#_শিক্ষানীয়_গল্প_আলেকজান্ডারের_কফিন

মৃত্যু শয্যায় মহাবীর আলেকজান্ডার তার সেনাপতিদের ডেকে বলেছিলেন,আমার মৃত্যুর পর আমার তিনটা ইচ্ছা তোমরা পূরণ করবে।আমার প্রথম অভিপ্রায় হচ্ছে, শুধু আমার চিকিৎসকেরই আমার কফিন বহন করবেন।

আমার ২য় অভিপ্রায় হচ্ছে,আমার কফিন যে পথ দিয়ে গোরস্থানে যাবে সেই পথে আমার অর্জিত সোনা ও রুপা ছড়িয়ে থাকবে।

আমার শেষে অভিপ্রায় হচ্ছে, আমার কফিন বহনের সময় আমার হাতটা কফিনে বাহিরে ঝুলে থাকবে।

তার সেনাপতি তখন তাঁকে প্রশ্ন করলেন।

দীঘ শাস নিয়ে ব্ললেন।আমি দুনিয়ার সামনে তিনটা শিক্ষা রেখে যেতে চাই।

১) আমার চিকিৎসকদের বহন করতে এই কারনে বলেছি যে যাতে লোকে অনুধানবন করতে পারে যে চিকিৎসকেরা কোন মানুষকে সারিয়ে তুলতে পারে না।তারা ক্ষমতাহীন আর মৃত্যুর থাবা থেকে রক্ষা করতে অক্ষম।

২) গোরস্থানের পথে সোনা,দানা ছড়িয়ে রাখতে বলেছি মানুষকে এটা বুঝানোর জন্য যে সোনা,দানার একটি কনা ও আমার সঙ্গে যাবে না।এগুলো পাওয়ার জন্যে সারা জীবন ব্যয় করেছি কিন্তুু নিজের সাথে কিছুই নিয়ে যেতে পারছি না। মানুষ বুঝুক এসবের পিছনে ছোটা সময়ের অপচয়।

৩) কফিনের বাইরে আমার হাত ছড়িয়ে রাখতে বলেছি মানুষকে এটা জানাতে খালি হাতেই পৃথিবীর থেকে চলে যাচ্ছি।

গল্প থেকে শিক্ষাঃ

একা এসে ছিলাম পৃথিবীতে,আবার একাই চলে যেতে হবে। কেউ ধরে রাখতে পারবে না।কেউ বাঁচাতে পারবে না। পৃথিবীর কোন কিছুই সাথে নিয়ে যেতে পারবে না।

তাহলে আমরা কি করে সময় নষ্ট করছি।

একটি বার ভেবে দেখুন??

Post a Comment

0 Comments