জগন্নাথের খিলিপান সেবা

 #ভগবানজগন্নাথেরলীলা🌹


                #পর্ব -🔸১৯🔸


  ♦️ #জগন্নাথেরখিলিপান_সেবা♦️


🚩#শ্রীজগন্নাথ পুরীধামে এক ধনী দাম্ভিক ব্যক্তি এলেন ভগবান জগন্নাথকে দর্শন করতে। তিনি শুনেছেন পুরীর মন্দিরে স্বয়ং ভগবান শ্রীকৃষ্ণ জগন্নাথরুপে অবস্থান করেন।


🚩 তিনি জগন্নাথ মন্দিরে প্রবেশ করা মাত্র এক ভক্ত তাকে জগন্নাথের প্রসাদ সাধলেন। কিন্তু তিনি তা নেওয়ার আগে পকেটে হাত দিয়ে কিছু টাকা বের করে সেই ভক্তকে দিতে চাইলেন।


🌻#ভক্তটি বলল, না মশাই টাকার প্রয়োজন নেই আমার, আপনি প্রসাদটুকু নিন। ধনী ব্যাক্তিটি বলল, আমি টাকা ছাড়া কোনকিছু গ্রহন করি না। এই ব্যাপারটি মন্দিরের এক পান্ডা দেখে সব বুঝতে পারলেন।


🌿 তিনি এই দাম্ভিক ব্যক্তিটিকে আনন্দবাজার প্রসাদের মার্কেটে নিয়ে জগন্নাথের প্রসাদের অর্ডার নেওয়ার জন্য বললেন। ধনীব্যক্তিটি টাকার গরিমা দিয়ে মন্দিরের পান্ডাদের সাথে তার ধনাঢ্য মহিমা প্রচার করতে চাইলেন, যেন তা সবাই জানতে পারে।


💗#যিনি প্রসাদের অর্ডার নেন তাকে বললেন, ভগবান জগন্নাথকে প্রতিদিন ৫৬টি ভোগ নিবেদন করা হয়, আমি সেই ভোগের যেকোন একটি আইটেম দিতে চাই তার দাম যেন এক লক্ষ টাকা হয়। এক লক্ষ টাকার কথা শুনে সবাই আশ্চর্যান্বিত হল কিন্তু এত টাকায় একটি আইটেম কি করে দিবে? তারা কেউ এর সমাধান করতে পারল না। 


️🌿ধনী ব্যক্তিটির এক কথা এক আইটেম যেনএক লক্ষ টাকার হয়। তখন সেই পান্ডা জগন্নাথ মন্দিরের প্রধান পূজারীর কাছে গেলেন। সব শুনে প্রধান পূজারী তাদের বললেন, এর সমাধান স্বয়ং ভগবান জগন্নাথ দিবেন, তবে আজ নয় কাল। 


🚩কারণ জগন্নাথ মন্দিরের নিয়ম আছে যদি কোন সিদ্বান্ত নিতে সবাই অপারগ হন তখন প্রধান পূজারী উপবাস করে জগন্নাথের ধ্যানে বসেন এবং তখন ভগবান জগন্নাথ তার সমাধান দিয়ে দেন। প্রতিদিন ভগবান জগন্নাথকে ৫৬টি ভোগের সাথে তিনটে পানের খিল্লি দেওয়া হয়। 


🍁একটি জগন্নাথ, একটি বলরাম ও একটি সুভদ্রা মহারানীর জন্য। প্রধান পূজারী ভগবান জগন্নাথের ধ্যানে বসলে তাকে ভগবান জগন্নাথ বললেন, সে ব্যাক্তিকে বল ও যেন আমায় এক খিলি পান দেয়। কিন্তু পানের খিলিতে চুন, খয়ের ও সুপারীর পরিবর্তে মিহিমুক্তাদানা যেন দেয়।


 🌹#বৈকুণ্ঠলোক বাসীরা ভগবানকে ভোগের সাথেপ্রতিদিন এক খিলি পান দেন যাতে এই মিহিমুক্তাদানা থাকে। আর এই মিহিমুক্তাদানা পাওয়া যায় গজ বা হাতির মাথা থেকে। পৃথিবীতে প্রবাদ আছে হাতি মরলেও লাখ টাকা, কেননা যদি সেই হাতির মাথায় যদি মিহিমুক্তাদানা পাওয়া যায়। 


🌹আজও হাতির মাথায় সেই মিহিমুক্তাদানা পাওয়া যায় তবে লাখে একটি হাতিতে। সব শুনে সেই দাম্ভিক ব্যক্তিটি মাথায় হাত দিয়ে বসে পরলেন। সে টাকার অহংকার করে বুঝতে পারলেন যে ভগবান জগন্নাথকে এক

খিলি পান দিতে তার সামর্থ্য নেই।


✅#সেই দাম্ভিক ব্যক্তিটি টাকার গরিমা ত্যাগ করে ভগবানের সেবায় নিজেকে নিয়োজিত করল। এবং জগন্নাথের একনিষ্ঠ ভক্তে রুপান্তরিত হলেন। তিনি হলেন ভারতের হায়দ্রাবাদবাসী যশোবন্ত মেহেতা। আজও মেহেতা পরিবার জগন্নাথের সেবায় নিজেদের উৎসর্গ করেন


Post a Comment

0 Comments