❌❌একটু ভালো করে পড়ুন❌❌


দাদা আমাকে একটা পদ দিবেন- আপনি যা বলবেন তাই শুনবো !.  প্লিজ দাদা !..


নেতা বললেন যা বলবো তাই শুনবি তো.?..

হ্যাঁ- তাই শুনবো |.


তাহলে প্রতিদিন সকাল ৬ টায় আমাকে ফোন দিবি 

কি পারবি.?..


-হ্যাঁ দাদা পারবো |.


রুমে এসে পঁচা চিন্তায় পড়ে গেলো। সারা জীবনের একটাই ব্যর্থতা তাহলো সকালে ঘুম থেকে ওঠা ...


সেই মহান শর্তেই আজ পড়ে গেলাম...?..

পিতা-মাতা কতো বলেছে তাও শুনিনি 

অথচ আজ কোন গেঁড়াকলে পড়লাম...?..


যাই হোক পঁচা গভীর রাতে প্রচুর জল খেয়ে ঘুমাতে যেত ঠিকই ৬ টার আগে ঘুম ভেঙ্গে গেল লিডার কে ফোন দিলো ভয়ে ভয়ে ফোন রিসিভ হলো না।

কত বার দিলো কাজ হলো না.!..


পরদিন লিডার পঁচা কে ডাকলেন। 

পঁচা ফোন একবারের বেশি করা যাবে না ওকে.?..

ঠিক আছে দাদা আর এমন হবে না।


পঁচা ঠিকই ৩৯ দিন ধরে  ঠিক ৬ টায় ঠিক মতোই ফোন করে গেলো। 

এই ৩৯ দিনে সে একবারও লিডার কে ফোন রিসিভ করাতে পারেনি |.


৪০ তম দিনে লিডারের ফোনে আর ফোন এলো না..

৪১ তম দিনেও আসলো না -...

৪২ তম দিনেও আসলো না -....


এদিকে কমিটি ঘোষিত হয়ে গেলো -

কিন্তু, পচার নাম আসে নি।

চারিদিকে ফুল মিস্টি আনন্দ কতো রকমের মজা মাস্তি

তার ইয়ত্তা নাই |.


১৫ দিন পরে পঁচা উষ্কখুষ্ক চুল বিবর্ণ চেহারা নিয়ে লিডারের সামনে আসলো। 


লিডার:

কি রে পঁচা তুই তো ফেল করছিস 

একদিনের জন্য মিস করলি কেন রে পঁচা...!.

পঁচা আমি দুঃখিত তোকে একটা পদ দিতে পারলাম না - কারন তুই শর্ত ভঙ্গ করেছিস |..

পঁচার চোখ দিয়ে অশ্রু ঝরছে। 

সবাই অবাক হয়ে আছে। 


কি রে পঁচা কি হইছে তোর..?...


পঁচা অশ্রুসজল চোখে বললো দাদা আমার মা সেই ৪০তম দিনে পৃথিবী ছেড়ে চলে গেছে।

এই সংবাদ টা আমি ঠিক ৬ টার সময়ই পাই।

এজন্য আমি ফোন করিনি ঐদিন।


আমি পদ চাইতে আসিনি দাদা। 

আমার একটা বেদনা শেয়ার করতে এসেছি। 

এই যে আমি একজন কর্মী, আমি এক নাগাড়ে ৩৯ দিন একই সময় আপনাকে ফোন দিলাম,  কই আপনি তো আমার অনুপস্থিতিতে একবারও ফোন  করলেন না ..?...

একটা খবরও নিলেন না !...


দাদা আমি পদ নিবো না।

আমি শিক্ষা পেয়েছি- যে নেতা তার কর্মীদের ভালো মন্দের খবর নেয় না, তার সাথে রাজনীতি তো দূরের কথা কল ও রিসিভ করতে তারা সময় পায় না।


পঁচা বের হয়ে গেলো ঠিকই, কিন্তু- নেতার পাষাণ হৃদয় কে নাড়িয়ে গেলো কিছুটা.!... 


বর্তমান রাজনীতিতে শতকরা ৯৫% নেতারা তার নিজ কর্মীদের খবরই রাখে না, জনগন তো অনেক দুরের কথা!..


নেতার কিছু হলে কর্মী জীবনের সব প্রিয় জিনিসও ত্যাগ করতে পারে, আর -

কর্মীর কিছু হলে নেতা অন্যকিছু নিয়ে ব্যাস্ততা দেখিয়ে যায়।

#collected

Post a Comment

0 Comments