ভগবান শ্রীকৃষ্ণ দ্বারা বর্ণিত কুরুরাজ ধৃতরাষ্ট্রের শতপুত্র নিহতের কারণ



যুদ্ধে তাঁর সমস্ত পুত্রকে হারানোর পরে ধৃতরাষ্ট্র শ্রী কৃষ্ণের সামনে মাথা নত করে প্রার্থনা করেছিলেন, “ওহে প্রভু! আমার মতো দুর্ভাগা এই পৃথিবীতে আর কেউ থাকতে পারে না। আমি অন্ধ হয়ে জন্মগ্রহণ করেছি, আমি কখনই আমার বাচ্চাদের মুখ দেখিনি এবং তারা কেমন দেখতে তাও আমি জানি না। আমি জীবনে কখনও কোনও ভুল করি নি, আমি সারাজীবন অন্ধ হয়েই ছিলাম। তবুও কেন আমাকে এই ভয়াবহ শাস্তির মধ্য দিয়ে যেতে হল? ”


তখন শ্রী কৃষ্ণ ধৃতরাষ্ট্রকে কর্মের বিধানটি ব্যাখ্যা করেছিলেন, তিনি বলেছিলেন, ”রাজন, তিন ধরণের কর্মফল রয়েছে:


- ক্রিয়মন কর্ম

- সঞ্চিত কর্ম

- প্রারব্ধ কর্ম


ক্রিয়মন কর্ম হ'ল আমরা প্রতিদিনের জীবনে যা করি এবং যার ফলাফল আমরা কয়েক দিনের মধ্যেই মুখোমুখি হই। বাকী  দুই কর্মফল একে অপরের সাথে সম্পর্কিত, তারা থাকে এবং জমা হয়। প্রারব্ধ কর্ম সঞ্চিত কর্মের অংশ যার অর্থ অতীত জীবনের কর্মের সংগ্রহ। "


এরপর শ্রী কৃষ্ণ তার অতীতের 50 টি জন্মগুলি দেখার জন্য তাঁকে একটি দিব্যদৃষ্টি দৃষ্টি দেন। সেই দিব্যদৃষ্টি দ্বারা ধৃতরাষ্ট্র দেখেন যে ৫০ জন্মের পূর্বে তিনি নির্মম শিকারী ছিলেন এবং একবার মজা করার জন্য তিনি পাখি ভর্তি গাছে জ্বলন্ত জাল ফেলেছিলেন, ফলে ১০০টি পাখির বাচ্চা মারা যায়। আর জ্বলন্ত জালের প্রচন্ড আগুনের তাপের কারণে তারা অন্ধ হয়ে গিয়েছিল। সসঞ্চিত কর্মের প্রভাবের কারণে, তাঁর এই জীবনে অন্ধ থাকার নিয়তি হয়েছিল এবং তার 100 পুত্রকেও হারান। 


শ্রী কৃষ্ণের কথা শোনার পরে ধৃতরাষ্ট্র জিজ্ঞাসা করলেন, “হে কৃষ্ণ, কেন আমি সেই জন্মে বা পরবর্তী জন্মে এই মহাপাপের জন্য শাস্তি পাইনি? এখন কেন?"


শ্রী কৃষ্ণ হেসে বললেন, "আপনার কর্মের জন্য 50 টি জন্ম ধরে একটি উপযুক্ত সময়ের জন্য অপেক্ষা করতে হয়েছিল, যেখানে আপনি একজন রাজা হওয়ার যোগ্যতা অর্জনের জন্য যথেষ্ট ধার্মিক কাজকর্ম জোগাতে পারতেন এবং একজীবনে 100 পুত্রের পিতা হতে পারতেন। সর্বশেষ ৫০ টি জন্ম আপনার জীবনকে প্রভাবিত করবে কারণ প্রারব্ধ কর্ম তৎক্ষণাৎ আপনাকে সেই মন্দ কর্মের প্রভাবের সাথে মোকাবিলা করতে পারে। "


Post a Comment

0 Comments