ভগবান কৃষ্ণের দ্বারা ছয়টি প্রতিজ্ঞা



ভগবান কৃষ্ণের দ্বারা ছয়টি প্রতিজ্ঞা


১) প্রথম প্রতিজ্ঞাঃ শ্রীকৃষ্ণ প্রতিজ্ঞা করেছেন “অতএব, হে অর্জুন, সর্বদা আমাকে স্মরণ করে তোমার স্বভাব বিহিত যুদ্ধ কর, তা হলে আমাতে তোমার মন ও বুদ্ধি অর্পিত হবে এবং নিঃসন্দেহে তুমি আমাকেই লাভ করবে” (ভগবদগীতা ৮/৭)


২) দ্বিতীয় প্রতিজ্ঞাঃ শ্রীকৃষ্ণ প্রতিজ্ঞা করেছেন “তোমার মনকে আমার ভাবনায় নিযুক্ত কর, আমাকে প্রণাম কর এবং আমার পূজা কর । সম্পূর্ণরূপে আমাকে আশ্রয় করে তুমি অবশ্যই আমাকে লাভ করবে।” (ভগবদগীতা ৯/৩৪)


৩) তৃতীয় প্রতিজ্ঞাঃ শ্রীকৃষ্ণ প্রতিজ্ঞা করেছেন, “যারা নিত্য ভক্তিযোগ দ্বারা প্রীতিপূর্বক আমরা ভজনা করেন, আমি তাদের শুদ্ধ জ্ঞানজনিত বুদ্ধিযোগ দান করি যার দ্বারা তারা আমার কাছে ফিরে আসতে পারে ।” (ভগবদগীতা ১০/১০)


৪) চতুর্থ প্রতিজ্ঞাঃ শ্রীকৃষ্ণ প্রতিজ্ঞা করেছেন, “হে প্রিয় অর্জুন, যিনি আমার অকৈতব সেবা করেন, আমার প্রতি নিষথা পরায়ণ, আমার ভক্ত, জড় বিষয়ে সম্পূর্ণ আসক্তি রহিত এবং সমস্ত প্রাণীর প্রতি শত্রুভাব রহিত, তিনি অবশ্যই আমার কাছে ফিরে আসেন ।” (ভগবদগীতা ১১/৫৫)


৫) পঞ্চম প্রতিজ্ঞাঃ শ্রীকৃষ্ণ প্রতিজ্ঞা করেছেন, “অতএব আমাতে তুমি মন সমাহিত কর, আমাতে বুদ্ধি নিবিষ্ট কর । তার ফলে নিশ্চয়ই আমাকে প্রাপ্ত হবে, সে সম্বন্ধে কোন সন্দেহ নেই ।” (ভগবদগীতা ১২/৮)


৬) ষষ্ঠ প্রতিজ্ঞাঃ শ্রীকৃষ্ণ প্রতিজ্ঞা করেছেন, “তুমি আমাতে চিত্ত স্থির কর এবং আমার ভক্ত হও । আমার পূজা কর এবং আমাকে নমষ্কার কর । তুমি আমার অত্যন্ত প্রিয় । এই জন্য আমি সত্য প্রতিজ্ঞা করছি যে এভাবে তুমি আমাকে প্রাপ্ত হবে ।” (ভগবদ্গীতা ১৮/৬৫)

Post a Comment

0 Comments