কুশ লব
| |
অতিথি পুশি
| |
নিষাদ ধ্রুবসন্ধি
| |
নল সুদর্শন
| |
নভস অগ্নিবম
| |
পুণ্ডরীক শীঘ্রাগ
| |
দেবনীক মরু মনু
| |
অহিনগু পশুশ্রুত
| |
----------------------- |
| | |
পরিপাত্র সহস্রস্ব সুসন্ধি
| | |
বল চন্দ্রাবোলক অম্বরীশ
| | |
উক্থ তড়পিদ বিশুত্বন
| | |
বজ্রনাভ চন্দ্রগিরি বিশ্রুত্বন
| | |
শঙ্খন ভানুষ্চন্দ্র প্রসেনজিৎ
| | |
ব্যণিতাশ্ব শ্রুতয় তক্ষক
| |
বিশ্বসহ বৃহৎবল
|
অতদর = হিরণ্যনভ
কৌশল্য
|
পর কৌশেয়
রামের উত্তর পুরুষ দুই ভাগে বিভক্ত। একটি লব এবং একটি কুশের বংশলতিকা। লবের এক উত্তর পুরুষ বৃহৎবল মহাভারতের কুরুক্ষেত্রের যুদ্ধে কৌরবদের পক্ষে যুদ্ধ করেছিল এবং অভিমন্যুর সঙ্গে যুদ্ধে মৃত্যু বরণ করে।
রামের পূর্ব ও উত্তর পুরুষের এত দীর্ঘ তালিকা যদি রাম কোন কাল্পনিক চরিত্র হত তবে তৈরি করা সম্ভব হতো না। এই সব বিভিন্ন রাজাদের উল্লেখ রামায়ণ ছাড়াও ঋক বেদ থেকে বিভিন্ন পুরাণে পাওয়া যায়।
এই বংশের নাম ইক্ষ্বাকু রাজার নামে হয়েছিল। হরিশ্চন্দ্র, সগর, নল, রঘু বিখ্যাত ব্যক্তিত্ব। তার মধ্যে রঘুর নাম থেকে রঘুকুল পতি বা রাঘব বলা হয় রামকে। আবার যারা বাংলায় রামের কোন অস্তিত্ব ছিল না বলে যারা তাদের ধুন্ধুমার ও মান্ধাতা শব্দের প্রয়োগ মনে করিয়ে দিতে চাই। দুজনেই রামের পূর্বপুরুষ।
ইক্ষ্বাকুর উল্লেখ পাওয়া যায় ঋক বেদে। নয়টি দ্বার দিয়ে ঘেরা অযোধ্যা নগরীর উল্লেখ পাওয়া যায় অথর্ব বেদে। বিখ্যাত ঋষি বিশ্বামিত্র, বশিষ্ঠ, ভরদ্বাজের উপস্থিতি রামের জীবনে যেমন দেখা যায় ঠিক তেমনি বেদেও এদের উল্লেখ পাওয়া যায়।
অল বিরুণীর 'কিতাবুল হিন্দ' এ যেভাবে রামের বর্ণনা আছে তাতে রামকে ঐতিহাসিক চরিত্র মনে হবেই। ১০৩০ খ্রীঃ গজনীর সুলতান মাহমুদের সঙ্গে অল বিরুণী ভারতে আসেন এবং বিজ্ঞান, ইতিহাস, সমকালীন ভারতের যথোপযুক্ত বর্ণনা পাওয়া যায়। সেখানে রামের তৈরি ব্রিজ যা পার করে বানর সেনাকে নিয়ে লঙ্কা আক্রমণ করেছিলেন তার পুঙ্খানুপুঙ্খ বিবরণ আছে।
রাম কোন গল্প নয়, রাম সম্পূর্ণ ঐতিহাসিক চরিত্র। কালের সঙ্গে সঙ্গে তার আদর্শ, তার ন্যায়, নীতি, নিষ্ঠা গল্পে রূপান্তরিত হয়েছে। ব্যক্তি রাম তার আদর্শের মাধ্যমে দেবত্বে উত্তীর্ণ হয়েছেন। তাই তাঁর জন্মস্থান আমাদের কাছে অত্যন্ত পবিত্র ভূমি। তাকে রক্ষা করা প্রতিটি ধর্মপ্রাণ হিন্দুর কর্তব্য।
0 Comments