🪷কৃষ্ণ একবার শ্রীদাম সখাকে বলছে, "সখা! আজতো দেখছি তুমি আর আমি ছাড়া এখানে আর কোনো সখারা নেই।"


তবে চলো সখা,আজ দুজনে  কিছু ফল পেড়ে খেয়ে নিই।


শ্রীদাম সখাতো এক কথায় রাজি।


তখন কৃষ্ণ শ্রীদামকে বলছে ! সখা ! আজ তুমি আমার ঘাড়ে ওঠো, উঠে ফল পারো।


🌷তখন শ্রীদাম বলছে সখা,  এটা কি করে হয়? আমার চরণ ধূলি যদি তোমার শরীরে লেগে যায়, তা হলেতো আমার অপরাধ হবে।


🌼তখন কানাই বলছে! সখা তুমি কার?


শ্রীদাম বলছে, আমি তোমার।


🌸কৃষ্ণ :  তোমার এই সুন্দর শরীরটা কার?

শ্রীদাম :  তোমার।


🌿কৃষ্ণ ! তোমার চরণ দুখানি কার?

শ্রীদাম ! সেটাও তোমার।


  🤍কৃষ্ণ ! তাহলে সখা, আমার চরণ ধূলি আমার গায়ে লাগবে, কি মাথায় লাগবে সেইটা নিয়ে তুমি কেনো ভাবছো? আমার সম্পত্তি নিয়ে তুমি কেনো টানাটানি করছো .....


যেইটা বলছি সেইটা করো,  নির্ভয়ে আমার কাঁধে চড়ো, আর ফল পাড়ো।


এই কথা শুনে শ্রীদাম তখন নির্ভয়ে কানাইয়ের কাধে উঠলেন।


কিন্তু শ্রীদাম কি করছে? এক হাত দিয়ে কৃষ্ণের মাথার চুল ধরে রাখছে আর এক হাত দিয়ে গাছ থেকে ফল পাড়ছে।


তখন কানাই বলছে কিরে শ্রীদাম, তুই আমার চুল ধরছিস কেনোরে?


তখন শ্রীদাম বলছে পড়ে যাওয়ার ভয়ে, যদি পড়ে যাই, তাই চুলটা ধরে রাখছি।


তখন কানাই বলে! দ্যাখ দ্যাখ, শ্রীদাম, আমি আমার দুই হাত দিয়ে তোর দুই পা শক্ত করে ধরে রাখছি।

তুই এবার আমার চুলটা ছেড়ে দে।


🌹এরপর কৃষ্ণ শ্রীদামকে বলছে  ....জানিস শ্রীদাম, এই জগতে যে আমাকে ধরে রাখে,  তার হয়তো একদিন পড়ে যাওয়ার ভয় থাকে ।


কিন্তু যাকে একবার আমি ধরে রাখি, তার আর এই জগতে কোনোদিন পড়ে যাওয়ার ভয় থাকে না। তোকে আমি ধরে রেখেছি , তুই ছেড়ে দে আমার চুল, পড়বি না।


---------------------------------------------------------


_হে অধর......তোমাকে ধরে রাখার ক্ষমতা আমাদের মতন তুচ্ছ ব্যাক্তির ততক্ষণ নেই ,  যতক্ষণ না তুমি  ধরা দেবে আর ধরে রাখবে।_


🌷হে প্রভু তুমি তোমার ভক্তদের এমন ভাবে ধরে রাখো ....... যাতে এই মৃত্যুলোকে তাদের আর পড়ে যাওয়ার ভয় না থাকে।🌷


"🌹কমলো দলো জলো জীবনও টলো মলো

ভোজহু হরিপদ নিতিরে ।"


"ভজো রে মন , শ্রীনন্দের নন্দন।

অভয়ও চরণারও বিন্দুরে।🌹"


🙏হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে।

হরে রাম হরে রাম রাম রাম হরে হরে।🙏

Post a Comment

0 Comments