Happy_Birthday_My_Shiksa_Guru Lalgovinddas 


২১শে মে ১৯৮২ সালে

অন্যতম বরিষ্ঠ ভাগবত-বক্তা শ্রীপাদ্ লালগোবিন্দ দাস প্রভুর ৪১তম শুভ আবির্ভাব তিথি। লালগোবিন্দ দাস সর্বদাই নির্বিচারে ভগবানের বাণী প্রচার করে যাচ্ছেন। আমরা কতটুকুই বা জানি উনার সম্পর্কে? আজ আমি আপনাদের জানাব একজন ভগবদ্ভক্তের স্মরণীয় জীবনগাঁথা।


🚩#জন্ম__ও_শৈশব_জীবনঃ

─────────────────

শ্রীপাদ্ লালগোবিন্দ দাস (Mr. Kalpesh Patel) ১৯৮২ সালের ২১শে মে ভারতের গুজরাটে ভাবনগরে এক বৈষ্ণব পরিবারে আবির্ভূত হন। জন্মের পরপরই পরিবারের সবাই গুজরাট থেকে মুম্বাই-এ শিফট করেন। বৈষ্ণব পরিবারে জন্মগ্রহণ করায় ছোটবেলাতেই লালগোবিন্দ প্রভু শ্রীমদ্ভগবদ্গীতা, শ্রীমদ্ভাগবত আদি শাস্ত্র অধ্যয়ন এবং ভগবানের দিব্য নাম হরে কৃষ্ণ মহামন্ত্র জপ করা শুরু করেন। মুম্বাইতে অবস্থিত জুহু ইসকন মন্দিরে তিনি প্রতিদিন সকালবেলার কার্যক্রমে অংশগ্রহণ করতেন।


🚩#পরিবার__বৃত্তান্তঃ

─────────────

লালগোবিন্দ প্রভুর পিতা শ্রীপাদ্ লোহিতাষ্ক দাস (Labhubhai Patel) ১৯৬৮ সাল হতে একজন সফল ডায়মন্ড ব্যবসায়ী। তিনি ৩৮ বছর যাবৎ কৃষ্ণভাবনায় যুক্ত রয়েছেন এবং ইসকনের অন্যতম সন্ন্যাসী শ্রীমৎ গোপাল কৃষ্ণ গোস্বামী মহারাজের একজন দীক্ষিত শিষ্য। উনি এখন পর্যন্ত ১ লক্ষ ২৫ হাজার ভগবদ্গীতা বিভিন্ন ভগবদ্ভক্তের কাছে প্রচার করেছেন।


লালগোবিন্দ প্রভুর মাতা শ্রীমতী মঙ্গলপ্রভা দেবী দাসী (Manjuben Patel) একজন আদর্শ গৃহকর্মী। তিনি ৩৭ বছর যাবৎ কৃষ্ণভাবনায় যুক্ত রয়েছেন এবং শ্রীমৎ গোপাল কৃষ্ণ গোস্বামী মহারাজের একজন দীক্ষিত শিষ্যা। মঙ্গলপ্রভা দেবী ২০ বারের অধিক ব্রজমন্ডল পরিক্রমা করেছেন। বর্তমানে তিনি তাঁর স্বামীর সাথে বৃন্দাবনে অবস্থান করছেন।


লালগোবিন্দ প্রভুর ভ্রাতা এবং ভগ্নী ২৯ বছর যাবৎ কৃষ্ণভাবনায় যুক্ত আছেন। প্রভুর ভ্রাতা তাঁদের পরিবারের সমস্ত ডায়মন্ডের ব্যবসা পরিচালনা করে থাকেন।


🚩#ব্যক্তিগত__জীবনঃ

──────────────

বর্তমানে লালগোবিন্দ প্রভু তাঁর সহধর্মিণীর সাথে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থান করছেন। উনার পত্নীর নাম হচ্ছে শ্রীমতী রাধিকা দেবী দাসী, যিনি শ্রীমৎ রাধা গোবিন্দ গোস্বামী মহারাজের একজন দীক্ষিত শিষ্যা। মাতাজী ছোটবেলা থেকেই কৃষ্ণভাবনায় যুক্ত রয়েছেন। লালগোবিন্দ প্রভু এবং রাধিকা মাতাজীর সংসারে তাঁদের দুই সন্তান রয়েছেন। ছেলেটির নাম করুণকেশব এবং মেয়েটির নাম ইরাবতী, তাঁরা দুজনেই শ্রীধাম বৃন্দাবনে জন্মগ্রহণ করেছেন।


🚩#_শিক্ষাজীবনঃ

───────────

লালগোবিন্দ প্রভু মুম্বাই বিশ্ববিদ্যালয় থেকে ২০০২ সালে বি.কম পাশ করেন। পরবর্তীতে তিনি কম্পিউটারের হার্ডওয়্যার এবং সফটওয়্যারের উপর কোর্স সম্পূর্ণ করেন মুম্বাইয়ের St. Angelos Institution থেকে। সর্বশেষ তিনি মুম্বাইয়ের ভবন কলেজ থেকে সংস্কৃত এর উপর বিশেষ কোর্স সম্পূর্ণ করেন।


🚩#আধ্যাত্মিক__জীবনধারাঃ

─────────────────

লালগোবিন্দ প্রভুর প্রথম শিক্ষাগুরু ছিলেন তাঁর পিতা শ্রীপাদ্ লোহিতাষ্ক দাস, যিনি ছোটবেলা থেকেই প্রভুকে ভগবদ্ভক্তি যাজনে শিক্ষা প্রদান করেছেন। পরবর্তীতে শ্রীপাদ্ কমলালোচন প্রভুর তত্ত্বাবধানে তিনি মন্দিরে ভাগবত ক্লাস প্রদান করা শুরু করেন। তারপর শ্রীপাদ্ রাধাকৃষ্ণ প্রভু লালগোবিন্দ প্রভুকে মুম্বাইতে প্রচার করতে নির্দেশ দেন। সর্বশেষ উনার দীক্ষাগুরু শ্রীমৎ রাধা-গোবিন্দ মহারাজ তাঁকে নির্দেশ দেন, তিনি যেন বিশ্বের বিভিন্ন দেশে ভগবানের বাণী প্রচার করেন।


লালগোবিন্দ প্রভু গত ২০ বছর যাবৎ গুরুদেবের আদেশ পালনহেতু এখন পর্যন্ত ৩৫ টির বেশি দেশে ভাগবত কথা আলোচনা করেছেন। গতকাল পর্যন্ত উনার ৩৬০তম ভাগবত কথা আলোচনা চলছিল। অনলাইন প্রচার মাধ্যম (ফেসবুক+টুইটার) এখন পর্যন্ত তাঁর ৭ লক্ষের অধিক ভক্ত রয়েছেন, যারা প্রভুর কাছ থেকে ভগবদ-কথা শ্রবণ করে থাকেন।


🚩#অন্যান্য__কার্যক্রমঃ

──────────────

বর্তমানে লালগোবিন্দ প্রভু ইসকন Charkop মন্দিরের ব্যবস্থাপক হিসেবে নিয়োজিত রয়েছেন। তাছাড়া তিনি ১২ টি নামহট্ট এবং ২৫০০ পরিবারের কৃষ্ণভাবনায় যুক্ত থাকার সর্বক্ষণ উৎসাহ প্রদান করে যাচ্ছেন।



Post a Comment

0 Comments