🚩  যান্ত্রিক জপ 🚩


এক ব্যক্তি জপমালায় জপ করছেন। অন্য ব্যক্তি তাকে জিজ্ঞাসা করল, কি করছেন? উত্তরে ব্যক্তি বলল রাম ঠাকুরের বেগার খাটছি। উত্তর না বুঝতে পেরে দ্বিতীয় ব্যক্তি পুনরায় জানতে চাইলেন, রাম ঠাকুরের বেগার খাটছেন!! এটা বুঝলাম না। 


উত্তরে প্রথম ব্যক্তি বলল, " জপ করতে ভালো লাগেনা, তবুও করতে হচ্ছে। আমাদের রাজ্যের রাজা রামঠাকুর ঘোষনা করেছে তার রাজ্যে বাস করতে হলে কমপক্ষে  চার মালা হরিনাম জপ করতে হবে, তাই জপ করছি। জপ না করলে বাসস্থান জুটবে না। 


আমাদের অনেকের জপের এই অবস্থা। গুরুদেব বলেছেন ১৬ মালা জপ করতে হবে তাই ১৬ মালা জপ করছি। জপ করতে ইচ্ছা করে না। জপ দীক্ষার পূর্বশর্ত। না করলে কেমন জানি লাগে তাই করছি। 


সরকার ঘোষনা করেছে পরিবেশ উন্নয়ন করবে, গাছ লাগাবে। সরকারী তিন কর্মচারীকে গাছ লাগানোর জন্য কাজ ভাগ করে দেয়া হয়েছে। ১ম জনের কাজ, মাটিতে গর্ত করা, ২য় জনের কাজ চারা রোপন করা, ৩য় জনের কাজ গর্ত ভরাট করা। 


গাছ লাগানোর দিন ঠিক হলো। ১ম ও ৩য় জন এসেছে ২য় জন আসেনি। ১ম জন গর্ত করছে ৩য় জন ভরাট করছে।  এভাবে সারাদিন কাজ চলছে।  বিকালে এক ব্যক্তি এই দৃশ্য দেখে অবাক হয়ে গেল। তিনি তাদের জিজ্ঞাসা করল " আপনারা গাছ লাগচ্ছেন না কিন্তু গর্ত আর ভরাট করছেন কেন? উত্তরে তারা বলল ২য় জন আসেনি বলে আমরা কি বসে থাকব? সরকার থেকে বেতন নিচ্ছিনা!! আমাদের কাজতো আমাদের করতে হবে" কর্তব্যে অবহেলা করা যাবে না।


এটাকে বলে কর্তব্য পালন। গুরুদেব ১৬ মালা জপ করতে বলল তাই কর্তব্য পালনের সার্থে ১৬ মালা করছি। হয়ত সেখানে ভালোবাসা নেই।


আমাদের জপ যেন যান্ত্রিক না হয়। জপে যেন প্রেম থাকে, রুচি থাকে, ভক্তি থাকে, আসক্তি থাকে, শুদ্ধতা থাকে। তা নাহলে আমাদের জপ হবে বেগার খাটার মতো।

Post a Comment

0 Comments