একটা শিক্ষনীয় ভক্তিমূলক গল্প:-

উদ্দেশ্যঃ অনেক সময় টাকা পয়সা কাজে লাগে না যদি সেখানে প্রেম ভক্তিই না থাকে।


একদিন এক গৃহিনী ঘরের দরজা খুলে দেখেন তিন সাধু মনিষীকে ।

গৃহিনী প্রথমে তাদের প্রনাম জানালেন এবং উনাদের ঘরের ভিতর প্রবেশ করতে বললেন ।

একজন সাধু বললেন,

"তোমার স্বামী ঘরে আছে ?"

গৃহিনী বললেন,

"না , উনি সন্ধ্যায় বাড়ী ফিরবেন ।"

তখন সাধু বললেন ,"ঠিক আছে তাহলে আমরা বাইরের অপেক্ষা করি।"


সন্ধ্যা হলো , গৃহিনীর স্বামী ঘরে ফিরলেন । স্বামী সব কথা শুনে স্ত্রী কে বললেন ,

" যাও এক্ষনি গিয়ে মহাত্মাদের ঘরে নিয়ে আসো।"

গৃহিনী বাইরে এসে সাধু মহাত্মাদের বললেন ,

"হে মহাত্মাগন , আমার স্বামী ঘরে এসেছেন ,

আপনারা কৃপা করে আমাদের গৃহে আসুন । "

তিন সাধুর মধ্যে একজন সাধু উঠে বললেন ,

"আমি হচ্ছি প্রেম, আমার সঙ্গে এই সাধু হচ্ছেন

' সহযোগিতা ' আর ঐ সাধু হচ্ছেন ' ধন ' ।

তোমার স্বামীকে গিয়ে বলো যে , সে কোন সাধুকে ঘরে প্রবেশ করতে দেবে ? "

গৃহিনী সঙ্গে সঙ্গে তার স্বামীর কাছে গিয়ে সব কথা খুলে

বললেন । সব কথা শুনে স্বামী বললেন ,

"তাহলে তো 'ধন' কে ই ঘরে প্রবেশ করতে দেওয়া উচিৎ।"

পাশের ঘরে থেকে তাদের ছোট্ট মেয়েটি চিৎকার করে

বলতে লাগলো ,

"না বাবা , তুমি ' প্রেম'কে ই ঘরে প্রবেশ করতে দাও , কারন '"ধন" থেকেও আমাদের সবচেয়ে বেশী প্রয়োজন "প্রেম "। 

কারন আমাদের মধ্যে প্রেম বন্ধন না থাকলে আমরা 

"ধন" দিয়ে কি করবো ? "

মেয়ের কথা শুনে মা বাবা রাজী হয়ে গেলেন ।

এরপর গৃহিনী বাইরে এসে বলতে লাগলেন, "হে মহাত্মাগন , আপনাদের মধ্যে যিনি ' প্রেম ' তিনি আমার সঙ্গে আমাদের গৃহে আসুন। "

যখন মহাত্মা 'প্রেম' রওনা দিলেন , তখন প্রেমের পিছন পিছন 'ধন' এবং ' সহযোগিতা ' ও রওনা দিলেন ।

গৃহিনী বললেন , " আরে একি , আমি তো শুধু ' প্রেম 

মহাত্মাকেই আসতে বললাম , উনার সঙ্গে সঙ্গে আপনারা আসছেন কেন ? "

এই কথা শুনে ' প্রেম ' মহাত্মা বলতে লাগলেন ,

" আমি যখন কোথাও যাই , তখন আমার সঙ্গে সঙ্গে 'ধন' এবং 'সহযোগিতা ' ও আমার পিছন পিছন চলে আসে ।

কিন্তু তারা যদি কোথাও যায় , তাহলে তাদের কারোর পিছন পিছন কেউ যায় না । 

      

আত্মোন্দ্রিয়প্রীতি বাঞ্ছা তারে বলি কাম, 

কৃষ্ণেন্দ্রিয় প্রীতি ইচ্ছা ধরে প্রেম – নাম”      


আসুন আমরা হরিনাম ও সাধু সঙ্গের     দ্বারাই কৃষ্ণ প্রেম লাভ করে জীবন ধন্য করি।

Post a Comment

0 Comments