🥀দুঃখের ভার🥀

একবার এক দুঃখী ভক্ত ভগবানকে বললো, হে ভগবান! তুমি আমার একটুও খেয়াল রাখো না। আমি তোমার কত বড় একজন ভক্ত, তোমাকে কত সেবা করি, দিনরাত তোমাকে ডাকি, এরপরেও আমার জীবনে এতো বেশি দুঃখ কেন? সমস্যার পাহাড় তো লেগেই আছে। একটা শেষ হতে না হতেই আরেকটা সমস্যা এসে পড়ছে। অন্যদের প্রার্থনা তো তুমি শোন, ওরা যা চায় তাই দিচ্ছ। সবার ভাগ্যে সুখ দিচ্ছ, আর আমার বেলায় কেবল দুঃখই দিয়ে যাচ্ছ কেন?


তখন ভগবান তাকে বললেন, না পুত্র! তুমি যা ভাবছ, তা নয়। সবারই নিজ নিজ দুঃখ চিন্তা আছে। কর্মগুনে সবাইকে তার ফল ভোগ করতেই হয়। 


কিন্তু ভক্ত তো কোন কিছুই শুনতে নারাজ। সবসময় শুধু একই অনুযোগ করে চলে। তখন ভগবান তাকে বললেন, আচ্ছা ঠিক আছে। তোমাকে আমি একটা সুযোগ দিচ্ছি নিজের ভাগ্য বদলানোর জন্য। ওই দেখো! ওই দূরে আমার মন্দিরের পাশে একটা বড় পুরনো বৃক্ষ দেখা যাচ্ছে। ওই মন্দিরে যে বা যারা আসে, তারা সকলেই ওই বৃক্ষে নিজের নিজের দুঃখ, কষ্ট, সমস্যা, যন্ত্রণা, নানা অসুখ বিসুখ, সব একটা পুঁটলীতে বেঁধে ঝুলিয়ে দেয়। তুমিও তাই করো, এতে যদি তোমার সমস্যার সমাধান হয়।


শুনে তো ভক্ত খুশির চোটে লাফিয়ে উঠল। বললো বাহ! প্রভু, ধন্য তুমি !! আমি এক্ষুনি যাচ্ছি। ভগবান তখন বললেন, কিন্তু আমার একটি ছোট্ট শর্ত আছে। ভক্ত বলল, কি শর্ত ভগবান?


ভগবান বললেন, তুমি যখন তোমার দুঃখের পুঁটলী বেঁধে ওই গাছে ঝুলাবে, তখন ওই গাছে আগে থেকেই ঝুলে থাকা যে কোন একটি পুঁটলী তোমাকে সাথে করে নিয়ে আসতে হবে তোমার জন্য। ভক্ত একটু ভেবে বলল, শর্তটা একটু অদ্ভুত তবু আমি রাজি। 


এরপর ভক্ত তার সমস্ত সমস্যাকে পুঁটলী বেঁধে গাছের উপরে ঝুলিয়ে দিল। তারপর বলতে লাগল, যাক্ বাবা !! একটা কাজ তো হয়ে গেল। এখন আর আমার জীবনে কোন সমস্যা থাকবেনা। কিন্তু ভগবান বললেন যে, ফিরে যাওয়ার সময় সাথে করে একটা পুঁটলী নিয়ে যেতে। কিন্তু....  কোনটা নেব?এই ছোট্ট পুঁটলীটা ঠিক হবে, এটাই নিয়ে নিই। তারপর ভাবলো কিন্তু এটাতে কি আছে তাতো আমি জানি না! না না এটা নেব না, ওইটা নিই... আরে বাপ্ রে, এটাতে যদি গম্ভীর কোন অসুখ থাকে তো? না বাবা এটা নেব না !! আচ্ছা ওইটা নিই। কিন্তু এটা কার, কি কি কষ্ট আছে এতে, তাওতো জানি না। বাপ্ রে !!


তখন ভক্ত চিৎকার করে বলল, হে ভগবান !! এ কোন সমস্যায় ফেলে দিলে তুমি? আমি তো কিছুই বুঝে উঠতে পারছি না।


ভগবান তার সামনে আবির্ভূত হয়ে বললেন কি হলো? পুঁটলী নেওয়া হয়েছে? 


ভক্ত বলল, কি করে নেব ভগবান? অন্যের ভাগ্যে কি কি দুঃখ - কষ্ট আছে, তাইতো জানি না। আমার নিজের দুঃখের খবর নিজের কাছে আছে বলে এর ভার কতটুকু তা আমি জানি। কিন্তু না জেনে শুনে অন্যের দুঃখের ভার বইবার সাহস হচ্ছে না প্রভু। যদি আমার দুঃখের থেকেও তার দুঃখটা ভারী হয়, তখন? আমি নিজেকে সবচেয়ে বেশি দুঃখী ভেবেছিলাম। এখানে তো দেখছি আমার মত অগণিত মানুষ রয়েছে! আমি নিজের ভুল বুঝতে পেরেছি প্রভু।


ভগবান বললেন,ভালো কর্ম করো আর আমার উপরে সম্পূর্ণ ভরসা রাখ পুত্র,তোমার শুভ কর্ম ফলেই একদিন সকল দুঃখ কষ্ট ঠিক দূর হয়ে যাবে। 🙏🙏🙏


ভালো থাকুন, সুস্থ্ থাকুন, আনন্দে থাকুন।সব সময় ঈশ্বরের উপর ভরসা রাখুন।

🙏🙏🙏 হরেকৃষ্ণ 🙏🙏🙏

Post a Comment

0 Comments