পঙ্গু ব্যক্তি ও বেশ্যা💐 শ্রীল প্রভুপাদের গল্পে উপদেশ


পঙ্গু ব্যক্তি ও বেশ্যা
শ্রীল প্রভুপাদের গল্পে উপদেশ


এ ভবো সংসার মাঝে এমন কিছু পুরুষ বিরাজমান আছেন,,যাঁরা আপন প্রিয় পত্নীকে পরিত্যাগ করে বেশ্যার প্রতি আসক্ত হয়??
আজকের এই লেখা তাদের জন্য।

⚘⚘একদা এক পঙ্গু লোক বাস করত। সে ছিল বিবাহিত এবং বেশ্যার প্রতি অত্যন্ত আসক্ত। তাই সে ঐ বেশ্যার আবাসস্থলের কাছেই বসবাস করছিল।

একদিন তাকে দুঃখিত দেখে তার স্ত্রী বলল- হে স্বামী আমার কি কোন ভুল হয়েছে? তখন লোকটি বলল- যদিও আমি তোমাকে বিয়ে করেছি, তবুও আমি ঐ পাশের বাড়ির বেশ্যার প্রতি আসক্ত। আমি ঐ বেশ্যার সঙ্গ উপভোগ করতে চাই।

তখন তার স্ত্রী বলল- আমার কর্তব্য হচ্ছে আমার স্বামীর মনোবাঞ্ছা পূর্ণ করা। যদিও তাকে পরিশোধ করার মত কোন অর্থ আমার নেই। আমি কি করতে পারি ? স্ত্রী লোকটি ভাবল- আমি শারীরিক সেবার মাধ্যমে ঐ বেশ্যাকে সন্তুষ্ট করতে পারি এবং এইভাবে আমি তার প্রাপ্য অর্থ পরিশোধ করতে পারি।

তাই ঐ বেশ্যা যখন বাইরে যেত, তখন তিনি বেশ্যার গৃহটি পরিষ্কার করে রাখতেন। বেশ্যা এসে দেখত গৃহটি খুব পরিষ্কার। কেন? কে করে এই সব কাজ? আমাকে দেখতেই হবে। তাই একদিন বেশ্যাটি ঘরের কোণে লুকিয়ে ছিল।

পঙ্গু লোকটির স্ত্রী আবার আসল এবং পরিষ্কার করতে শুরু করল।
তখন ঐ বেশ্যাটি এসে বলল, তুমি কেন এই বাসা পরিস্কার করছ?

স্ত্রী লোকটি বলল- আমার স্বামী তোমার প্রতি খুব আসক্ত এবং তোমার সঙ্গ উপভোগ করতে চায়। কিন্তু আমরা এত গরিব যে, তোমার প্রাপ্য অর্থ দিতে অক্ষম। তাই আমি তোমার জন্য এই সামন্য সেবা করছি।

বেশ্যাটি বলল, ঠিক আছে আজ রাতে তোমার স্বামীকে পাঠিয়ে দিবে। সেই রাতে বেশ্যা অনেক সু-স্বাদু খাদ্য তৈরী করে একটি সোনার ও একটি সিলভারের থালায় তা সাজিয়ে রাখল।

যখন পঙ্গু লোকটি আসল, তখন বেশ্যাটি সেই খাদ্য গ্রহণ করার জন্য অনুরোধ করল। সকল খাদ্য দ্রব্য খাওয়ার পর বেশ্যাটি বলল- দুইটি থালার মধ্যে কোনটি বেশি ভাল লেগেছে।
লোকটি বলল- স্বাদ তো একই রকম, শুধু ভিন্ন পাত্রে পরিবেশন করেছ।

তখন বেশ্যাটি বলল, তুমি ভাবছ তোমার স্ত্রীর চেয়ে আমার শরীরটি বেশি উপভোগ্য, কিন্তু না প্রকৃতপক্ষে তা একই। শুধুমাত্র বাহ্যিক আবরণটিই ভিন্ন।

হিতোপদেশ

প্রত্যেকটি জীবের বাহ্যিক আবরণ পঞ্চ মহাভূত (আকাশ, মাটি, বায়ু, অগ্নি ও জল) দ্বারা নির্মিত।

Post a Comment

0 Comments