মৃত্যুকে কখনো এড়ানো যায় না

মৃত্যুকে কখনো এড়ানো যায় না 


একবার ভগবান বিষ্ণু বাহন গড়ুরকে নিয়ে কৈলাস পর্বতে এসে উপস্থিত হলেন । দ্বারে গড়ুরকে ছেড়ে স্বয়ং দেবাদিদেব শিবের সঙ্গে দেখা করতে ভিতরে চলে গেলেন । কৈলাসের অপূর্ব প্রাকৃতিক শোভা দেখে গড়ুর মন্ত্রমুগ্ধ হয়ে গেলেন । তখনই গড়ুরের নজর এক খুব সুন্দর পাখীর উপর পড়ল । পাখীটি এমনই সুন্দর ছিল যে গড়ুরের সব ধ্যান বিচার সেই পাখীটির দিকেই আকর্ষিত হতে লাগলো । 
ঠিক সেই সময় কৈলাসে যমরাজ এসে উপস্থিত হলেন এবং ভিতরে প্রবেশ করার আগে তিনি ঐ পাখীটির দিকে আশ্চর্য দৃষ্টিতে দেখলেন । গরুর বুঝেগেছেন যে ঐ পাখীটির অন্তিম সময় কাছে এসে গেছে , আর যমরাজ কৈলাস থেকে বেরিয়েই ঐ পাখীটিকে নিজের সঙ্গে যমলোকে নিয়ে যাবেন। 
গড়ুরের দয়া এসে গেল । এত ছোট এবং সুন্দর পাখীটিকে মরতে দেখতে পারবেন না গড়ুর । তাই গড়ুর তখন নিজের হাতের পাঞ্জায় পাখীটিকে নিয়ে কৈলাস থেকে হাজার ক্রোশ দূরে এক জঙ্গলের ভিতর এক পাহাড়ের উপর ছেড়ে দিয়ে আবার কৈলাসে ফিরে আসলেন । কিছুক্ষন পর যমরাজ যখন কৈলাস থেকে বেরিয়ে আসলেন , তখন কৌতুহল বশত গড়ুর যমরাজকে জিজ্ঞেসই করে ফেললেন যে , " হে যমদেব , আপনি পাখীটিকে এত আশ্চর্যপূর্ন দৃষ্টিতে কেন দেখেছিলেন ?"
উত্তরে যমরাজ বললেন , " হে গড়ুর , আমি যখন এই পাখীটিকে দেখেছিলাম , তখন আমার জ্ঞাত হয়েছিল যে এই পাখীটি কিছু সময় পরই এখানে থেকে হাজার ক্রোশ দূরে এক নাগ এই পাখীটিকে খেয়ে ফেলবে । আমি চিন্তা করছিলাম যে পাখীটি এত তাড়াতাড়ি এখান থেকে এত দূর কি করে যাবে ... ; কিন্তু এখন দেখছি এই পাখীটি এখানে নেই , তাই আমি নিশ্চিত হলাম যে সেই পাখীটির মৃত্যু হয়েছে । "
গড়ুর বুঝে গেছেন যে মৃত্যুকে কখনো এড়ানো যায় না , তাতে যত চালাকিই করা হউক না কেন ...।
তাই বন্ধুরা .... ভগবান শ্রীকৃষ্ণ বলতেন --
কর তুমি সেটা ...
যেটা তুমি চাও 
কিন্তু হয় সেটা 
যেটা আমি চাই ...
অতএব ...
কর তুমি সেটা 
যেটা আমি চাই 
তাহলে হবে সেটা 
যেটা তুমি চাও ...

Post a Comment

0 Comments