❤❤❤সংসার-বিষয়ের মোহ-মায়া❤❤❤


কুরুক্ষেত্রের যুদ্ধের শেষ। পান্ডব পক্ষ বিজয়ী হয়ে হস্তিনাপুরের রাজ দায়িত্ব গ্রহন করলেন। জ্যেষ্ট ভ্রাতা যুধিষ্টির রাজসিংহসনে আসীন হলেন সগৌরবে। তখন একদিন মহারাজ যুধিষ্ঠির, ভগবান শ্রীকৃষ্ণকে জিজ্ঞাসা করলেন, "ভগবান, তুমিতো তোমার মোহন বাঁশীর সুরে সকলকেই আকর্ষণ করছো। তবুও কেউ কেউ তো সেই আকর্ষণে আকৃষ্ট হচ্ছে না, এর কারণ কি?"

.

#  শ্রীকৃষ্ণ সেই সময় যুধিষ্ঠির এর কোনো প্রশ্নের উত্তর দিলেন না। অপরাহ্নে তিনি যুধিষ্ঠিরকে সঙ্গে নিয়ে একটা বনের মধ্যে বেড়াতে গেলেন। বনের মধ্যে একটা গাছের মধ্যে মৌচাক ছিলো। চাকের মধ্য হতে ফোঁটা ফোঁটা মধু ঝরে পড়ছিলো। একটি লোক নীচে দাঁড়িয়ে সেই মধু হাঁ করে খাচ্ছিলো। মধুপানে সে ব্যক্তি এমনি মত্ত হয়েছিলো যে, তার বাহ্যজ্ঞান এক রকম রহিত হয়েই ছিলো। একটি প্রকান্ড অজগর সর্প মুখ হাঁ করে ঐ লোকটার দিকে আসছিলো। 

.

#  যুধিষ্ঠির শ্রীকৃষ্ণকে বললেন, "এ লোকটিকে তো এখনই সাপে খেয়ে ফেলবে!"

.

#  শ্রীকৃষ্ণ বললেন। "লোকটিকে বিপদ থেকে রক্ষা করতে ডাকুন।"

.

#  যুধিষ্ঠির লোকটিকে ডাকতে লাগলেন; কিন্তু লোকটি মধুপানে এমন মত্ত যে, যুধিষ্ঠিরের ডাক শুনতেই পেলো না। যুধিষ্ঠির পুনরায় লোকটির কাছে গিয়ে চিৎকার করে ডাকতে লাগলেন। অনেক্ষন পর লোকটি বললো, "আর এক ফোঁটা।"

.

#  কিন্তু এই অবসরে লোকটিকে সাপে গ্রাস করে ফেললো। শ্রীকৃষ্ণ এবার যুধিষ্ঠিরকে বললেন, "আপনি সে সময় আমাকে জিজ্ঞাসা করেছিলেন, কেনো আমার বাঁশির সুরে কেউ কেউ আকৃষ্ট হচ্ছে না। আপনি তো নিজেত এই লোকটিকে এতো ডাকলেন, কিন্তু আপনার ডাক লোকটি শুনলো না কেনো?"

.

#  মহরাজ যুধিষ্টির এবার সব কিছুই খুব পরিস্কার ভাবে বুঝতে পারলেন। আর ভগবান শ্রীকৃষ্ণকে বারংবার সন্তুষ্ট চিত্তে ধণ্যবাদ দিতে লাগলেন।

.

#  আসলে এই সংসারটা হচ্ছে মধুর চাক, আর বিষয় আশয় হচ্ছে সর্প। সংসার এর মধুপানে আমরা মত্ত হয়ে ভগবানের ডাক শুনতে পাই না বা পাচ্ছি না। আমরা কেবল বলছি, আর কয়েক দিন পরে ছেলে উপযুক্ত হলেই তার হাতে সংসারের ভার দিয়ে বাকি জীবনটা কেবল ভগবানের নাম করেই কাটাবো। ছেলে উপযুক্ত হলে বলি, "পৌত্রের মুখ দেখতে পেলেই আমার সংসার স্বাদ মিটে যেতো।" পৌত্রের মুখ দেখতে পেয়ে বলি, "পৌত্রের বিবাহ দিতে পারলেই আমার সব কাজ শেষ।" এই রূপ বলতে বলতেই মৃত্যু রূপ সর্প এসে গ্রাস করে ফেলে। তাই আমরা বলি, "সাধু সাবধান!! স্মরণে যেনো রাখি সবাই।"

"হরে কৃষ্ণ হরে কৃষ্ণ

 কৃষ্ণ কৃষ্ণ হরে হরে, 

  হরে রাম হরে রাম

 রাম রাম হরে হরে।।"

.

।জয় কৃপাময় ভগবান শ্রীকৃষ্ণ।

.

#   পরমকরুণাময় গোলোকপতি সচ্চিদানন্দ ভগবান শ্রীকৃষ্ণ ও তাঁর একান্ত হ্লাদিনী শক্তি শ্রীমতী রাধারাণী আর সকল বৈষ্ণব ভক্ত-পার্ষদদের শ্রীচরণকমলে নিরন্তর প্রার্থনা করি, সকলের জীবন যেনো রাধা-কৃষ্ণময়তায় পূর্ণ হয়ে, মঙ্গলময়, কল্যাণময়, প্রেমময়, ভক্তিময়, মুক্তিময়, শান্তিময়, সুন্দরময় এবং আনন্দময় হয়ে ওঠে সর্বদা।


@followers @highlight

Post a Comment

0 Comments