"প্রভুপাদ লীলামৃত।"

------------------------------

"আমি তোমাদের মৃত্যুর হাত থেকে রক্ষা করতে পারি।"

----------------------------------------------

গোপীনাথ আচার্য দাস:--শ্রীল প্রভুপাদ সর্বদা অতি চমৎকার প্রবচন দিতেন, কিন্তু অনেক সময় ভক্তগণ অতিরিক্ত প্রসাদম গ্রহণের কারণে ঘুমিয়ে পড়তেন। এবং আমি স্বীকার করছি যে, সেই দিনগুলিতে আমিও ঘুমিয়ে পড়তাম। তবে, আমার একটা ঘটনার কথা মনে আছে যেটা লোকদের ধরাশায়ী করেছিল।সেইন্ট ‌কিল্ডার শহরের প্যালাইস নাট্যশালায় যেটা ছিল শহরের একটি প্রগতিশীল অংশ , সেখানে আমাদের একটি অনুষ্ঠান ছিল। এই নাট্যশালাটি খুব একটা বড় ছিল না কিন্তু খুব স্বাচ্ছন্দ্যময় ছিল। সেখানে অনেক হিপ্পি দার্শনিক ছিলেন এবং প্রভুপাদ ব্যাসাসনে বসে ছিলেন। তিনি তাঁর প্রবচন দিচ্ছিলেন কিন্তু দুর্ভাগ্যক্রমে শব্দগুলি স্পষ্ট শোনা যাচ্ছিল না। শব্দগুলি কক্ষের মধ্যে প্রতিধ্বনি হচ্ছিল এবং প্রভুপাদ কি বলছিলেন বোঝা খুব কঠিন ছিল। সেখানে প্রচুর লোক ছিল। যাইহোক, একটি নির্দিষ্ট সময়ে কোন একজন একটি প্রশ্ন করেছিলেন,"এখানে অনেক যোগী এবং স্বামী এসেছেন এবং এটা, সেটা বলেছেন। আপনি কি করতে পারেন যা অন্যেরা করতে পারেন নি?"শ্রীল প্রভুপাদ বলেছিলেন,"আমি তোমাদের মৃত্যুর হাত থেকে রক্ষা করতে পারি।"

তখন সেখানে সম্পূর্ণ নীরবতা ছিল এবং প্রত্যেকেই শ্রীল প্রভুপাদের কি বোঝাতে চাইছিলেন। আমি কোন একজনকে বলতে শুনেছিলাম যে এইটি একটি মনোরম বিষয়। তারপর থেকে বাকী অনুষ্ঠানগুলি সুন্দর ভাবে অনুষ্ঠিত হয়েছিল। মানুষ শ্রদ্ধাশীল ছিল।

Post a Comment

0 Comments