গুরুমহারাজকে যে বিষয়টি চিন্তায় ফেলে...!!


একবার বেঙ্গালুরুতে গুরু মহারাজ প্রায় রাত ১২ টা পর্যন্ত টাইপ করেই চলেছেন কোনো একটা জরুরি বিষয় নিয়ে। তখন অনুকূল কেশব প্রভু এসে গুরু মহারাজকে বললেন, গুরু মহারাজ আপনি দয়া করে এখন বিশ্রাম করুন। আগামীকাল আপনাকে আদালতে যেতে হবে। তারপর আমি আধা ঘণ্টা পরে এসে গুরু মহারাজকে বললাম, গুরু মহারাজ সত্যি সত্যি আপনার একটু বিশ্রাম দরকার। যেহেতু আগামীকাল আপনাকে আদালতে যেতে হবে। তখন গুরু মহারাজ বললেন প্রায় হয়ে গেলো। এই বলে তিনি টাইপ করেই যাচ্ছেন। তখন আরও ১৫ মিনিট কেটে গেলো।


দেখলাম গুরু মহারাজ এখনো উঠছেন না। তখন আমরা গঙ্গা প্রভুকে ঘুম থেকে জাগিয়ে দিলাম। তখন গঙ্গা প্রভু গুরু মহারাজের সাথে এসেছিলেন। তখন গঙ্গা প্রভু এসে গুরু মহারাজের ল্যাপটপ সরিয়ে নিলেন। তখন গুরু মহারাজ বললেন, কেন নিচ্ছ?একটা গুরুত্বপূর্ণ চিঠি আছে। আমাকে এটা শেষ করতে দাও। তখন গঙ্গা প্রভু এসে বললেন না, না। আর আপনাকে কিছু লিখতে দিব না। আপনি এখন শুধু বিশ্রাম করবেন। তারপর গুরু মহারাজ বললেন, একজন মাতাজী ভক্ত রয়েছেন। সে মাতাজী বলছেন," আমি যদি আপনার চিঠির উত্তর না পাই তাহলে আমি আত্মহত্যা করব।" তখন গুরুমহারাজ বললেন, আমি শুধু সে ভক্ত মাতাজীর চিঠির উত্তরটা দিব। তারপর আমি বিশ্রাম করব। তখন গঙ্গা প্রভু আবার ল্যাপটপটা ফিরিয়ে দিলেন। তারপর গুরু মহারাজ যখন বিশ্রাম করতে চলেছেন, তখন তিনি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা কথা বললেন। 


তিনি বললেন, আমিও ৮:৩০ টার সময় কম্বল মুড়ি দিতে পারি, আমিও তো বিশ্রাম করতে পারি এবং আমিও তো মঙ্গল আরতির সময় উঠতে পারি এবং দৈনন্দিন সাধনার যে রুটিন আমিও সেটা মানতে পারি। কিন্তু তোমাদেরকে এটুকু বুঝতে হবে যে, সমস্ত ভক্তরা আমার দরজার বাইরে অপেক্ষমান রয়েছে। যদি আমি তাদের যত্ন না করি তাহলে কে তাদের যত্ন নিবে। তারা কোথায় যাবে, তারা হয়তো আমার শিষ্য হতে পারে। না হয় অন্য কোনো গুরুর শিষ্য হতে পারে, যে গুরু ইসকন ছেড়ে চলে গেছেন। এখান থেকে আপনারা দেখতে পারেন গুরু মহারাজের কত চিন্তা রয়েছে ভক্তদের প্রতি।

Post a Comment

0 Comments