"প্রভুপাদ লীলামৃত।"

-------------------------------

"হিংসা সম্পর্কে উত্তর।"

--------------------------------

গিরিরাজ স্বামী:--সুরাটে একদিন শ্রীল প্রভুপাদ তাঁর অঙ্গমর্দন নিচ্ছিলেন, সেই সময় আমি প্রভুপাদকে জিঞ্জাসা করেছিলাম,"আমরা কিভাবে হিংসাকে জয় করতে পারি?"আমি জানতাম যে আমি খুব হিংসা পরায়ণ ছিলাম, এবং আমি এটাও জানতাম যে হিংসা খুব খারাপ । আমি প্রশ্নটি জিঞ্জাসা করার পূর্বেই এই বিষয়টি বিবেচনা করেছিলাম এবং আমি এই সিদ্ধান্তে পৌঁছেছিলাম যে হিংসা করে কোন লাভ নেই, কারণ কৃষ্ণ অনন্ত , কৃষ্ণের সেবা অনন্ত এবং কৃষ্ণের কৃপাও অনন্ত।কারো যদি কৃষ্ণের প্রতি বিশেষ সেবা করার থাকে অথবা কৃষ্ণের নিকট থেকে বিশেষ কৃপা কেউ পেয়ে থাকে তাতে আমার কোন ক্ষতি হবে না। কারণ সেখানে অনন্ত সেবা এবং অনন্ত কৃপা রয়েছে। কিন্তু ঈর্ষা আমার কৃষ্ণ চেতনাকে আঘাত হেনেছিল। আমি শ্রীল প্রভুপাদকে জিঞ্জাসা করেছিলাম,"ঈর্ষা দূর করার উপায় কি?"শ্রীল প্রভুপাদ বলেছিলেন,"ঈর্ষা করা উচিত নয় কেন এমন কোন কারণ কি তুমি ভেবেছো?"ইতিমধ্যে আমি অনেকগুলি কারণ ভেবে রেখেছিলাম,তাই আমি বলেছিলাম,"হ্যাঁ।" শ্রীল প্রভুপাদ বলেছিলেন,"কারও প্রতি ঈর্ষা পোষণ করার অর্থ তুমি তাকে অপছন্দ করো।এই অপছন্দ ব্যপারটা অসুরদের প্রতি প্রয়োগ করা উচিত কারণ ওদের কারণে ভক্তদের অনেক সমস্যার সৃষ্টি হয় এবং বিশ্বজুড়ে সর্বনাশ হচ্ছে।এই অপছন্দের ব্যপারটা ভক্তদের ক্ষেত্রে প্রয়োগ করা উচিত নয়।"

Post a Comment

0 Comments