সুইট কর্ন ভূট্টা রেসিপি (প্রসাদম রেসিপি পর্ব ০১)

অনেকেই আমাকে প্রশ্ন করেছে কিভাবে সুইট কর্ন রান্না করতে হয়।

সুইট কর্ন বিভিন্নভাবে রান্না করা যায় তবে আমি যেভাবে রান্না করি সেই রেসিপিই দিব আজকে

সুইট কর্ন রান্না করার আগে আমি আগে মসলা রেডি করব।
তার আগে দুটি ভূট্টা কেটে রেডি করতে হবে।

এখন একটি কড়াইয়ে অল্প তেলের মধ্যে মেথি, একটা শুকনা মরিচ, ৫ বা ৬ টা কাজু বাদাম, একটা তেজপাতা, তিনটা এলাচি, ছোট হাফ দারচিনি আর আধা চামচ আদা বাটা দিয়ে অল্প কিছুক্ষণ নাড়তে হবে তার মধ্যে ২ টা টমেটো বা আড়াইটা টমেটো কেটে দিতে হবে। এরপর হালকা লবন দিয়ে ভাল মতো নাড়িয়ে তিন থেকে ৪ মিনিট রাখে নামিয়ে ফেলতে হবে। তারপর ঠান্ডা করে ব্লেডিং করে ফেলতে হবে।

এবার একটা কড়াইয়ে পরিমান মতো তেল দিয়ে সেখানে চিকন জিরা, আদা বাটা এরপর একটু হিং দিয়ে তেলে ভেজে নিতে হবে। এরপর এর মধ্যে ব্লেডিং করা মসলা গুলো দিয়ে ভাল মতো নাড়াতে হবে। এরপর আধা চামচ হলুদের গুড়া, মরিচের গুড়া, একটু ধইন্যার গুড়া, একটু জিরার গুড়া দিয়ে ভালভাবে মিশাতে হবে আর মিশানোর সময় পরিমানমতো লবণ দিতে হবে, খেয়াল রাখবেন আপনি আগে যে মসলাটা ইউস করেছেন সেখানে কিন্তু লবন দিয়েছিলেন তাই লবন দিতে হিসেব করে দিবেন। এরপর জল লাগলে একটু জল দিয়ে ভালমতো কষিয়ে নিন কিছুক্ষন দেখবেন তেলটি উপরে হালকা ভাসছে তখন আপনি কেটে রাখা ভূট্টাগুলো দিয়ে দিবেন আর মসলার সাথে ভূট্টাগুলো ভালভাবে মিশিয়ে দিবেন। এরপর জল দিবেন পরিমানমতো অর্থাৎ জলটা এমনভাবে দিতে হবে যাতে ভূট্টাগুলো ডুবে যায়। কারন ভূট্টাগুলো কিছুক্ষণ সিদ্ধ করব যাতে মসলাগুলো ভূট্টার ভিতরে প্রবেশ করে। এক্টা ঢাকনা দিয়ে চুলার আচটা কমিয়ে ১০ মিনিট অপেক্ষা করবেন।

১০ মিনিট পর ভালভাবে নাড়িয়ে দিবেন, তখন টক দই দিবেন আর ঝাল খেতে চাইলে কাচা মরিচ কেটে দিবেন। তবে সুইট কর্নের সাথে ঝালটা ভাল লাগে। মরিচ ও টক দই ভালভাবে মিশিয়ে আবার ৫ মিনিট রাখতে হবে। এরপর দেখবেন সুন্দর একটা কালার হয়েছে আর ভূট্টাগুলো সিদ্ধ হয়ে গেছে। যদি মনে করেন ভূট্টা সিদ্ধ হয়নি তখন একটু গরম জল দিয়ে আবার ১০ মিনিট বসিয়ে সিদ্ধ করে নামিয়ে ফেলবেন।

এই হয়ে গেল ভূট্টা আর খাওয়ার আগে অবশ্যই ভগবানকে ভোগ লাগাতে ভুলবেন না।

হরে কৃষ্ণ

Post a Comment

0 Comments