শৃগাল বাসুদেব গল্পে উপদেশ

শৃগাল বাসুদেব


গল্পে উপদেশ

পৌন্ড্রক নামে এক রাজা শিবের ভক্ত ছিল। সে শিবের বরে অত্যন্ত বলশালী হয়। কিন্ত বর পেয়ে সে নিজেকেই ভগবান বলে জনসমাজে জাহির করতে থাকে। মূর্খ লোকেরা তার প্রভাব দেখে তাকে ভগবান বলে স্বীকার করতে থাকে। রাজা পৌন্ড্রক তার দুটি হাতের সঙ্গে আরও দুটি নকল হাত লাগিয়ে শঙ্খ, চক্র, গদা, পদ্ম চার হাতে ধরে ভগবান বিষ্ণুর মতোই সেজে থাকল।
একদিন সে তার শক্তিমত্তায় এমন উন্মত্ত হয়ে উঠল যে, সে শ্রীকৃষ্ণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল। সে শ্রীকৃষ্ণকে বলতে লাগল, সে ভন্ড। তোর চতুর্ভূজ ও শঙ্খ চক্র চিহ্নগুলি শিগগীর ত্যাগ কর। আমিই জগজ্জীবের উদ্ধারক ভগবান বাসুদেব। তুই কেন নিজেকে ভগবান বাসুদেব বলে অপপ্রচার করছিস। তুই সাবধান হ, যদি আমার কথায় আবাধ্য হোস্্, তা কর। তোকে বধ করেই প্রমাণ করব কে আসল ভগবান।”
শ্রীকৃষ্ণ তার রংচং কৃত্রিম বেশভূষা দেখেই হাসতে লাগলেন। তারপর বললেন “পৌন্ড্রক! তোর সমস্ত অনুগামী সহ তোর গলাটা ছেদন করতে আমি বিশেষতঃ এই চক্র ব্যবহার করব।”
অমনি প্রচন্ড যুদ্ধ শুরু হল। সেনাবাহিনীর মধ্যস্থলে আসল আর নকল দুই ভগবান একই রকম দেখাচ্ছিল। কে শ্রীকৃষ্ণ, কে পৌন্ড্রক বুঝে ওঠা মুশকিল ছিল। পৌন্ড্রকের সৈন্যই নিহত হল। যুদ্ধ শেষে পৌন্ড্রক রাজের বহু পত্নী এবং লোকজনেরা দেখতে পেল তোরণ দ্বারা একটি ছিন্ন মুন্ড পড়ে আছে। তারা ভাবল শ্রীকৃষ্ণকে বধ করা হয়েছে। পরক্ষণেই তারা বুঝল সে মুন্ডটি স্বয়ং মহারাজ পৌন্ড্রকের। তখন তারা মুন্ড ধরে কাঁদতে শুরু করল।

। হিতোপদেশ।

ভগবানের ভগবত্তা প্রকাশ পায়। নিজেকে ভগবান বলে জাহির করা ভক্তদের শক্তি সদ্ব্যবহার ভগবানের প্রীতি বিধানার্থে করা উচিৎ। তা না করে শক্তির অহমিকায় নিজেকে ভগবান বা হোমরা চোমরা বলে সমাজে প্রতিপন্ন করা উন্মত্ত ব্যক্তির লক্ষণ।

Post a Comment

0 Comments