শ্রীবিশ্বরূপ মহোৎসব

শ্রীবিশ্বরূপ মহোৎসব


ভগবান্ শ্রীগৌরহরির আবির্ভাবের পূর্বে শ্রীজগন্নাথ মিশ্র ও শ্রীশচীদেবীর পরপর আর্টি কন্যা জন্মগ্রহণ করিয়া তিরোহিত হইয়াছিলেন, ইহার পর  একটি পুত্র হয়, তাঁহার নাম বিশ্বরূপ। তারপর শ্রীগৌরহরি দশম সন্তানরূপে আবির্ভূত হন। বিশ্বরূপ মহাপ্রভুর জন্মের সময় প্রকট ছিলেন। তিনি ছোট ভাই শ্রীগৌর হরিকে অত্যন্ত স্নেহ ও ভালবাসিতেন। শিশু বয়সেই সকল শাস্ত্রের জ্ঞান অর্জন করিয়াছিলেন।

সঙ্কর্ষণাবতার শ্রীবিশ্বরূপ মদন সদৃশ, দেখিতে সুন্দর ছিলেন। তিনি আ-জন্ম প্রাকৃত -ভোগায়তন, কৃষ্ণেতর বিষয়- সেবায় বিরক্ত ছিলেন। 

 অচিৎ -প্রকাশক আলোকই সাধারণ জ্যোতি: নামে পরিচিত, আবার অপ্রাকৃত চিৎ প্রকাশক আলোকই শুদ্ধসত্ত্ব বা মহাজ্যোতি:। ইহার আকর স্থানই  "শ্রীবলদেব"। তাঁহারই মূর্তিভেদ- "শ্রীবিশ্বরূপ"।  শ্রীনিত্যানন্দই মূর্তিভেদে বিভিন্ন মূর্তিতে শ্রীবিশ্বরূপ  হইয়া প্রকটিত হন।




শ্রীবিশ্বরূপ তৈথিক বিপ্রকে লক্ষ্য করিয়া পরিব্রাজকোচিত ভুবন পাবন ধর্মের কথা বলিয়াছিলেন,- ভগবদ্ভক্ত সর্বদা আত্মারাম, অর্থাৎ কৃষ্ণ সেবানন্দে পরিপূর্ণ।  সুতরাং ভোগপর পর্যটকের ন্যায় ভ্রমণ করিবার পরিবর্তে তিনি জগতের বিষয়াভিনিবেশ হইতে গৃহমেধী জীবকুলকে কৃষ্ণ সেবোন্মুখ করাইয়া শোধন করেন।

শ্রীবিশ্বরূপ সর্বদা ভগবদ্ভক্তের সহিত বাস, কৃষ্ণকথা, কৃষ্ণ সেবা ও মর্যাদা জ্ঞানের সহিত কৃষ্ণ পূজায় আনন্দিত হইতেন। তিনি শ্রীঅদ্বৈত আচার্যের সভায়  আসিয়া কৃষ্ণভক্তির ব্যাখ্যা করিয়া সবাইকে আনন্দ দান করিতেন। গৃহসুখে বিরাগ ও ভগবৎ সেবা- কৃষ্ণ কীর্তনে তাঁহার অনুরাগ ছিল। 

এই জগতের মানবগণ জড়- বিষয়ে প্রমত্ত, ভগবান্ ও তাঁহার ভক্তগণের প্রতি বিদ্বেষভাব, ছল ধর্মী বা কপটব্যক্তি প্রচুর --এইরূপ অন্তরে কৃষ্ণভক্তি শূন্য মানবগণের অবস্থা দেখিয়া তিনি ভাবিলেন, "আর এরূপ লোক- মুখ দর্শন করিব না", তাঁহার পিতামাতা তাঁহার বিবাহ দেওয়ার ইচ্ছা প্রকাশ করিলে, তিনি সন্ন্যাস গ্রহণের সংকল্প করিলেন।

"ছাড়িব সংসার",- বিশ্বরূপ মনে ভাবে।

" চলি' যাও বনে", মাত্র এই মনে জাগে।।

 ঈশ্বরের চিত্তবৃত্তি ঈশ্বর সে জানে।

 বিশ্বরূপ সন্ন্যাস করিলা কত দিনে।।

(চৈঃ ভাঃ আদি 7/71-71)।

 শ্রীবিশ্বরূপ শ্রীঅদ্বৈত প্রভুর সঙ্গলাভে পিতৃগৃহ ত্যাগ করিয়া শ্রীশঙ্কর সম্প্রদায়ে সন্ন্যাস গ্রহণ করিয়া 'শ্রীশঙ্করারণ্য' নামে জগতে পরিচিত হন।  ইহার পর তিনি নানা দেশে পর্যটন করিয়া শেষে বোম্বাই প্রদেশের সোলাপুর জেলার অন্তর্গত পান্ডুরঙ্গপুর নামক স্থানে ভীমা নদীর তীরে  সমাধিস্থ হন।

( মায়াপুর শ্রীচৈতন্য মঠ।

 শ্রীধাম মায়াপুর- নবদ্বীপ- নদীয়া- পশ্চিমবঙ্গ।--- হইতে শ্রীভক্তি কুসুম অরণ্য মহারাজ)।

Post a Comment

0 Comments