একটি সারস পাখি ও এক ঝাঁক বক শ্রীল প্রভুপাদের গল্পে উপদেশ

একটি সারস পাখি ও এক ঝাঁক বক 



শ্রীল প্রভুপাদের গল্পে উপদেশ

   একদা একটি সারস পাখি বাস করত। সে ছিল খুবই সহজ সরল প্রকৃতির। একদিন সে এক ঝাঁক বকের সাথে খেলা করতে গেল। সারাদিন খেলা করে ঘরে ফেরার পর তার মা তাকে দেখে বলল, “দেখ বাছা, তোমার বকদের সাথে খেলা করা উচিত নয়।
তারা অনেক ধূর্ত প্রকৃতির হয়। তারা তপস্বী হওয়ার জন্য ভান করে এক পায়ে দাঁড়িয়ে থাকে, আর লুকিয়ে রাখা আরেক পা দিয়ে অন্য প্রাণীদের বিরুদ্ধে ষড়যন্ত্র করে। যদি তুমি তাদের সাথে মেলামেশা কর, তবে অবশ্যই বিপথগামী হবে।”
তখন সে বলল,“ওহ্ মা! তুমি চিন্তা কর না। নোংরা জায়গায় যেমন পদ্মফুল থাকে, তেমনি আমিও তাদের মধ্যে থাকব, কিন্তু তাদের কুঅভ্যাস দ্বারা আমি প্রভাবিত হব না।
পরের দিন থেকে সারস পাখি পুনরায় বকদের সাথে মিশতে শুরু করল এবং অবাধে ঘোরাঘুরি করতে লাগল। একদিন বকেরা সকলে মিলে বনভোজনে যাওয়ার পরিকল্পনা করল।
তারা সকলে সারস পাখিকে জিজ্ঞাসা করল, “আমরা বনভোজনে যাচ্ছি, তুমি কি আমাদের সাথে যাবে?”
সঙ্গে সঙ্গে সারস পাখিটি বলল, “হ্যাঁ, অবশ্যই।” তারপর তারা সকলেই বনভোজনের উদ্দেশ্যে আকাশে উড়তে শুরু করল। কিছুক্ষণ উড়ার পর বকগুলি নিচে একটি জমিতে শস্য দেখতে পেল। তৎক্ষণাৎ ঐ বকগুলো নিচে নেমে এলো এবং কোন কিছু না ভেবেই শস্য খেতে শুরু করল, আর সারস পাখিটি শুধু দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখতে লাগল। বকগুলি খেতে খেতে সামনের দিকে এগোতে থাকল।
কিছুক্ষণ পর তারা বুঝতে পারল যে, তারা জালে আটকা পড়েছে এবং সারসটিও বুঝতে পারল বকদের সাথে সাথে সেও আটকা পড়েছে।
অতঃপর আড়াল থেকে একজন কৃষক বেরিয়ে এসে বলতে লাগল, “আজ আমি তোমাদের উচিত শাস্তি দেব, কারণ তোমরা এতদিন আমার জমির ফসল নষ্ট করেছ।”
একথা শুনে সারস পাখিটি বলল, “ও কৃষক ভাই, আমি একটি সারস, আমি নির্দোষ, আমি আপনার একটি শস্যও খাইনি, আমার উপর দয়া করুন, আমাকে ছেড়ে দিন।”
তখন কৃষক বলল, “তুমি নির্দোষ তো কি হয়েছে? কেন তুমি এই বকগুলোর সঙ্গে ঘুরছ? এখন তোমাকেও তাদের সাথে শাস্তি পেতে হবে।”
একথা বলেই কৃষক বকগুলো ও সারস পাখিটিকে হত্যা করার জন্য বন্দি করে নিয়ে গেল। তখন সারস ভাবছিল, “হায়! তখন যদি আমি আমার মায়ের কথা শুনতাম, তাহলে আজ এমনটি হত না।”

হিতোপদেশ

দুষ্ট সঙ্গে থাকার চেয়ে একা থাকা অনেক ভাল।

Post a Comment

0 Comments