"প্রভুপাদ লীলামৃত।"

-----------------------------------

"তুমি কি ত্রুটিহীন?"


কৌশল্যা:-

--------------------

ভারতে চার বৎসর বসবাস করার পর অবশেষে আমি আমেরিকায় প্রত্যাবর্তন করেছিলাম,কিছূটা আমার স্বাস্থের জন্য আর কিছুটা আমার স্বামীর জন্য। অন্ততঃ সেই সময় ভারতের কৃষ্ণ চেতনা, মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষ্ণ চেতনার থেকে পৃথক ছিল। আমি সেখানে গিয়ে দেখেছিলাম ভক্তগণ পরচুলা ব্যবহার করছে এবং বিমান বন্দরে"লোক পরিবর্তনের"কথা শুনে ছিলাম। আমি ভেবেছিলাম এটা ছিল কৃষ্ণ-‌ বিহীন চেতনা। আমি খুব হতাশ এবং অসন্তুষ্ট হয়েছিলাম। আমি যত শীঘ্র সম্ভব প্রভুপাদের নিকট প্রত্যাবর্তন করতে চেয়েছিলাম।

               সেই কারণে আমি বম্বেতে প্রভুপাদের নিকট ফিরে এসেছিলাম। আমি তাঁর কক্ষে প্রবেশ করে বলেছিলাম,"প্রভুপাদ ওঁরা মার্কিন যুক্তরাষ্ট্রে কি করছে আপনি বিশ্বাস করবেন না। ওঁরা পরচুলা ব্যবহার করছে, মানুষদের পরিবর্তন করছে, ওঁরা এটা করছে, ওঁরা ওটা করছে।"আমি আমার গুরু ভ্রাতা এবং গুরু ভগ্নীদের নিয়ে বক্ বক্ করছিলাম। প্রভুপাদ আমাকে বলেছিলেন,"তুমি কি ‌ত্রুটিহীন?" আমি উত্তর দিয়েছিলাম,"না।" তিনি বলেছিলেন,"তারা যথাসাধ্য ভালো করার চেষ্টা করছে। সমালোচনা কোর না। তুমি শুধু মাত্র এখানে থাকো এবং আমার জন্য রান্না করো।ঐ সকল ব্যপারে উদ্বিগ্ন হয়ো না।

Post a Comment

0 Comments