি কিভা‌বে ভগবা‌ন‌কে দি‌তে পা‌রি। যা ভাগ এখান থে‌কে।
সে ভাব‌ল সমস্যা নাই আ‌মি ভেত‌রে যে‌তে পারব না, আমার ঠাকু‌র‌কে এখা‌নে থে‌কে খাওয়াব। তখন সে ঝু‌ড়ি থে‌কে এক‌টি আম নি‌লেন এবং চোখ বন্ধ ক‌রে ভগবা‌নের ম‌ন্দি‌রের দি‌কে ছুঁ‌ড়ে দিল। তখন অ‌নেক মানু‌ষের ভীড় হল দেখার জন্য। কেননা সে যেই ফল ছুঁড়ল সেই ফল না তো উপ‌রে গেল, না নি‌চে গেল, মাঝখান থেকে অদৃশ্য হ‌য়ে গেল। ২য় বার নিল সেটাও আ‌গের মতই দিল। সেটাও মাঝখা‌নে গি‌য়ে অদৃশ্য হ‌য়ে গেল। এমন কর‌তে কর‌তে সব ফল শেষ হল, ঝু‌ড়ি খা‌লি হ‌য়ে গেল। কিন্তু ফল কোথায় গেল কেউ বলতে পা‌রেন নাই।
কিন্তু যখন দ্বিতীয় দিন জগন্নাথ ম‌ন্দি‌রে পূজা হল, প‌ণ্ডিত ভেত‌রে প‌রিস্কার কর‌লেন, ভগবান‌কে অলংঙ্কার দি‌য়ে সাজা‌লেন। প‌ণ্ডিত আশ্চার্য্য হ‌য়ে গে‌লেন, যে দাশীয়াকে নীচ জা‌তি মূখ্য ব‌লে‌ছি‌লেন যা তুই এখা‌ন থে‌কে চ‌লে যা, ভগবান তোর ফল স্বীকার কর‌বেন না। আজ ভগবানের বিগ্র‌হের পেছ‌নে দাশীয়ার ঝু‌ড়ির যত আম ছিল, সেই সব আম ঠাকু‌রের পিছ‌নে প‌ড়ে ছিল। এই কথা চা‌রি‌দে‌কে প্রচার হল।
কে বর্ণনা কর‌তে পা‌রেন যে ভগবা‌নের কত ম‌হিমা, তাঁর ভক্তবৎলসতা। ভ‌ক্তের জন্য ভগবান সব কর‌তে পা‌রেন। ভ‌ক্তের ইচ্ছা পূর্ণ করার জন্য সব‌কিছু কর‌তে পা‌রেন জয় জগন্নাথদেব।
আগামী পর্বে থাকছে
জগন্নাথ গীত গোবিন্দ মাহাত্ম্য
ভগবান শ্রীজগন্নাথদেবের এই অদ্ভুদ লীলাটি আপনার মাধ্যমে ছড়িয়ে পড়ুক সবার মাঝে জয় জগন্নাদেব।

Post a Comment

0 Comments