একটি শিক্ষনীয় গল্প 


একবার দেবর্শী নারদ মানুষের দুঃখ দেখে ভগবানের কাছে গিয়ে বললেন, প্রভু আপনি চাইলেইতো এসব দুঃখ ভারাক্রান্ত মানুষদের আপনার কাছে নিয়ে আসতে পারেন, তাহলে তাদের নিয়ে আসছেন না কেন? 


তাদের কষ্টে আজ আমার খুব কষ্ট হচ্ছে। ভগবান বললেন আমি তাদের আমার কাছে আনতে চাই কিন্তু তারা আসতে চায় না। নারদ বললেন এটা কেমন কথা? 


তারা এত কষ্ট করছে আর আপনি বলছেন তারা  আসতে চায়না। আমাকে একটা সুযোগ দিন প্রভু আমি তাদের আপনার কাছে নিয়ে আসবো। ভগবান বললেন ঠিক আছে আমি তোমাকে ৫দিনের সময় দিলাম, তুমি চেষ্টা করে দেখতে পার। তবে আমি বলছি তারা সময় থাকতে আসবে না। তখন নারদ ভগবানের কথামতো ৫দিনের জন্য মর্ত্যলোকে চলে এলেন। এবং প্রথমেই একজন বৃদ্ধ লোকের সাথে দেখা হলো তাকে তিনি জিজ্ঞেস করলেন আপনি তো দেখছি এখানে খুব কষ্টে আছেন, তাই আমি চাই আপনাকে ভগবদ্ধামে নিয়ে যেতে. 


যদি আপনি রাজি থাকেন তাহলে আমার সাথে যেতে পারেন। সেখানে গেলে আপনাকে আর এভাবে কষ্ট করতে হবে না। শুনে লোকটি বলল এ তো ভালো কথা আমি যেতে চাই তবে এখন না, সাতদিন পরে আমার নাতনির বিয়ে তাই বিয়ের পরে যাব। নারদ বললেন আমার কাছে আছে পাঁচদিন সুযোগ আপনি এখন চলুন। লোকটি বলল আমি এখন যেতে পারবো না। তখন নারদ ব্যতীত হয়ে সেখান থেকে চলে গেলেন, পথে একটি যুবকের সাথে দেখা তাকেও ভগবদ্ধামের যাবার কথা বললেন, উত্তরে যুবকটি বলল আপনি খুব ভালো কথা বলছেন, আমিও সেখানে যেতে চাই কিন্তু অল্প কিছুদিন হলো আমি একটা চাকরি পেয়েছি ভালো বেতনের এবং নতুন বিয়ে করেছি তাই আরো কিছুদিন এখানে আরাম আয়েস করে তারপর যাব। সেখানেও ব্যতীত হৃদয় নিয়ে চলে গেলেন দেবর্শী নারদ। যেতে যেতে মাঠে ছোট একটি ছেলেকে খেলা করতে দেখে তাকে বললেন বাবা তুমি এখানে খেলা করছো? আমার সাথে চলো ভগবদ্ধামে সেখানে তুমি আরো বেশী আনন্দে খেলা করতে পারবে। ছেলেটি বলল তাহলে চলুন। ছেলেটি যখন তার বাড়ির পাশ দিয়ে যাচ্ছে তখন বলল সাধুবাবা একটু দাড়ান আমি বাড়ি থেকে আমার খেলার জিনিস নিয়ে আসি। নারদ বললেন ঠিক আছে তাড়াতাড়ি চলে এসো। ছেলেটি বাড়িতে  গিয়ে সবকিছু হাতে নিয়ে মাকে বলল মা চলে যাচ্ছি ভগবদ্ধামে। মা বলছে তুমি কার সাথে যাচ্ছ? 


তখন দেখলেন একটু পেছনে নারদ দাড়িয়ে আছেন। নারদ তার মাকেও বললেন কিন্তুু তিনি বললেন আমার একমাত্র ছেলেকে নিয়ে আমি কোথাও যাবনা। তখন নারদ ছেলেকে বললেন বাবা  তুমি চলে এসো, ছেলে বলে মাকে ছাড়া আমি কোথাও যাবনা। এই হলো আমাদের জড়জগত।


হরে কৃষ্ণ🌿🙏🌿

Post a Comment

0 Comments