"শুদ্ধ ভক্তির লক্ষণ "

"শুদ্ধ ভক্তির লক্ষণ "


শ্রীমদ্ভাগবতের তৃতীয় স্কন্ধে(৩/২৯/১২-১৩) ভগবান শ্রীকপিলদেব তাঁর মাতা দেবহূতিকে পারমার্থিক তত্ত্ব নির্দেশ দেবার সময় শুদ্ধ ভগবদ্ভক্তির লক্ষণ বর্ণনা করে বলেছেন- "হে মাতঃ, যাঁরা আমার শুদ্ধ ভক্ত এবং যাঁদের পার্থিব কোন লাভের বাসনা অথবা মনোধর্মপ্রসূত জ্ঞানের প্রতি কোন আসক্তি নেই, তাঁদের চিত্ত সর্বদাই আমার সেবায় এতই গভীরভাবে মগ্ন যে, তাঁরা আমার কাছ থেকে কিছুই প্রত্যাশা করেন না। এমন কি, তাঁরা আমার ধামে আমার সঙ্গে বাস করার সৌভাগ্য পর্যন্ত কামনা করেন না।"

শ্রীল রূপ গোস্বামী বলেছেন শুদ্ধ ভক্তির ছয়টি লক্ষণ আছে-

১।শুদ্ধ ভক্তি ক্লেশঘ্নী, অর্থাৎ সব রকম প্রাকৃতিক ক্লেশ তৎক্ষণাৎ নিবৃত্তি করে।

২।শুদ্ধ ভক্তি শুভদা, অর্থাৎ সর্বতোভাবে মঙ্গলময়।

৩।শুদ্ধ ভক্তি সান্দ্রানন্দবিশেষাত্মা, অর্থাৎ শুদ্ধ ভক্তি দিব্য আনন্দ প্রদান করে।

৪।শুদ্ধ ভক্তি সুদুর্লভা, অর্থাৎ শুদ্ধ ভক্তি লাভ করা সুদুর্লভ।

৫।শুদ্ধ ভক্তি মোক্ষলঘুতাকৃৎ, অর্থাৎ শুদ্ধ ভক্তি মোক্ষকেও তুচ্ছ করে দেয়।

৬।শুদ্ধ ভক্তি শ্রীকৃষ্ণাকর্ষিণী, অর্থাৎ শ্রীকৃষ্ণকে আকর্ষণ করার একমাত্র উপায়।

শ্রীকৃষ্ণ সর্বাকর্ষক, কিন্তু শুদ্ধ ভক্তি তাঁকেও আকর্ষণ করে। অর্থাৎ শুদ্ধ ভক্তি শ্রীকৃষ্ণের চেয়েও বলবতী, কারণ তিনি হচ্ছেন শ্রীকৃষ্ণের অন্তরঙ্গা শক্তি।

Post a Comment

0 Comments