পুরনো গল্প -


একদা গ্রামের কুপে কৃষকের গাধাটি পড়ে গেল। গাধাটি কুপের ভেতর থেকে আর্তচিৎকার শুরু করলো। কৃষক নানা উপায়ে গাধাটিকে উদ্ধার করতে চেষ্টা করলো। কিন্তু কিছুতেই গাধাটিকে ওই গভীর কূপ থেকে তুলে আনতে পারলনা। অবশেষে কৃষক ভাবলো ওই গাধাটি একেবারেই অকেজো ও আধমরা। এছাড়া কুপটিও ছিল শুকনো ও অকেজো। সময় ও সুযোগের অভাবে কুপটি ভরাট করা হয়ে ওঠছিলনা।কৃষক তাই গাধাটিকে মাটিচাপা দিয়ে কুপটিকে ভরাট করার কথা ভাবলো।


যেই ভাবা সেই কাজ, কৃষক তার প্রতিবেশীদেরকে কাছে ডাকলো। প্রতিবেশীরাও গাধাটির ঘন্টার পর ঘন্টা আর্ত চিৎকারের ধ্বনিতে চরম বিরক্ত ছিল। কৃষক প্রতিবেশীদেরকে তার পরিকল্পনার কথা বললো, প্রতিবেশীরা তাতে সায় দিল। তারা কোদাল নিয়ে এসে চাকা মাটি তুলে হাতে হাতে করে কুপে ফেলতে লাগলো। গাধাটি আরো ঘাবড়ে গিয়ে আরো জোরে  চিৎকার করতে লাগলো। কিছুক্ষণ পর সে চুপ হয়ে গেল।


কৃষক ও তার প্রতিবেশীরা ভাবলো গাধাটি মরে গেছে, কিন্তু না আরো কিছুক্ষণ পরেই তাদের চোখ বড় হয়ে গেল। একি! গাধাটি কি করলো এটা!

গাধাটি তাদের ছুঁড়ে ফেলা প্রতিটি মাটির ঢেলার আঘাতকে ভেদ করে চাকাগুলোর উপরে উঠতে উঠতে একেবারে কুয়ার মুখে উঠে এল। একসময় সে কুয়া থেকে বেরিয়ে এল।


শিক্ষাঃ

০১// জীবনে যাদের কাছে বিপদে পড়ে সাহায্যের আশা করে থাক, সাহায্য দূরে থাক তারা তোমাকে উল্টো ঢিল ছুঁড়ে  বিনাশ করতে চাইবে। সেই ঢিলকেই তুমি তোমার উত্তরনের বৈতরনী বানিয়ে সফলতার মুখ দেখতে পার।


০২// বিপদের উপর বিপদ দেখে হা-হুতাশ না করে ঠান্ডা মাথায় বিপদকে হজম করতে শিখ। বিপদকে মোকাবেলা করতে শেখ। মনে রেখ প্রতিটি বিপদ তোমাকে নতুন নতুন সফলতার গল্প শোনাতেই আসে।


০৩// বিপদ দেখে কখনোই তোমার চেষ্টা ছেড়ে দিওনা। জেনে রেখো অবিরাম প্রচেষ্টা ও মোকাবেলার মানষিকতাই তোমাকে মৃত্যুকুপ থেকেও তুলে আনতে পারে।

© Razi

Post a Comment

0 Comments