ভগবান জগন্নাথের লীলা পর্ব- ২১ বিনাব্যয়ে পুরীধাম ভ্রমন


 #ভগবানজগন্নাথেরলীলা🛑   


            #পর্ব - 🔸২১🔸


♦️##বিনাব্যয়েপুরীধাম_ভ্রমন♦️


রাজাপুর জগন্নাথ দেবের অদ্ভুত লীলা কাহিনী (একটি সত্য ঘটনা অবলম্বনে)। 


#জৈমিনী ঘোষ খুবই দরিদ্র। জগন্নাথের কৃপায় যা অর্থ- করি পায় তা দিয়ে প্রভু জগন্নাথদেবের সেবা চালিয়ে যাচ্ছে। দেখতে দেখতে রথযাত্রা মহোৎসব চলে আসলো জৈমিনী ঘোষের খুব ইচ্ছা হলো পুরী-ধামে রথযাত্রা মহোৎসবে যেতে, 


কিন্তু কিভাবে পুরী ভ্রমনের ব্যয়ভার বহন করবে চিন্তা করতে করতে জৈমিনী ঘোষ মন্দিরের বাইরে ঘুমিয়ে পড়লেন। যখন তার ঘুম ভাঙলো।


#পরম আশ্চর্য হয়ে জৈমিনী দেখলেন যে তিনি পুরী ধামে রয়েছেন আর সেখানে তখন রথযাত্রা উৎসব চলছে। তিনি ভক্ত সমাগমে আনন্দমুখর সেই রথযাত্রায় বেশ কয়েকদিন আনন্দ করে কাটালেন,


 কিন্তু তার পিতামাতার কথা ভেবে তিনি খুবই উদ্বিগ্ন হয়ে পড়লেন- তার খোজ-খবর কিছু্ই না জানায় নিশ্চয়ই তারা অত্যন্ত চিন্তাগ্রস্ত হয়ে পড়লেন।


 তিনি গৃহে ফিরে আসতে মনস্থ করলেন, কিন্তু তার কাছে একেবারেই টাকা পয়সা ছিল না যাতে যানবাহনের ভাড়া দেওয়া যায়। জৈমিনী তখন পান্ডার কাছে গিয়ে তার পরিস্থিতি তাদেরকে বললেন। 


#পান্ডারা তাকে উপদেশ দিলেন, “প্রভু জগন্নাথ যদি তোমাকে এখানে এনে থাকেন তাহলে প্রভুর কাছে গিয়ে তাকে জানাও তিনি যেন তোমাকে ফিরিয়ে নিয়ে যান।” জৈমিনী সেটাই করলেন, এবং যখন তিনি পরদিন সকালে জেগে উঠলেন তিনি দেখলেন যে তিনি রাজাপুরে ফিরে এসেছেন।


Post a Comment

0 Comments