🚩ভক্ত সেবায় শ্রীজগন্নাথদেব🚩


 #ভগবানজগন্নাথেরলীলা🛑


             #পর্ব🔶২৪🔶  

 

 🚩ভক্ত সেবায় শ্রীজগন্নাথদেব🚩


✅ভক্ত রঘু দাস একসময় গুরুতর অসুখে পড়ল। তাঁর স্বাস্থ্য এতই ভেঙে গেল যে তাঁর আর বিছানা থেকে উঠে দাঁড়াবার শক্তি রইলো না। শয্যাতেই তাঁকে মলত্যাগ করতে হচ্ছিল, খুবই দুর্গন্ধ ছড়াচ্ছিল। 


✅রঘু দাস রোগ-পীড়ায় কাতর হয়ে ঘন ঘন অচৈতন্য হয়ে পড়ছিল, এ অবস্থায় তাঁর নিজেকে সাহায্য করার কোনো ক্ষমতা ছিল না। 


♂️সেসময় একটি ছোট বালক রঘু দাসের সেবা করতে এল। বালকটি তাঁর দেহ-বিছানা সবকিছু পরিষ্কার করল। তাঁর দেহ সে চন্দনে প্রলিপ্ত করল এবং ঘরে সুগন্ধিত দ্রব্য দিয়ে ঘরের দুর্গন্ধ দূর করে ঘরকে শুদ্ধ হল। 


✳️রঘুর যখন বাহ্যজ্ঞান ফিরল, তখন সে দেখল বালকটি স্বয়ং জগন্নাথ। রঘু জগন্নাথকে বলল, "প্রভু তুমি এখানে কি করছ? এরকম হীন সেবা করে তুমি আমাকে অপরাধী করছ। তোমার সেবা গ্রহণ করে আমি আরও পাপগ্রস্ত হয়ে পড়ছি। হে প্রভু! তুমি অত্যন্ত দয়াময়, তুমি জগতের নাথ। 


🚩তুমি সবকিছুই করতে পার। তুমি যদি চাও, সহজেই আমার রোগ-পীড়া আরোগ্য করতে পারো, কিন্তু আমাকে সুস্থ করে দেওয়ার পরিবর্তে কেন তুমি আমার এমন হীন সেবা করছ?" 


✔️উত্তরে শ্রীজগন্নাথ বললেন, "হ্যাঁ, আমি সহজেই তোমাকে রোগমুক্ত করতে পারি। কিন্তু আমি তোমার সকল প্রারব্ধ কর্ম নাশ করতে চাই, যাতে তুমি দেহান্তে আমার ধামে ফিরে আসতে পারো।


 ✅তাছাড়া, তোমার জানা উচিৎ যে আমার ভক্তগণ যেমন আমার সেবা করে আনন্দ পায়, তেমনি আমিও আমার ভক্তগণের সেবা করে আনন্দ লাভ করি।" এইভাবে প্রভু জগন্নাথ ও রঘুর মধ্যে অতি অন্তরঙ্গ সম্পর্ক হয়েছিল।


🔆রঘু ছিল অত্যন্ত সরল এবং তাঁর স্বভাব ছিল ছোট বালকের মতো। শ্রীজগন্নাথের সঙ্গে তাঁর সম্পর্ক ছিল অত্যন্ত বন্ধুত্বপূর্ণ। কখনও কখনও প্রভু বালকরূপে তাঁর কাছে আসতেন তাঁরা উভয়ে একত্রে খেলা করতেন। 


♂️সাধারণ লোকও জানত যে প্রভু জগন্নাথ রঘুর সাথে খেলা করতে আসেন। প্রত্যেকেই রঘুকে সম্মান করত। 

রঘু এইভাবে জনসমাজে জগন্নাথের বন্ধু বা সখা হিসেবে প্রসিদ্ধ হয়েছিল। 

জয় জগন্নাথ।।

Post a Comment

0 Comments