আত্মহত্যা মহাপাপ

*আত্মহত্যা মহাপাপ*.............. 
 


# শ্রীমদ্ভাগবত  (৩/১৪/২৪)..........

আত্মহত্যা আদি গর্হিত পাপ আচরণের ফলে ভুতেরা/ প্রেতেরা স্থূল জড় শরীর থেকে বঞ্চিত হয়। মানব সমাজে যারা ভুতেদের মতন চরিত্র বিশিষ্ট,  তাদের অন্তিম উপায় হচ্ছে ভৌতিক অথবা আধ্যাত্মিক আত্মহত্যা করা। ভৌতিক আত্মহত্যার ফলে জড় দেহের হানি হয়, আর আধ্যাত্মিক আত্মহত্যার ফলে সবিশেষ সত্তার লোপ হয়।

শ্রীমদ্ভাগবতে ৫ স্কন্ধে নরকের বর্ণনায় বলা হয়েছে যে ব্যক্তি নিজের দেহকে আমি বলে মনে করে সেও নরক যন্ত্রণা ভোগ করে।

# শ্রীমদ্ভগবদগীতায়, বলা হয়েছে দেহের মৃত্যু হয় কিন্তু আত্মার মৃত্যু হয়না। কিন্তু শাস্ত্র জ্ঞান হীন মানুষেরা এই তথ্য সমন্ধে যানে না আবার অনেকে যেনেও আত্মহত্যা করে। তারা ভাবে এই জগৎ থেকে মরে গেলেই বেচে যাবে। কিন্তু পরলোক বলতে বিভিন্ন স্থান রয়েছে। যে নরক, স্বর্গ  ইত্যাদি বিভিন্ন স্থান রয়েছে। পাপ করলে মানুষ নরকে যায়। আর পূন্য করলে স্বর্গে যায়।আমাদের কর্মফল অনুসারে আমরা বিভিন্ন রকমের দেহ প্রাপ্ত হই।

যখন কেউ পূর্বকালে অনেক বেশী উদ্বিগ্ন করে থাকে, অন্যের জীবনের মর্যাদা নষ্ট করে থাকে, তখন কালান্তরে সে উদ্বেগ পেয়ে মতিচ্ছন্ন হয়ে যায়। সে পরিণামে জীবনের মর্যাদামূল্য নষ্ট করে দেয় আত্মহত্যার মাধ্যমে। এটি যদিও দেখতে নতুন কর্ম, কিন্তু এটা কর্মফলভোগ।

শ্রীমদ্ভবদগীতা,(২/৬৬)..........

যে ব্যক্তি কৃষ্ণভাবনায় যুক্ত নয়, তার চিত্ত সংযত নয় এবং তার পারমার্থিক বুদ্ধি থাকতে পারে না। আর পরমার্থ চিন্তাশূন্য ব্যক্তির শান্তি লাভের কোন সম্ভাবনা নেই।  এই রকম শান্তিহীন ব্যক্তির প্রকৃত সুখ কোথায়?

আত্মাকে হত্যা করা যায় না। কেবল অকালে নিজের দেহটাকে নষ্ট করা হল। তাই নতুন দেহ পেতে বিলম্ব হয়। বিদেহী আত্মাকে দেহধারী আত্মার চেয়ে অনেক বেশী কষ্ট ভুগতে হয়।

শ্রীমদ্ভগবদগীতা, (১৬/২৩)..........

যে শাস্ত্রবিধি পরিত্যাগ করে কামাচারে বর্তমান থাকে, সে সিদ্ধি, সুখ অথবা পরাগতি লাভ করতে পারে না।

শ্রীমদ্ভগবদগীতা (১৮/৫৮).......

ভগবান শ্রীকৃষ্ণ বলছেন, আমার প্রতি যদি মন সমর্পণ করে থাকো, তবে আমার প্রসাদল তুমি সমস্ত দুর্গতি থেকে রক্ষা পাবে। অন্যথায়, অহংকারবশে যদি আমার নির্দেশ না শোনো, তবে তুমি বিনষ্ট হবে।

এই জন্য আমরা সকলে প্রতিজ্ঞা করি যে,  আমরা যেন কখনো কোন রকম পরিস্থিতিতে যেন আত্মহত্যা না করি। তাই আমরা সর্বদা ভগবানের আদেশ নির্দেশ মেনে চলব এবং সর্বদা কৃষ্ণ চিন্তা করবো।

Post a Comment

0 Comments