শ্রীরাধামাধব গরম দুধের গ্লাস ফেলে দিলেন। — শ্রীপাদ পঙ্কজাঙ্ঘ্রী প্রভু

 শ্রীরাধামাধব গরম দুধের গ্লাস ফেলে দিলেন। 

— শ্রীপাদ পঙ্কজাঙ্ঘ্রী প্রভু 


অনেক আগের ঘটনা, যখন পদ্মভবনে এখন যেখানে প্রভুপাদের ব্যাস আসন সংরক্ষিত আছে, সেখানে মন্দিরকক্ষ ছিলো। 

একদিন রাতে ভগবানকে ভোগ দেয়া হয়েছিলো, আমি আর জননিবাস প্রভু মন্দিরকক্ষের বাইরে দাঁড়িয়ে আছি, আমরা 'টুং' আওয়াজ শুনলাম। 

জননিবাস প্রভু জিজ্ঞেস করলেন, "তুমি শুনেছ?" 

আমি বললাম, "হ্যাঁ, শুনেছি।" 

তিনি বললেন, "আমি এই শব্দটি আগে শুনেছিলাম যখন রাতে ভোগ দিয়েছিলাম।"


এটাও ছিলো রাতের ভোগ। রাতে যখন গরম দুধ ভোগ দেয়া হত, গ্লাসে দুধ দেয়া হত, গ্লাসের সাথে একটি বাটি দেয়া হত, যেটিতে গরম দুধ অল্প অল্প ঢেলে ঠাণ্ডা করে খাওয়া যাবে।


জননিবাস প্রভু আরও বললেন, "আমি রাতে গরম দুধ ভোগ দিয়েছিলাম এবং এই 'টুং টুং' শব্দ শুনেছিলাম, যখন ভেতরে গেলাম, দেখলাম আমি গরম দুধ ঠাণ্ডা করার জন্য বাটিটা রাখতে ভুলে গেছি, আর দুধ পুরোটা জুড়ে ছড়িয়ে পড়েছিল, মানে কৃষ্ণ দুধ খেতে চেয়েছিলেন কিন্তু দুধ গরম ছিলো।(যেহেতু পরে আর ভুল হয়নি, তাই) এই শব্দটা তখনই শেষ শুনেছিলাম।"

অনুবাদ : নীলাংশু রায়

চিত্রে বড় রাধামাধব শ্রীবিগ্রহের আগমনের পূর্বে মায়াপুরে সেবিত ছোট রাধামাধব।


Post a Comment

0 Comments