অপরের দুঃখে সুখী

গল্পে উপদেশ 
অপরের দুঃখে সুখী



একগ্রামে একজন লোকের ছেলেবেলা থেকে স্বভাগ হয়ে উঠেছিল, সে কোনো প্রকার পরের ভালো দেখতে পারে না। কিভাবে পরের ক্ষতি করবে সেই চিন্তায় তার সারাটি দিন কাটত। তার দুশ্চরিত্র দেখে গ্রামের লোক তার সঙ্গে মেশে না ও কাজকর্মে নেয় না। লোকটি চিন্তা করল-“গ্রামবাসীরা ভালভাবে খায় ঘুমায়। এদের দমন করতে হলে গ্রাম ছেড়ে অন্যত্র গিয়ে ব্যবসা করতে হবে।” চিন্তা করে ঠিক করল, “বন থেকে কাঠ সংগ্রহ করে বাজারে বিক্রয় করলে অল্পদিনের মধ্যে গামের সকলের চাইতে আমি ধনী হয়ে যাব।” তাই সে প্রতিদিন বনে যায়, কাঠ সংগ্রহ করতে করতে পরিশ্রান্ত হয়ে এক গাছের তলায় বসে বিশ্রাম করছে। হঠাৎ দেখে সমুজ্জ্বল দুই টুকরো পাথর পাশাপাশি পড়ে আছে। চমৎকৃত হয়ে পাথর দুটি একত্র করতে এক পরী এসে উপস্থিত হল। বলল, “আমি আপনার দাসী। আদেশ করুন আমার কি করতে হবে ?” লোকটি অবাক হয়ে বলল, “তুমি কে ?”পরী উত্তর দিল, “যিনি পাথর দুটি একত্র করেন, আমি তার দাসত্ব স্বীকার করি। কারণ পাথর দুটি মন্ত্রপুত তাই আপনি যা আদেশ করবেন, অবনত মস্তকে আমি তা পালন করব।” লোকটির আনন্দের সীমা রইল না। এবার গ্রামের লোকদের জব্দ করা যাবে। এইরূপ চিন্তা করতে লাগল। কিন্তু একটা কথা, আপনাকে যা করব আপনার পাশ্ববর্তী লোকের তার দ্বিগুন করব। লোকটি চিন্তামগ্ন হয়ে পাথর দুটি বাড়ীতে নিয়ে এল। তার স্ত্রীকে পাথর দুটো এক জায়গায় রাখতে বারণ করল। তার কথা মতো তার স্ত্রী ঘরের দুই কোণে দুইটি পাথর রেখে দিল।

লোকটি সেদিন বহুদূরে কাজের জন্য গেছে। একদিন ভীষণ ঝড়বৃষ্টি হওয়ার জন্য তার স্ত্রী ঘরের গোছানো জিনিসপত্রগুলি একত্র করতে লাগল। কারণ গরীবের ঘরে জল পড়ে তো। কার্য্যগতিতে পাথর দুটি একত্র করতেই এক পরী এসে জিজ্ঞাসা করল, “মা আমায় আদেশ করুন।” লোকটির স্ত্রী অবাক হয়ে তাকিয়ে থাকার পর পরী বলল- “মা, আমি তোমার মেয়ে। তোমার কি অসুবিধা তা আমাকে বল। আমি এখনই তোমার মনোবাসনা পুরণ করব। কিন্তু হ্যাঁ আমার একটা প্রতিজ্ঞা আছে, আমি তোমার যা করব তোমার প্রতিবেশীদের তার দ্বিগুণ করব।” লোকটির স্ত্রী বলল, “আমাকে একতলা বাড়ি করে দাও।” কয়েকদিনের মধ্যে এদের একতলা বাড়ি শেষ হওয়ার সঙ্গে সঙ্গে পার্শ্ববর্ত্তী লোকের দোতলা বাড়ি শেষ হল। কয়েকমাস পরে লোকটি বাড়ী ফিরে এসে দেখল গ্রামের পরিস্থিতি সম্পূর্ণ পরিবর্তন হয়ে গেছে। তার স্ত্রীকে জিজ্ঞাসা করল-“আরে! এসব কি করে হল?” সব ঘটনা তার স্বামীকে শোনানোর পর লোকটি হায় করে বলতে লাগল- “গ্রামের লোক সব মাথায় উঠেছে। ওদের পায়ের তলায় আমার থাকতে হবে নাকি, পাথর দুটি আন দেখি।” পাথর দুটি একত্র করতেই পরী এসে বলল-“আমায় আদেশ করুন। কিন্তু আপনার যা করব প্রতিবেশী লোকদের তার দ্বিগুণ করব।” লোকটি ভেবেচিন্তে বলল- আচ্ছা, “বেটারা কি করে মাথায় ওঠে দেখি। তুমি আমার এক চোখ কানা কর দেখি। লোকটির এক চোখ কানা হল। প্রতিবেশী গ্রামের লোকের দুই চোখ কানা হল।” আর কেউ চলতে পারে না। এই লোকটির ……………………………..।

। হিতোপদেশ।

সমাজে এই ধরণের লোক দেখতে পাওয়া যায়। এরা অন্যের সুখে দুঃখী ও অপরের দুঃখে সুখী হয়। সুতরাং বুদ্ধিমান ব্যক্তি এইসব পরশ্রীকাতর ব্যক্তির সঙ্গ পরিত্যাগ করে সদ্্গুরুর চরণাশ্রয় করে হরিভজন করবেন। কারণ হরিভজন করাই মনুষ্য জীবনের একমাত্র শান্তির পথ।

Post a Comment

0 Comments