শিক্ষনীয় গল্প মুরগীর কথায় কান দিতে যেও না

শিক্ষনীয় গল্প  মুরগীর কথায় কান দিতে যেও না


#বিশাল এক পাহাড়ের উপরে এক ঈগল বাসা বানিয়েছিলো। ঈগলের বাসায় ছিলো তার চার চারটি ডিম। প্রতিদিন সকালে সে এগুলো রেখে খাবারের খোঁজে উড়ে যেত।
একদিন ঈগল যখন বাসার বাইরে ছিলো তখন ভূমিকম্পে গোটা পাহাড় নড়ে উঠলো। এতে ঈগলের একটি ডিম বাসা থেকে ছিটকে পরে গেল। গড়াতে গড়াতে সেই ডিম এসে পড়লো পাহাড়ের নিচের এক মুরগীর বাসার উঠোনে ।
মুরগী সেই ডিমটিকে নিজের বাসায় নিয়ে এলো। অন্যান্য ডিমের সাথে রাখলো। যত্ন করে তা দিতে থাক...লো। একদিন সেই ডিম ফুটে ঈগলের একটি সুন্দর বাচ্চাও বের হলো। মুরগীর বাচ্চাদের সাথেই ঈগলের বাচ্চাটি বড় হয়ে উঠতে লাগলো।
কিন্তু সে ভেতর থেকে যে সবসময় অন্য কিছু অনুভব করতো। আকাশে একদিন ঈগলের একটা ঝাঁককে উড়ে বেড়াতে দেখে সে মুরগীকে বললো, ইস, যদি আমিও তাদের মত উড়ে বেড়াতে পারতাম।
মুরগী হেসে উত্তর দিলো, তুমি কিভাবে উড়বে? তুমি তো মুরগী এবং মুরগী কখনো উড়ে না।
ঈগল মাঝে মাঝেই তার স্বগোত্রীয়দের উড়ে বেড়াতে দেখতো এবং স্বপ্ন দেখতো সেও তাদের মতই উড়ে বেড়াবে।
কিন্তু প্রতিবার সে তার স্বপ্নের কথা জানালে মুরগী বলতো যে এটা একেবারেই অসম্ভব। মুরগীর এই কথাটিই ঈগল বিশ্বাস করতে শিখলো এবং তার জীবনটা বাকী মুরগীদের মতই কাটিয়ে দিলো। অনেক দিন এভাবে কাটানোর পর একদিন সে মারাও গেল।

অনেক মানুষের জীবনের সঙ্গে মিলে যায় গল্পটি। পারিপার্শ্বিক মানুষের ভিড়ে, নেগেটিভ মানসিকতার মানুষের ভিড়ে থেকে অনেক ক্ষমতাশালি মানুষও অনেক সময় ও নিজের ক্ষমতার কথা জানতেই পারে না । তাই স্বপ্ন দেখতে ভয় পেয়ে সারাজীবন এক বন মোরগের জীবনই যাপন করে চলে । তাই ঈগলের মতো উঁচুতে উঠতে হলে , হীনমনের মানুষের থেকে দূরে সরে থাকতে হবে , স্বপ্ন দেখতে হবে আর আপন বিশ্বাসে ভর করে এগিয়ে যেতে হবে। কেননা , আমরাই আমাদের জীবনের লেখক। আমাদের ভেতরেও আছে সেই সম্ভবনা। শুধু ওড়ার চেষ্টা করা বাকি।

আসলে আমাদের জীবনেও এটা চরমতম সত্য। আমাদের বাবা মা যা বিশ্বাস করে, একদিন তুমি তাই হয়ে উঠবে। লোভী, ভাবুক ও মায়া দ্বারা কলুষিত জীব মনে করে এটাই তার চাওয়া ও পাওয়া। তাই হিন্দু সনাতনধর্মকে না জেনে মা বাবার মত পথভ্রান্ত হয়ে মায়াকে জড়িয়ে বাঁচতে চায়।

বৈদিক শাস্ত্রে উল্লেখ আছে, প্রতিটি মানুষ হল অমৃতের সন্তান কিন্তু মানুষ মৃত্যুকে ভয় পায়।
ভগবান শ্রীকৃষ্ণ গীতায় বলেছেন, প্রতিটি মানুষ আমার অংশ কিন্তু তারা মনের দ্বারা ভ্রান্ত হয়ে সারাজীবন কষ্টভোগ করে।

হিতোপদেশ ➤
#তাই, মুরগীর কথায় কান দিতে যেও না।। হরেকৃষ্ণ।।

Post a Comment

0 Comments