একটা লোক প্রতিদিন এক বৃদ্ধার কাছ থেকে আপেল কিনে নিয়ে যেতো। আপেল কেনার পর লোকটি প্রতিদিনের মতো একটা আপেল বের করে বলতো, আপনার আপেলগুলো আজও পানসে, একদম মিষ্টি না! এই নেন একটা খেয়ে দেখুন। 

এই বলে নিজের কেনা আপেল থেকে একটা আপেল বৃদ্ধার দিকে বাড়িয়ে দেয়। বৃদ্ধা আপেলটা খেয়ে যে মাত্র বলবে মিষ্টি ঠিকঠাক আছে তখনি লোকটি চলে যায়।


লোকটির সাথে প্রতিদিনকার মতো আজকেও তার স্ত্রী আছে। হাঁটতে হাঁটতে স্ত্রী বলো, তুমি প্রতিদিন মিথ্যা বলো কেন? আমি আপেলগুলো খেয়ে দেখেছি! বেশ ভালো এবং মিষ্টি।


লোকটি বললো, আসলে আপেলগুলো মিষ্টি আমি জানি। কিন্তু তুমি দেখনি বৃদ্ধার চেহেরা! অনেক কষ্টে তার পেটের খাবার জোটে। আমি না হয় প্রতিদিন মিথ্যা বলে নিজের ভাগের একটা করে আপেল তাকে দিয়ে দেই। 


এদিকে আপেল বিক্রি করা বৃদ্ধার পাশে বসেন এক তরকারি বিক্রেতা। তিনি প্রতিদিন এই ব্যপারটা লক্ষ্য করেন। আজকে হঠাৎ বৃদ্ধাকে বললেন, আমি প্রতিদিন লক্ষ্য করি আপনি ওই লোকটাকে নিদিষ্ট ওজনের চেয়ে একটু বেশি আপেল বাড়িয়ে দেন!


বৃদ্ধা হেসে বললো, আমি জানি সে প্রতিদিন আমাকে মিথ্যা বলে একটা খাইয়ে দিয়ে চলে যায়। সে মনে করেছে আমি তা বুঝিনা। 

তার প্রতি ভালোবাসা রেখে আমার ওজনের পাল্লাটাও নিজে নিজে ঢলে পড়ে।


কিছু কিছু মায়া, মমতা, ভালোবাসাগুলো বর্ণনা করে বুঝানো যায়না। এগুলো টাকার পরিমাণেও মাপা যায়না। এগুলো শুধু অনুভব করা যায়।

এরকম আড়ালে আমরা অনেকেই অনেকের কেয়ার করি কিন্তু কেউ কাউকে বুঝতে দেইনা। 

বেঁচে থাকুক আড়ালে ভালোবাসা গুলো ।

Post a Comment

0 Comments