এই জগৎ কে বানিয়েছে গল্পে উপদেশ

গল্পে উপদেশ
এই জগৎ কে বানিয়েছে



স্যার আইজাক নিউটন একজন বিজ্ঞানী। তাঁর এক বন্ধু ছিলেন নাস্তিক। ভগবান আছেন এই কথা তিনি বিশ্বাস করতেন না। তিনি বলতেন, এই জগৎ আপনা-আপনিই সৃষ্টি হয়েছে।
একদিন নিউটন মাটি, তুলি ও নানা রং দিয়ে একটি সুন্দর মডেল তৈরী করেছিলেন। মডেলে তিনি দেখাতে চেয়েছিলেন, কিভাবে গ্রহগুলি সূর্যের চারিদিকে নিজ নিজ কক্ষ পথে ঘুরছে।
নাস্তিক বন্ধু নিউটনের বাড়ীতে এসে মডেলটি দেখতে পেলেন। তিনি প্রশ্ন করলেন- “আচ্ছা এত সুন্দর মডেলটি কে বানিয়েছে ? নিউটন বললেন, “এটা কেউ বানায়নি।” বন্ধু আবার প্রশ্ন করলেন- “না, না সত্যিই বল, ওটা কে বানিয়েছে ?” নিউটন উত্তর দিলেন, “আমি তো বলছি, ওটা আপনি-আপনিই হয়েছে। কেউ বানায়নি।” বন্ধুটি বলতে লাগলেন-“না, ওটা নিশ্চয়ই তুমি বানিয়েছ।”
তখন নিউটন উত্তর দিলেন, “এই অতি তুচ্ছ জিনিসটাকে কেউ বানায়নি-যখন এই কথা বলছি, তখন তুমি কোনমতেই বিশ্বাস করছ না, অথছ যখনই আমি বলি যে, এই মহাবিশ্বের অসংখ্য গ্রহ-নক্ষত্র নিশ্চয়ই কেউ সৃষ্টি করেছেন- তখন সেই কথাটি তুমি কেন বিশ্বাস করছ না ? জগৎ আপনা-আপনি সৃষ্টি হয়েছে- তবে এ কথা কেন বলছ ?

। হিতোপদেশ।

নাস্তিক মানুষেরা পরম নিয়ন্তা পরমেশ্বর ভগবানের অস্তিত্ব স্বীকার করে না। কিন্তু তারা এতই মূর্খ যে, অনেক কিছু না দেখেই তারা সেই সবকিছুর অস্তিত্ব স্বীকার করে নিচ্ছে। কেবল ভগবানের অস্তিত্ব যেহেতু তারা দেখেনি, তাই তারা ভগবান নেই বলে সিদ্ধান্ত করে বসেছে। যখন তারা কোন বিপদের মধ্যে পর্যবসিত হয়, তখন তারা ভগবান রক্ষা কর-বলে শরণাপন্ন হয়। বিপদ কেটে গেলে পুনরায় তারা ভগবান নেই বলে দাবি করে।

Post a Comment

0 Comments