"এক শিকারী বাজারে তিতির পাখি বিক্রি করছিলো। তার একটি জালের বাক্সে অনেকগুলি তিতির ছিলো এবং একটি ছোট বাক্সে একটি মাত্র তিতির ছিলো। একজন গ্রাহক তাকে জিজ্ঞাসা করেছিলেন, একটি তিতিরের দাম কতো টাকা.? যার উত্তরে সে বললো, একটা তিতিরের দাম 40 টাকা।


 গ্রাহক দ্বিতীয় বাক্সে ছোট্ট একটা তিতিরের দাম জিজ্ঞাসা করলে, তিতির ওয়ালা উত্তর দেয়। প্রথমত, আমি এটি বিক্রি করতে চাই না, তবে আপনি যদি এটি নিতে জোর দেন তবে 500 টাকা লাগবে।


 গ্রাহক অবাক হয়ে জিজ্ঞেস করলেন, ৫০০ টাকা কেনো.? এতে তিতির ওয়ালা উত্তর দিলো, এটা আমার নিজের পোষা তিতির এবং এর দ্বারা আমি অন্য তিতির জালে ফাঁসানোর কাজ করি এবং এই তিতিরের দ্বারা বাকি তিতররা সবাই ফাঁদে ফেঁসে যায়। এই চিৎকার করে অন্যান্য তিতিরকে ডাকে এবং অন্যান্য তিতিররা চিন্তা না করে, এক জায়গায় জড়ো হয় এবং তারপর আমি সহজেই শিকার করতে পারি। তারপরে, আমি এই তিতিরকে তার পছন্দের খাবার দেই, যা তাকে খুশি করে, এই কারণে এর দাম বেশি।


 বাজারের এক জ্ঞানী লোক সেই তিতির বিক্রেতাকে 500 টাকা দিয়ে সারা মধ্যে বাজারে সেই তিতিরের গলা পেঁচিয়ে মেরে ফেললো।


 একজন জিজ্ঞেস করলোঃ-কেনো এমন করলো.?

 তার উত্তর ছিলো: এমন বিশ্বাসঘাতকের বেঁচে থাকার অধিকার নেই, যে নিজের লাভের জন্য নিজের সমাজকে ফাঁদে ফেলতে পারে এবং নিজের লোকদের ঠকায়।


আমাদের সমাজের কিছু বিশ্বাসঘাতকের জন্য এই গল্পটি 100% সঠিক বলে মনে হচ্ছে।


 শ্রী গোকুলেন্দ্র কৃষ্ণ দাস 🌷

 ইসকন নাগপুর মহারাষ্ট্র ভারত

Post a Comment

0 Comments