কৃষ্ণের মাথাব্যাথা শ্রীল প্রভুপাদের গল্পে উপদেশ

 শ্রীল প্রভুপাদের গল্পে উপদেশ
কৃষ্ণের মাথাব্যাথা



একদিন ভগবান শ্রীকৃষ্ণ তাঁর শয্যায় শায়িত অবস্থায় প্রচন্ড মাথা ব্যাথার ভান করছিলেন।
অনেক রাজকীয় বৈদ্যগণ এসে নানা পথ্য দিলেন, কিন্তু তাতে শ্রীকৃষ্ণের কোন উপকারই হলো না।
কৃষ্ণ বলল কোন বৈদ্যই আমাকে সারাতে পারবে না। যদি কোন ভক্ত আমাকে তার পায়ের ধূলি দান করে শুধুমাত্র তখনই আমার মাথা ব্যাথা সারতে পারে। ভক্তরা উঠে বলল না না আমরা কিভাবে কৃষ্ণকে আমাদের পায়ের ধুলি দিব। আমরা তা দিতে পারব না।
আমরা যদি কৃষ্ণের মাথায় আমাদের পায়ের ধূলি দেই, তবে আমরা নরকে যাব। আমরা তা হতে দিতে পারি না। তাহলে কেউ যদি আমাকে পদধূলি দিতে রাজি না হও, তাহলে বৃন্দাবনে যাও এবং আমার সবচেয়ে প্রিয় ভক্ত গোপীদের কাছে গিয়ে তা চাও।
তখন ভক্তগণ গিয়ে বললেন, “হে গোপীগণ, শ্রীকৃষ্ণ এক মারাত্মক মাথা ব্যাথায় আক্রান্ত, তার সুস্থতার জন্য তোমাদের পদধূলি দরকার।”
কি!
আমাদের কৃষ্ণের মাথা ব্যাথা! আর সে কিনা আমাদের পায়ের ধূলি চায়! দয়া করে তোমার যত খুশি ততো নিয়ে যাও।
ভক্ত শ্রেষ্ঠ নারদমুনি বললেন, “তোমরা কি জাননা যে কৃষ্ণের মাথায় যদি কেউ পদধূলি দেয়, তবে তাকে নরকে যেতে হবে।”
গোপীগণ বললেন, “তাতে যদি শ্রীকৃষ্ণের মাথা ব্যাথা সেরে যায়, তবে তার বিনিময়ে আমরা নরকে যেতেও রাজি আছি।”

হিতোপদেশ

শুধু ভগবানের সন্তুষ্টি বিধানের ইচ্ছা এবং তার সেবার বাসনাই ভক্তিযোগের প্রকৃত নির্যাস।

Post a Comment

0 Comments