🍂বয়স বাড়ার সাথে সাথে প্রকৃত অর্থে আমরা বড় হয়ে উঠছি.,এইদিকে যেন আমরা খেয়াল রাখি...


🍂আমাদের চিন্তাধারার পরিপক্কতা,অন্য ভক্তদের সাথে ব্যবহারের পরিপক্কতা,সাধন-ভজনের পরিপক্কতা,শাস্ত্র অধ্যয়নের পরিপক্কতা,ইত্যাদি যেন বৃদ্ধি পায়....


🍂আমাদের প্রত্যেকের জীবনে,ব্যতিক্রম না..কখনো কখনো আমরা বিভিন্ন ভুল করে বসি,ভুল সিদ্ধান্ত নিয়ে বসি,ভুল কার্য করে বসি,ভুল কথা বলে বসি,সেইটা ভুল..ভুল সিদ্ধান্ত,ভুল চিন্তাধারা, ভুল কথা বলা,ভুল কর্ম করা হয়তো আমরা ফিরিয়ে নিতে পারবো না.. যেইটা একবার করে বসলাম ভুলবশত,সেইটা তো আমরা ফিরিয়ে নিতে পারবো না...


🍂যেইটা হয়ে গেছে, সেইটা হয়ে গেছে,..কিন্তু একজন ভক্ত,এই ভুল থেকে শিক্ষা নিয়ে,কিভাবে কৃষ্ণভাবনামৃতের পথে আরো দৃঢ়ভাবে,এগিয়ে যাবে,তার দিকে সে নজর দিবে....


🍂বয়স,বিভিন্ন পরিস্থিতি,আমরা যে সুখ-দুঃখের মধ্যে দিয়ে যাই,প্রতিকূল-অনুকূল পরিস্থিতির মধ্যে দিয়ে যাই,আমরা যে বিভিন্ন ব্যবহার পাই,বিভিন্ন ব্যক্তির কাছ থেকে,ভালো-মন্দ,সব মিলিয়ে আমাদেরকে আরো পরিপক্ক করে তোলে,বা আমাদের হওয়া উচিত...


🍂পরিপক্ক করে তোলা উচিত আমাদের...


🍂গতকাল যেই পরিস্থিতিতে,আমি যেইভাবে প্রতিক্রিয়া দিয়েছিলাম,আজকের ওই পরিস্থিতি যদি আমার জীবনে আসে,তাহলে স্বাভাবিক ভাবে আশা করা যায়,আমার প্রতিক্রিয়াটা আরো পরিপক্ক হবে...


🍂কাল যদি আমার নামে কেউ কিছু বল্লো,আমি যেইভাবে প্রতিক্রিয়া করেছিলাম,আজকে যদি আমি শুনি আমার নামে আরেকজন কিছু বল্লো,আমার প্রতিক্রিয়াটা আরো পরিপক্ক হওয়া উচিত...


🍂সেইটা যদি না হয়,তো কালকেও মাথা গরম,আজকেও মাথা গরম..গতবছর মাথা গরম,এই বছরেও মাথা গরম,গতবছর জপ ক্লাসের সময় ঘুমাচ্ছিলাম,এই বছরেও জপ ক্লাসে ঘুমাচ্ছি,গতবছর মনটা যেমন চঞ্চল,এই বছরেও মনটা তেমন চঞ্চল,তাহলে তো আর লাভ হলো না...


🍂কারন আমাদের জীবনে যা কিছু ঘটে তার একটা উদ্দেশ্য আছে কিন্তু..একটি মহৎ উদ্দেশ্য রয়েছে..,যা আমাদের কৃষ্ণভাবনামৃতের পথে আরো মহৎ করে তোলে...এবং ছোট ছোট জিনিসগুলো আমাদের খেয়াল রাখতে হবে...বড় বড় জিনিস খেয়াল রাখলে ভালো..কিন্তু ছোট ছোট জিনিসগুলোও আমাদের খেয়াল রাখতে হবে...


🍂মা-বাবা যদি ছেলেমেয়েদের সাথে ভালো ব্যবহার করে,হ্যাঁ অনেক সহ্য করতে হয়,ছেলে-মেয়েদের একই কথা বলতে হয়, কিন্তু যদি ভালো করে বলা হয় একটা সময় তারা কিন্তু পরিবর্তন হবে...


🍂তো আমরা একটি পরিস্থিতিকে প্রতিকূল থেকে অনুকূলে নিয়ে আসতে আমাদের চিন্তা করতে হবে,শান্তমনে,কি পদ্ধতির মাধ্যমে আমরা পরিবর্তন করতে পারি.,সেইটা পরিস্থিতি হোক বা ব্যক্তি হোক...আবার কিছু কিছু জিনিস, পরিবর্তন করা যায় না,সম্ভব না...তো সেই পরিস্থিতিতে আমার কেমন প্রতিক্রিয়া হবে.,সেইটা একটু আমাদেরকে চিন্তা করতে হবে...কেউ হয়তো আমাকে একটু খারাপ কথা বল্লো,তো স্বাভাবিক প্রথমবারে মনটা খারাপ হয়ে যায়,নিরুৎসাহিত হয়ে যাই,কিন্তু আমি যদি নিরুৎসাহিত হয়ে যাই ওর কথায়,ক্ষতি কিন্তু আমার হবে...আমি তো ভেঙে পড়বো..কিন্তু ও বলে,ও তো দিব্যি আছে...কিন্তু ওর কথা শুনে আমার মন খারাপ...


🍂অন্যের ব্যবহারে আমাদের আরো শক্ত হতে হবে..যদি কেউ উৎসাহ দেয়,তো ভালো,কিন্তু যদি কেউ নিরুৎসাহিত করে তো আরো শক্ত হতে হবে...


🍂ওর খারাপ ব্যবহারে যদি আমি নিরুৎসাহিত হয়ে যাই,ক্ষতিতো আমার..


🍂আমাদের আরো শক্ত হতে হবে..আরো দৃঢ় হতে হবে...


🍂প্রভুপাদ বলেছেন,একজন ব্যক্তি যদি শুধু চোখ,নাক,কান খোলা রাখে,তাহলে এই জড়-জগতের প্রকৃত স্বরূপ বুঝতে তার সময় লাগবে না...


তার মানে কি?


🍂আমরা দেখছি আমাদের আশে-পাশে কি হচ্ছে,..শুনছি কি হচ্ছে..সেইগুলো থেকে শিক্ষা নিয়ে,আমরা কিন্তু ভালো ভক্ত হতে পারি..


🍂ওর খারাপ ব্যবহার,ওর কুকথায় যদি আমি প্রভাবিত হয়ে যাই,তাহলে তো ক্ষতি আমার..আরো শক্ত হতে হবে..আরো দৃঢ় হতে হবে...


🍂নিরুৎসাহিত হওয়ার কিছু নেই..সবদিকে মানুষ মারা যাচ্ছে,এখন কি আমরা সারাদিন বসে বসে কান্না করবো?


🍂আশেপাশে সবাই মারা যাচ্ছে,এখন আমরা কি হতাশ হয়ে যাবো?


🍂এই জড়জগতের প্রকৃত স্বরুপ উপলব্ধি করে,আমাদের উচিত কৃষ্ণভাবনামৃতের পথে এগিয়ে যাওয়া...


#শ্রীপাদ_নাড়ু_গোপাল_দাস_প্রভু (জপক্লাস,০৮-০৪-২০২১)


****আপনারাও সকলে হরিনামের আরো অধিক মাহাত্ম্য ও জীবনকে সঠিক ভাবে নিয়ন্ত্রনের বিশেষ উপায় প্রভুর শ্রীমুখ থেকে শ্রবন করতে চাইলে,প্রতিদিন জপ ক্লাসে অংশ নিতে পারেন...


জুম আইডি- 7482827426, Facebook Page- Naru Gopal Das...

বাংলাদেশ সময় -সকাল- ০৫.৩০ এবং ভারতীয় সময় সকাল-৫.০০....


হরিবোল..🙏


©️সুচরিতা ললিতা মাতাজি

Post a Comment

0 Comments