আমরা যখন কারো আনুগত্যে থাকি



 🍁প্রশ্ন--"আমরা যখন কারো আনুগত্যে থাকি,তখন মাঝে মাঝে আমাদের মনে হয়,যারা আমাদের গাইড করছেন,তারা হয়তো এমন কিছু করছে যা আমার পক্ষে মেনে নেয়া সম্ভব না বা আমার মনের মত না..,এবং তখন আমার মনে হয়, অন্যকারো কাছে গেলে হয়তো আরো ভালো হয়.,কারন উনি আমাকে কোন বিষয়ে বাধা দিচ্ছেন না..কিন্তু যিনি আমাকে গাইড করতেন,তিনি কিন্তু আমাকে ভালোবাসেন,কিন্তু তিনি আমাকে কোন বিষয়ে বাধা দেয়ায় আমার মনে হচ্ছে,"তিনি হয়তো আমার শত্রু",...


তো এই পরিস্থিতিতে আমার মনোভাবটা কি হওয়া উচিত..?


🍁উত্তর-"ভক্তিবিনোদ আনন্দে ডুবিয়া তোমার সেবার তরে,সব চেষ্টা করে,তব ইচ্ছামত থাকিয়া তোমার ঘরে"...হে প্রভু আমি সবচেষ্টা করবো,করছি,..কিরকম চেষ্টা,তুমি যেইরকম চাও..তোমার ঘরে থেকেই আমি সবচেষ্টা করবো...


🍁শ্রীল প্রভুপাদ এই ইসকন পরিবার স্থাপন করে গেছেন..ইসকন পরিবারের সদস্য আমরা সবাই..


🍁মায়ারবশত আমরা দেখেছি কেউ কেউ,প্রভুপাদকেও পরিত্যাগ করেছে,প্রভুপাদের সময়..কারন আমরা দেখেছি,প্রভুপাদের সময়েও তারা ভাবছেন,তার থেকে উন্নত আমরা কিছু পাবো..প্রভুপাদকে ত্যাগ করে চলে গেলেন...আজ তাদের খোজ-খবর পাওয়া যায়না..


🍁দীক্ষা গ্রহন করে গুরুদেবকে ত্যাগ করা,অপরাধ..যিনি মহাভাগবতের চরণে অপরাধ করেন,তাকে কৃষ্ণ কখনো ক্ষমা করেন না...


🍁প্রভুপাদ ভগবতভক্তির যে পন্থা আমাদেরকে দিয়েছেন,তা হচ্ছে সমস্ত শাস্ত্রের সারমর্ম..এর বাইরে কেউ যদি কিছু খুজতে চেষ্টা করে,তা মহাঅপরাধ হবে...


🍁আমাদের ভগবতভক্তির উন্নতি সাধন কল্পে যা যা প্রয়োজন প্রভুপাদ আমাদের সব দিয়ে গেছেন...


🍁শ্রীমদ্ভগবদগীতা,শ্রীমদ্ভাগবতম,চৈতন্য চরিতামৃত,গোস্বামীগনের গ্রন্থ,আচার্যগনের সমস্ত গ্রন্থ,আচার্য গনের সমস্ত ভজন,আমাদের সাধনা প্রনালী কি হবে,তা সব প্রভুপাদ দিয়ে গেছেন,তার থেকেও বড় কিছু আছে?


🍁ইসকন ভক্তদের এইটা বুঝা উচিত যে,প্রভুপাদ আমাদের যা যা দিয়ে গেছেন,তা হচ্ছে সমস্ত শাস্ত্রের সার...


🍁প্রভুপাদের পরে বিভিন্ন গুরুবর্গরা আছেন,যাদের দ্বারা আমরা দীক্ষিত হই,উনাদের নির্দেশনায়,উনাদের আদেশকে শিরোধার্য করে,শ্রীল প্রভুপাদের যে শিক্ষা তার উপর ভিত্তি করে আমরা আমাদের জীবন অতিবাহিত করি...


🍁ইসকনের গুরুবর্গরা যা উপদেশ দেন তা সব ই কেবলমাত্র, শ্রীল প্রভুপাদের শিক্ষার উপর আধারিত...


🍁প্রভুপাদের ইচ্ছা অনুসারে Governing body commission আছে,বিভিন্ন দেশ রয়েছে,এবং সেই দেশে ইসকন কিভাবে পরিচালিত হবে,ভক্তদেরকে কেমন ভাবে দেখা হবে,প্রচার কেমন হবে,ইত্যাদি ইত্যাদি.,এইসব নির্ধারণ করা হয়ে থাকে...সেই অনুযায়ী বিভিন্ন স্থানে আমাদের মন্দির রয়েছে.,সিনিয়র ভক্তরা রয়েছেন..,তারা প্রচার করেন,এবং তার মাধ্যম দিয়েই আমরা ভক্ত হই...


🍁যিনি আমাদেরকে প্রচার করে ভক্ত করেছেন,তিনি হচ্ছেন আমাদের বর্ত্ম প্রদর্শক গুরু...আর যিনি ইসকনে যোগদান করার পর আমাদের ব্যক্তিগতভাবে দেখাশুনা করেন,আমাদের ভক্তিপথে সাহায্য করেন,বিভিন্ন ভাবে আমাদের উৎসাহিত করেন,কখনো স্নেহ দিয়ে,কখনো শাসন করে,যখন যেইরকম দরকার হয় আরকি..আমরা যেন ভক্তিপথে ঠিক থাকি...

৪টি নিয়ম পালন করা,১৬ মালা জপ করা,প্রভুপাদের শিক্ষার উপর আধার করে আমাদের জীবন নির্বাহ করা,জীবন ধারন করা.,যাতে আমরা এইটা ঠিকঠাক মতো করি...


🍁কখনো আমরা যদি ভালো করি,তখন বলে,তুমি খুব ভালো সেবা করছো..যখন আমরা কোন অপরাধ করি,তখন বলে তুমি এইটা ভুল করছো,যারা আমাদের এইভাবে সরাসরি গাইড করেন,তারা হচ্ছেন শিক্ষাগুরু..শিক্ষাগুরু ১,২ বা ১০ জন হতে পারেন...


🍁কিন্তু অনেকসময় এমন কাউকে খুজি যে আমার অহংকারকে হাওয়া করবে..আমি যা বলবো তাই বলবে,খুব ভালো,খুব ভালো.,তোমার মত ভক্ত হয়না..

সকাল ৭টা পর্যন্ত ঘুমাচ্ছে,কিন্তু সে তোমায় বলবে,৭ টা কেনো,তুমি ৭.৩০ পর্যন্ত ঘুমাও...মন যা চায়,তাই করো..


🍁আর আমরা তো মায়াগ্রস্থ জীব,আমরা এইরকম সুযোগ-সুবিধা খুজি...কিন্তু এইভাবে তো আমরা শিক্ষায় শিক্ষিত হইনা...


🍁যখন যেইটা ভুল তখন সেইটা বলবে,তুমি এইটা ভুল করছো..আমাদেরকে বুঝাবে..


🍁কিন্তু আমাদের এমন একটা মনোভাব যে,আমাদের কিছু ভুল বল্লেই আমাদের মন খারাপ হয়ে যায়..কিছু বল্লেই তার সাথে আমরা কথা বলবো না,তার থেকে দূরে সরে যাবো..এইটা তো ভুল..তাহলে তো তুমি কারো কাছেই থাকতে পারবে না..


🍁কখন একজন শিক্ষাগুরুকে ত্যাগ করা যায়,যিনি সবসময় বৈষ্ণব অপরাধ করেন,প্রভুপাদের শিক্ষা থেকে বেরিয়ে অন্য শিক্ষা প্রদান করেন.,যিনি পাপকর্মে লিপ্ত,প্রভুপাদকে মানছে না,১৬ মালা জপ করছেন না..


🍁যিনি ১৬ মালা জপ করছেন,প্রভুপাদের নির্দেশ ঠিকমতো পালন করছেন,আপনার শিক্ষাগুরু,তাকে বাদ দিয়ে দিবেন,সেইটা তো ভুল...


🍁১জন শিক্ষাগুরু হতে পারে,যদি আপনার কোন সন্দেহ থাকে,কোন সিনিয়র ভক্তদের পরামর্শ গ্রহণ করতে পারেন,..

১জনও শিক্ষাগুরু হতে পারে,১০ জনও হতে পারে,কোন অসুবিধা নেই..


🍁আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে যে,আমরা অনেক সময় ভুল বুঝি..আমরা কোনকিছু দেখে একটা সিদ্ধান্তে বসে থাকি,..


🍁কারন জানতে হবে..অনেক সময় অনেক কিছু বলে বা করে..তোমাকে বুঝতে হবে,ও কি বলছে বা করছে ও..আমাদেরকে বুঝতে হবে,কখন কোন ভক্ত কোন বিষয়ে কথাটি বলছে না করছে..ওইটা না বুঝে অনেক সময় ভুল বুঝি আমরা...আমরা একটা ভক্তগোষ্ঠীর মধ্যে থাকি,তাই অনেক সময় আমাদের সাবধান থাকতে হয়..,দেখতে হবে কারো চরণে যেনো আমাদের অপরাধ না হয়..


🍁এবং ভক্ত মানে তার সবসময় কৃতজ্ঞতা ভাব থাকে..যে আমাকে সাহায্য করছে ভক্তিজীবনে তার প্রতি আমার কৃতজ্ঞতা ভাব থাকবে না?তার প্রতি যদি আমরা অকৃতজ্ঞ থাকি তাহলে আমরা ভক্তিপথে কিভাবে এগোবো?


🍁আর একটি গুরুত্বপূর্ণ কথা হচ্ছে,একজনকে সম্মান করা মানে,অপরজনকে অসম্মান করা নয়,এইটা আমাদের বুঝতে হবে...


🍁আমি আমার গুরুবর্গকে সম্মান করবো,তার মানে অন্যান্য গুরুবর্গদের অসম্মান করবো?এইটা তো ভগবতভক্তির পরিপন্থি...


🍁তাই যখন শ্রীল প্রভুপাদ আমাদেরকে শিক্ষা দিচ্ছেন,সকলকে সম্মান করতে,তাই তখন যারা আমাদের ভগবতভক্তিতে সাহায্য করছে তাদের কেনো অসম্মান করবো?


🍁তখন ই একজনকে ত্যাগ করা যায়,যিনি ভগবতভক্তি নিজেই পালন করে না,সারাক্ষণ বৈষ্ণব অপরাধ করে,প্রভুপাদের শিক্ষার পরিপন্থি,সেই সময়টা বিবেচনা করা যায়...

🍁কিন্তু যিনি ৪টি নিয়ম পালন করছেন,১৬ মালা জপ করছেন,প্রভুপাদের শিক্ষার উপর নিজের জীবন অতিবাহিত করছেন,,শুধু আমি এইটা বলেছি,আর তিনি support করেন নি,তাই বলে দূরে থাকবো,এইটা তো ঠিক না..


🍁"সব চেষ্টা করে তব ইচ্ছামতো থাকিয়া,তোমার ঘরে"..ইসকন হচ্ছে আমাদের ঘর,ইসকন হচ্ছে আমাদের কৃষ্ণের সংসার,এইখানেই আমরা থাকবো ভক্তদের তত্ত্বাবধানে,ভক্তগোষ্ঠীর তত্ত্বাবধানে,আমাদের কর্তপক্ষের তত্ত্বাবধানে,এবং এইভাবে আমরা ভগবতভক্তির পথে উন্নতি সাধন করবো,অন্য কোথাও যাওয়ার প্রয়োজন নেই..


🍁ইসকনে থেকে সেবা করবো,ভগবতভক্তিতে এগিয়ে যাওয়ার জন্য..যখন ই কোন সন্দেহ হবে কোন ভক্তের বিষয়ে,হয় তার সাথে কথা বলুন,বা আমাদের যে কর্তপক্ষ,অন্যান্য শিক্ষাগুরু রয়েছে,তাদের সাথে পরামর্শ গ্রহণ করুন,যদি ভুল বুঝাবুঝি হয়,একজায়গায় বসে শান্ত মনে,আলোচনার মাধ্যমে সেইগুলোকে ঠিক করতে হবে...


#শ্রীপাদ_নাড়ু_গোপাল_দাস_প্রভু (জপক্লাস,১৩-০৫-২০২১)


****আপনারাও সকলে হরিনামের আরো অধিক মাহাত্ম্য ও জীবনকে সঠিক ভাবে নিয়ন্ত্রনের বিশেষ উপায় প্রভুর শ্রীমুখ থেকে শ্রবন করতে চাইলে,প্রতিদিন জপ ক্লাসে অংশ নিতে পারেন...


Post a Comment

0 Comments